Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের ২১৫ রানে গুটিয়ে দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪৫

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথমটি ওয়ানডেটি মাঠে গড়িয়েছে। টস জিতে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ২১৫ রানে গুটিয়ে যায় সফরকারিরা।

প্রথমে বল করতে নেমে শুরু থেকেই আফগান ব্যাটারদের চাপে রাখে মোস্তাফিজ-তাসকিনরা। তবে মাঝে মাঝে ছোট ছোট কিছু জুটি গড়ে সফরকারিরা। কিন্তু তাতেও বড় পুঁজি গড়তে পারেনি ইব্রাহিম-হাসমতউল্লাহরা। নাজিবুল্লাহ জাদরানের অর্ধশতকের পরেও আফগানরা তুলেছে ২১৫ রান।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। এছাড়া দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, সাকিব আল হাসান এবং শরিফুল ইসলাম। আর একটি উইকেট নেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ইনিংসের তৃতীয় ওভারে বল হাতে আসেন মোস্তাফিজুর রহমান। তাকে এগিয়ে এসে মারতে চেয়েছিলেন রহমানউল্লাহ গুরবাজ, কিন্তু বলে ব্যাটে ঠিকমতো হলো না। অনেক উঁচুতে ওঠা ক্যাচ মিড অনে তালুবন্দি করেন তামিম। ১১ রানে ভাঙল আফগানিস্তানের উদ্বোধনী জুটি। ক্রিজে ইব্রাহিম জাদরানের সঙ্গী নতুন ব্যাটসম্যান রহমত শাহ।

ষষ্ঠ ওভারে তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট প্রায় এনে দিয়েছিলেন। তবে সুযোগটি হাত থেকে ফেলে দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ওই ওভারের পঞ্চম ডেলিভারিটা তাসকিন করলেন শর্ট বল, ডিপ স্কয়ার লেগে উড়িয়ে মেরেছিলেন ইব্রাহিম। কিন্তু বলের দিকে না গিয়ে ক্যাচ নিজের কাছে আসার জন্য অপেক্ষা করতে গিয়েই গড়বড় পাকিয়ে ফেললেন সেখানে ফিল্ডিং করতে থাকা মাহমুদউল্লাহ। আর বলের অপেক্ষা করতে করতেই তা আর তালুবন্দি করা হয়নি মাহমুদউল্লার।

ঠিক ছয় ওভার পরে আরও একটি ক্যাচ হাতছাড়া। এবারে শরিফুলের ওভারের তৃতীয় বলে পুল করেছিলেন রহমত শাহ। ক্যাচ উঠেছিল ডিপ মিড উইকেটে, কিন্তু সীমানার কাছে থাকা ফিল্ডারের দু-এক গজ সামনেই পড়ে বল। এরপর ১৪তম ওভারে বল হাতে এসে সেই ইব্রাহিমকে ফিরিয়েই জুটি ভাঙলেন শরিফুল। গুড লেংথের বলটা ডানহাতি ইব্রাহিমের উইকেট থেকে বেরিয়ে যাচ্ছিল, কাভার ড্রাইভ করতে গিয়ে ব্যাটের কানায় লেগে স্লিপে ইয়াসিরের হাতে ধরা পড়লেন ইব্রাহিম। ২৩ বলে ১৯ রান করে আউট হন ইব্রাহিম। তখন আফগানদের দলীয় সংগ্রহ ৫৬।

এরপর দ্বিতীয় দফায় আক্রমণে এসে রহমতকে তুলে নিলেন তাসকিন। তার বাড়তি বাউন্স পাওয়া বলে খেই হারিয়ে ফেললেন রহমত, বল আফগান ব্যাটারের ব্যাটের কানায় লেগে গেল উইকেটের পেছনে মুশফিকের হাতে। ৬৯ বলে ৩৪ রান করে আউট হয়েছেন রহমত। ২২ ওভারে ৭৯ রানে তৃতীইয় উইকেট হারায় আফগানরা।

চতুর্থ উইকেটে হাসমতউল্লাহ শহিদি উইকেটে সেট হয়ে আগ্রাসী হয়ে উঠছিলেন। তাকে থামাতেই বল হাতে তুলে দেওয়া হয় মাহমুদউল্লাহ রিয়াদের। আর বল হাতে এসে প্রথম ওভারেই তাকে ফেরালেন মাহমুদউল্লাহ। ২৮তম ওভারের শেষ বলে কাট করতে গিয়ে উইকেটের পেছনে মুশফিকের হাতে ধরা পড়লেন শহিদি। ৪৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৮ রান করে ফিরেছেন আফগান অধিনায়ক। ১০২ রানে চতুর্থ উইকেটের পতন হয় আফগানদের।

এরপর মোহাম্মদ নবীকে সঙ্গে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন নাজিবুল্লাহ জাদরান। এতে বড় সংগ্রহের দিকেই এগোচ্ছিল সফরকারিরা। তবে ৩৯তম ওভারে তাসকিন আহমেদের বলে মোস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে নবী ফেরেন ২৪ বলে ২০ রান করে। দলীয় ১৫৬ রানে ৫ম উইকেট হারায় আফগানরা। এরপর ষষ্ঠ উইকেটে গুলবাদিন নায়িবের সঙ্গে ২৯ রানের জুটি গড়েন নাজিবুল্লাহ।

৪৬তম ওভারে সাকিব আল হাসান জোড়া আঘাত হানলে ১৯৪ রানে ৭ উইকেট হারায় আফগানরা। নিজের ৯ম ওভারের আগে কোনো উইকেট পাননি সাকিব। পরের ওভারে মোস্তাফিজুর রহমান এসে শূন্য রানেই ফেরান মুজিবকে। এতে ৮ উইকেট হারিয়ে ফেলে সফরকারিরা।

ইনিংসের ৪৯তম ওভারে শরিফুলকে উড়িয়ে মারতে গিয়ে মাহমুদউল্লাহর তালুবন্দি হন নাজিবুল্লাহ। আউট হওয়ার আগে ৮৪ বলে ৬৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন এই ব্যাটার। ৪টি চার আর দুটি ছক্কায় ইনিংস সাজান তিনি।

শেষ পর্যন্ত ৫ বল বাকি থাকতে ২১৫ রানে থামে আফগানদের ইনিংস। জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২১৬ রানের।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

আফগানিস্তান: ৪৯.১ ওভার; ২১৫/৪; (গুরবাজ ৭, ইব্রাহিম ১৯, রহমত ৩৪, হাসতউল্লাহ ২৮, নাজিবুল্লাহ ৬৭, নবী ২০, গুলবাদিন ১৭, রশিদ ০, মুজিব ০, ইয়ামিন ৫, ফারুকি ০*); (মোস্তাফিজ ৯.১-০-৩৫-৩, তাসকিন ১০-০-৫৫-১, সাকিব ৯-১-৫০-২, শরিফুল ১০-১-৩৮-২, মিরাজ ১০-৩-২৮-০, মাহমুদউল্লাহ ১-০-৪-১)।

টস: আফগানিস্তান টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

ছবি: শ্যামল নন্দী।

সারাবাংলা/এসএস

ওয়ানডে সিরিজ টপ নিউজ প্রথম ওয়ানডে বাংলাদেশ বনাম আফগানিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর