Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিজ জয় এবং সুপার লিগের শীর্ষস্থান ডাকছে বাংলাদেশকে


২৫ ফেব্রুয়ারি ২০২২ ০১:০৯

ডুবতে থাকা জাহাজকে নোঙরে ভেড়ানোর মতো করেই একদিন আগে বিপদে পড়া বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছিলেন আফিফ হোসেন ধ্রুব ও মেহেদি হাসান মিরাজ। সপ্তম উইকেটে দুজনের অপরাজিত রেকর্ড ১৭৪ রানের ‍জুটি অবিশ্বাস্যভাবে ম্যাচ জিতিয়েছে বাংলাদেশকে। দুর্দান্ত ওই জয়ে স্বাগতিকরা এখন সিরিজ জয়ের সামনে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচের একটি জিতলেই সিরিজ বাংলাদেশের। পারবে তামিম ইকবালের দল? এই প্রশ্নের উত্তর মিলতে পারে রাত পোহালেই।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়। এই ম্যাচ জিতলেই বাংলাদেশের সিরিজ নিশ্চিত। না পারলেও সুযোগ থাকবে তৃতীয় ওয়ানডেতে।

অবশ্য হেড কোচ রাসেল ডমিঙ্গো অতদূর তাকাতে চান না। শুক্রবার আফগানদের আরেকবার হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করার ইচ্ছার কথা জানালেন বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ।

সমীকরণ বলছে, ৩-০ বা ২-১ যে কোনো ব্যবধানে এই সিরিজটা জিতলেই আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে বসবে বাংলাদেশ। এই মুহূর্তে দুই নম্বরে থাকা বাংলাদেশ এবং এক নম্বরে থাকা ইংল্যান্ডের পয়েন্টের ব্যবধান ৫। বাংলাদেশ ১৩ ম্যাচের ৯টিতে জয়ে ৯০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে। ইংল্যান্ডে পয়েন্ট ৯৫। আর একটা ম্যাচ জিতলেই ইংলিশদের ছাড়িয়ে চূড়ায় উঠে বসবেন টাইগাররা।

রাসেল ডমিঙ্গো অবশ্য এসবে খুব বেশি আগ্রহী নন। সুপার লিগে বাংলাদেশ মোট ২৪ ম্যাচ খেলবে। এখন পর্যন্ত তামিমরা খেলেছেন ১৩ ম্যাচ। ফলে শীর্ষস্থান নিয়ে এখনই উচ্ছাসিত হতে নারাজ ডমিঙ্গো। বললেন, ‘এখনও অনেক ওয়ানডে খেলার বাকি। বিশ্বকাপ অনেক দূরে। মাত্র ১৩ ম্যাচ খেললাম। ২৪ ম্যাচ খেলতে হবে। তাই অবস্থান নিয়ে কিছু বলতে চাই না। আমাদের মনোযোগ কালকের ম্যাচে।’

আগের ম্যাচে বাংলাদেশের টপ এবং মিডল অর্ডার স্রেফ উড়ে গেছে। ২১৫ রানের সহজ টার্গেট পেরুতে নেমে মাত্র ১৮ রানে চার উইকেট হারানো বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায় ৪৫ রানে। শুরুর দিকের ব্যাটিংয়ে উন্নতি করতে হবে বলেছেন ডমিঙ্গো। হেড কোচের মতে উন্নতি প্রয়োজন বোলিং এবং ফিল্ডিংয়েও।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমাদের আরও ভালো খেলতে হবে। গতকাল আমরা সম্ভবত ১৩টি ওয়াইড দিয়েছি। একটি ক্যাচ ফেলেছি। এরপর ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেললাম। গতকালের পারফরম্যান্স থেকে তিন বিভাগেই অনেক উন্নতি করতে হবে। দারুণ এক পার্টনারশিপে গতকাল জিতলেও আগামীকাল আরও ভালো করতে হবে।’

শুক্রবার নিশ্চয় ভুলগুলো শুধরে নিতে চাইবে বাংলাদেশ। ম্যাচের আগের দিন বৃহস্পতিবার অনুশীলন করেননি বাংলাদেশ দলের অনেকেই। আগের ম্যাচের দুই নায়ক মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেন ধ্রুব ছিলেন না অনুশীলনে। সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদরাও ছিলেন না। সম্ভবত অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামছে বাংলাদেশ।

ম্যাচের আগের দিনের অনুশীলনে আফগানিস্তানেরও অনেকে উপস্থিত ছিলেন না। টানা ক্রিকেটের মধ্যে থাকা ক্রিকেটাররা অনুশীলনের চেয়ে বিশ্রামকেই হয়তো গুরুত্ব বেশি দিয়েছেন। সিরিজে পিছিয়ে পড়া আফগানিস্তান একাদশে পরিবর্তনের আভাস পাওয়া গেছে।

তবে কার জায়গায় কাকে মাঠে নামিয়ে দেওয়া হবে চূড়ান্তভাবে সেটা জানতে অপেক্ষা করতে হবে কাল টস পর্যন্ত।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলি রাব্বি, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), রহমত শাহ, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, নাজিবউল্লাহ জাদরান, রশিদ খান, ফজল হক ফারুকি, মুজিব-উর-রহমান ও ইয়ামিন আহমদজাই।

আফিফ হোসেন ধ্রুব টপ নিউজ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ মেহেদি হাসান মিরাজ রাসেল ডমিঙ্গো

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর