Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্টের মতো শুরু করে লিটনের ওয়ানডে সেঞ্চুরি


২৫ ফেব্রুয়ারি ২০২২ ২০:৫৮

চট্টগ্রাম থেকে: রঙিন পোশাকের ক্রিকেটে অনেকদিন রান পাচ্ছিলেন না লিটন কুমার দাস। সেই আক্ষেপটা আজ ঘুচল। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৩৬ রানের দারুণ এক ইনিংস খেলেছেন ডানহাতি ব্যাটার। ১৬ চার ও ২ ছয়ে লিটন এই রান করেছেন ১০৭.৯৩ স্ট্রাইকরেটে। দিন শেষে ডানহাতি ক্রিকেটার জানালেন, ইনিংসের শুরুতে ব্যাটিং করতে চেয়েছেন টেস্টের মতো করে!

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাংলাদেশকে ভড়কে দিয়েছিলেন আফগান পেসার ফাজলুলহক ফারুকী। ফারুকীর পেস তোপে মাত্র ৪৫ রানে ছয় উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। এই ছয় জনের মধ্যে ছিলেন লিটন নিজেও। ফারুকীর বলে মাত্র ১ রান করে ফিরতে হয়েছিল তাকে। উইকেটের সুবিধা নিয়ে আজও ইনিংসের শুরুতে দারুণ বোলিং করেছেন আফগান পেসার। ফলে শুরুতে টেস্টের মতো ধীরেলয়ে ব্যাটিংয়ের পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলেন লিটন। ভেবেছিলেন উইকেট এবং বল পুরনো হলে খেলবেন নিজের মতো করে। সেই পরিকল্পনাতেই সফল ডানহাতি ওপেনার। ম্যাচ শেষে তেমনটাই বললেন লিটন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লিটনের দারুণ সেঞ্চুরির দিনে আফগানিস্তানকে আজ 88 রানে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ শেষে নিজের পরিকল্পনা নিয়ে লিটন বলছিলেন, ‘প্রথম দিনে সে (ফারুকী) খুবই ভালো বোলিং করেছে। আজও ভালো বোলিং করেছে, উইকেট থেকেও সহযোগিতা পাচ্ছিল। আমার চিন্তা ছিল যে প্রথম দশ ওভার টেস্টের মতো করে ব্যাটিং করা। কারণ ১৫-১৬ ওভার হয়ে গেলে উইকেট পুরনো হয়ে যায়, বোলার চেঞ্জ হয়। বিশ্বাস আছে তখন আমি সামলে নিতে পারব। তো টার্গেট ছিল প্রথম ১০ ওভার টেস্টের মতো করে ব্যাটিং করা ‘

বিজ্ঞাপন

এখন নিজের ওপর বিশ্বাস জন্মেছে বললেন লিটন। বাংলাদেশি ওপেনার বলেন, ‘আমি ওপেনার, আমার দায়িত্বই হচ্ছে বড় ইনিংস খেলা, অনেক সময় খেলা। আমার লক্ষ্য থাকে অন্তত ৩৫ ওভার ব্যাটিং করা। এবং আমি বিশ্বাস করি আমি ততোক্ষণ উইকেটে থাকলে বিশ্বের যেকোনো দলের বিপক্ষেই অন্তত ৮০ রান করতে পারব। আজকে বিষয়টি সেভাবেই হচ্ছিল। আমি আর মুশিভাই যখন খেলছিলাম, ৪০ ওভার পেরিয়ে গেল তখন আমরা ভেবেছি যে যতোটা এগিয়ে নেওয়া যায়। কারণ আমরা সেট ছিলাম।’

‘আমি মনে করি আমার উইকেটের একটা মূল্য আছে। এই মূল্যটা দিচ্ছি। আর আশা করি সামনেও দিতে পারব।’- বলেছেন লিটন।

উল্লেখ্য, আজকের জয়ে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা নিজেদের করে নিলো বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছিল বাংলাদেশ। আজ প্রথমে ব্যাটিং করে লিটনের ১৩৬ ও মুশফিকুর রহিমের ৮৬ রানে ৩০৬ রানের বিশাল সংগ্রহ গড়ে বাংলাদেশ। পরে আফগানিস্তান ২১৮ রানে গুটিয়ে গেলে ৮৮ রানে ম্যাচ জিতেছে স্বাগতিকরা।

টপ নিউজ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর