Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুইশর আগেই গুটিয়ে গেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩২

দ্বিতীয় ওয়ানডেতে লিটন-মুশফিকরা ৩০৬ রান তুলেছিলেন। প্রতিপক্ষে, মাঠ সঙ্গে অপরিবর্তিত একাদশ নিয়ে তৃতীয় ওয়ানডে খেলতে নেমেছিল বাংলাদেশ। তবে এদিন দেখা মিলল মুদ্রার উল্টো পিঠের। নির্ধারিত ৫০ ওভারও খেলতে পারলেন না সাকিব-তামিমরা। ব্যাট হেসেছে কেবল এক লিটন দাসের। আর তার ৮৬ রানের ইনিংসেই ভর করে বাংলাদেশের স্কোরবোর্ডে রান সংখ্যা ১৯২।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালোই করেছিলেন তামিম ইকবাল এবং লিটন দাস। তবে ফজলহক ফারুকী নামটা হয়তো আলাদভাবেই মনে থাকবে তামিম ইকবালের। সদ্য শেষ হওয়া বঙ্গবন্ধু অষ্টম বিপিএলে দুর্দান্ত পারফর্ম করেছেন তামিম। মনে করা হচ্ছিল বিপিএল শেষ হতেই শুরু হওয়া আফগানিস্তান সিরিজে নজর কারবে তামিমের ব্যাট। কিন্তু হলো উল্টোটা। আর তার বড় কারণ ফজলহক ফারুকী। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তিনটিতেই তামিমকে দ্রুত ফিরিয়েছেন আফগান পেসার।

তিন ম্যাচে তামিমের রান যথাক্রমে-৮, ১২ ‍ও ১১। রান পাননি, তার চেয়েও বেশি কথা হচ্ছে একই বোলারের বিপক্ষে তার আউটগুলোর ধরন নিয়ে। ১১তম ওভারের প্রথম বলে ফারুকীর বলে বোল্ড হয়ে তামিম ফিরলেন মাত্র ১১ রান করে।

এর আগে লিটন এবং সাকিব মিলে ৬৯ বলে ৬১ রানের দুর্দান্ত জুটি গড়েন। যার মধ্যে ৩৬ বলে ৩০ রান করেন সাকিব আর ৩৩ বলে ২৮ রান আসে লিটনের ব্যাট থেকে। সাকিব যখন ফিরলেন তখন বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১০৪ রান। এরপরেই ছন্দ পতন বাংলাদেশের। ১০৪ রানে দ্বিতীয় উইকেটের পতন আর ১৯২ রানে গুটিয়ে গেল স্বাগতিকরা।

তবে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন লিটন দাস। অন্যরা যাওয়া আসার মিছিলে থাকলেও উইকেটের এক প্রান্তে আকড়ে পড়ে ছিলেন লিটন দাস। একাই দলের রানের চাকা সচল রেখেছিলেন লিটন। তামিম, সাকিব, মুশফিক একে একে ফিরলেও অপর প্রান্ত থেকে অর্ধশতক পূর্ণ করেন তিনি। সেঞ্চুরি হাঁকানোর পথেই ছিলেন লিটন। তবে সেঞ্চুরি থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে মোহাম্মদ নবীর বলে গুলবাদিন নাইয়েবের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন লিটন।

ইনিংসের ২০তম ওভারের দ্বিতীয় বলে আজমতউল্লাহর বলে এক রান নিয়ে অর্দশতক পূর্ণ করেন লিটন। ৬৩ বলে এদিন ফিফটি তুলে নেন লিটন।

৩৬তম ওভারের ৫ম বলটি ছিল গুড লেংথে। লং অনের দিকে উড়িয়ে মেরেছিলেন লিটন। কিন্তু বাউন্ডারি পার করতে পারেননি। তালুবন্দি হন গুলবাদিনের হাতে। এতেই ১১৩ বলে ৮৬ রানের দুর্দান্ত ইনিংসের সমাপ্তি ঘটে লিটনের। দুর্দান্ত ইনিংসটি ৭টি বাউন্ডারিতে সাজান তিনি।

লিটন ফেরার পরেই তাসের ঘরের মতো ব্যাটিং লাইনআপ ভেঙে পড়ল বাংলাদেশের। অবশ্য লিটন ফেরার আগে ১৫ বলে ৭ রান করে ফিরেছিলেন মুশফিকুর রহিম। রশিদ খানের বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন এই অভিজ্ঞ ব্যাটার। আর মুশফিকের পর এই সিরিজে অভিষিক্ত ইয়াসির আলী রাব্বি ফেরেন মাত্র ১ রান করে। দলীয় ১২৫ রানে চতুর্থ উইকেটের পতন ঘটে বাংলাদেশের। আর ১৫৩ রানে ফেরেন লিটন।

এরপর আফিফ ৫ম মিরাজ ৬ রান করে ফিরলে লড়াইয়ের পুঁজি নিয়েও দুঃশ্চিন্তায় পড়ে বাংলাদেশ। কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদের ৫৩ বলে ২৯ রানের অপরাজিত ইনিংসে ভর করে ১৯২ রান করে বাংলাদেশ। এর মধ্যে মোহাম্মদ নবী দুটি আর রশিদ খান নেন তিনটি উইকেট। বাংলাদেশ ৪৬.৫ ওভারেই গুটিয়ে যায়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বাংলাদেশ: ৪৬.৫ ওভার; ১৯২/১০; (তামিম ১১, লিটন ৮৬, সাকিব ৩০, মুশফিক ৭, ইয়াসির ১, মাহমুদউল্লাহ ২৯*, মিরাজ ৬, তাসকিন ০, শরিফুল ৭, মোস্তাফিজ ১); (ফজলহক ৭.৫-০-৩৩-১, মুজিব ৮-০-৩৭-০, আজমতউল্লাহ ৬-০-২৯-১, গুলবাদিন ৬-০-২৫-০, রশিদ ১০-৩৭-৩, নবী ১০-০-২৯-২)।

টস: বাংলাদেশ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

ছবি: শ্যামল নন্দী।

সারাবাংলা/এসএস

ওয়ানডে সিরিজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী টপ নিউজ তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম আফগানিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর