Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চেলসি বিক্রির সিদ্ধান্ত নিয়েছি: আব্রাহামোভিচ

স্পোর্টস ডেস্ক
৩ মার্চ ২০২২ ০০:৫১

২০০৩ সালে চেলসির মালিকানা গ্রহণ করার পর ক্লাবকে নতুন করে গড়ে তুলেছিলেন রোমান আব্রাহামোভিচ। কাড়িকাড়ি অর্থের ঝনঝনানিতে ক্লাবে তারকা খেলোয়াড়দের এনে চেলসিকে বিশ্বের অন্যতম সেরা এক ক্লাবে পরিণত করেন এই রাশিয়ান বিলিয়নিয়র। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমালোচনার মুখে পড়ে গেল সপ্তাহে চেলসির দায়িত্ব ছেড়েছিলেন আব্রাহামোভিচ। এবার জানিয়ে দিলেন চেলসি বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বুধবার (২ মার্চ) রাতে চেলসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিবৃতিতে রোমান আব্রাহামোভিচ জানান, আমি ক্লাব, সমর্থক এবং এখানে কর্মরত সকল আর সেই সঙ্গে ক্লাবের সঙ্গে যুক্ত সকল পৃষ্ঠপোষকের ভালোর জন্য সিদ্ধান্ত নিয়েছি ক্লাব (চেলসি) বিক্রি করে দেওয়ার।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বেশ বেকায়দায় পড়েছেন ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রাহামোভিচ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভালো সম্পর্কের কারণে চাপে পড়েন এই দেশটির ধনকুবের আব্রাহামোভিচ। শেষমেশ চাপে পড়ে চেলসির নিয়ন্ত্রণ ছেড়েছেন গত শনিবার (২৬ ফেব্রুয়ারি)।

গুঞ্জন চলছিল কয়েকদিন ধরেই। চেলসির মালিকানা ছাড়ছেন রোমান আব্রাহামোভিচ। এবার গুঞ্জই সত্যি হলো। প্রায় ২০ বছর চেলসির মালিকানা নিজের আয়ত্তে রাখার পর এবার বিক্রি করে দিতে হচ্ছে ক্লাবটিকে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) চেলসির অফিসিয়াল ওয়েবসাইটের এক বিবৃতিতে আব্রাহামোভিচ জানিয়েছিলেন চেলসির সকল দায়িত্ব ট্রাস্টি বোর্ডের হাতে তুলে দিয়েছেন তিনি। কিন্তু ক্লাবের নিয়ন্ত্রণ ছাড়লেও মালিকানা ছাড়েননি। তবে এবার চাপের মুখে ক্লাবের মালিকানাও বিক্রি করে দিতে হচ্ছে তাকে।

বুধবার বিবৃতিতে আব্রাহামোভিচ বলেন, ‘ক্লাবের জন্য সকল সিদ্ধান্ত আমি আমার হৃদয় থেকে নিয়েছি। বর্তমান (ইউক্রেন-রাশিয়া যুদ্ধ) এই সময়ে আমি ক্লাব, সমর্থক এবং এখানে কর্মরত সকল আর সেই সঙ্গে ক্লাবের সঙ্গে যুক্ত সকল পৃষ্ঠপোষকের ভালোর জন্য সিদ্ধান্ত নিয়েছি ক্লাব (চেলসি) বিক্রি করে দেওয়ার।’

ইংরেজি দৈনিক ডেইলি মিরর জানিয়েছিল ইতোমধ্যেই চারজন বিলিয়নিয়রের সঙ্গে আলোচনা করেছেন আব্রাহামোভিচ। তবে খুব তাড়াতাড়িই ক্লাব বিক্রি করতে পারবেন না তিনি। এব্যাপারে তিনি বলেন, ‘ক্লাব বিক্রি করে দেওয়ার ব্যাপারটি খুব দ্রুতই ঘটবে না। কারণ এখানে অনেক প্রক্রিয়া আছে যেগুলো আমাদের মেনে চলতে হবে।’

বর্তমানে ক্লাব চেলসি আব্রাহামোভিচের কাছে ঋণগ্রস্ত। গেল মৌসুমেই ক্লাবে নিজের ব্যক্তিগত অর্থ প্রদান করেছিলেন আব্রাহামোভিচ। আর তাই তো ক্লাব তার কাছে ঋণী। এবং ক্লাবকে সেই অর্থ প্রদান করতে হতো আব্রাহামোভিচকে। কিন্তু ক্লাব বিক্রি করে দিলেও সেই অর্থ ফেরত চান না বলে জানিয়েছেন তিনি। এব্যাপারে তিনি আরও বলেন, ‘এটা আমার জন্য কোনো ব্যবসায়িক ব্যাপার ছিল না। এটা আমার আবেগের জায়গা ছিল। ক্লাবটি আমার আবেগের। তাই আমি আমার ঋণের অর্থ ফেরত চাইছি না।’

কেবল তাইই নয়, ক্লাব বিক্রি করে আব্রাহামোভিচের যে লাভ হবে তা তিনি একটি দাতব্য সংস্থার মাধ্যমে ইউক্রেনে যুদ্ধের ফলে ক্ষতিগ্রস্তদের জন্য দান করবেন বলেও ঘোষণা দিয়েছেন।

২০০৩ সালের জুনে বেটস’র কাছ থেকে ১৪০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চেলসি কিনে নিয়েছিলেন আব্রাহামোভিচ। এরপর থেকে কাড়িকাড়ি অর্থ খরচ করেছেন ক্লাবের পেছনে। তার অধিনেই শক্তিশালী একটি দল হয়ে ওঠে চেলসি। প্রিমিয়ার লিগ থেকে শুরু করে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগও জয় করে দুইবার।

ফোর্বসের তথ্য অনুযায়ী চেলসির বর্তমান বাজার মূল্য ৩ দশমিক ২ বিলিয়ন ডলার। ২০০৩ সালে আব্রাহামোভিচ চেলসির মালিকানা নেওয়ার পর থেকে পাঁচটি ইংলিশ প্রিমিয়ার লিগ, পাঁচটি এফএ কাপ এবং দুটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে। এছাড়াও দুটি কমিউনিটি শিল্ড, দুটি উয়েফা ইউরোপা লিগ, একটি উয়েফা সুপার কাপ এবং একটি ক্লাব বিশ্বকাপ জিতেছে চেলসি।

আরও পড়ুন: চেলসি বিক্রি করে দিচ্ছেন আব্রাহামোভিচ!

চাপের মুখে চেলসির নিয়ন্ত্রণ ছাড়লেন রোমান আব্রামোভিচ

সারাবাংলা/এসএস

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চেলসি রোমান আব্রাহামোভিচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর