Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ বছরের অপেক্ষার অবসান ঘটালেন জাদেজা

স্পোর্টস ডেস্ক
৬ মার্চ ২০২২ ১৬:০৯

শেষ দিকে যেভাবে ব্যাট চালাচ্ছিলেন আরেকটু সময় পেলে ডাবল সেঞ্চুরিটাও ছুঁয়ে ফেলতে পারতেন রবীন্দ্র জাদেজা। তবে ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি হাতছাড়ার ক্ষোভটা বল হাতে ঘূর্ণি জাদুতে মেটালেন তিনি। শ্রীলংকার ব্যাটিং অর্ডার গুঁড়িয়ে দিয়ে একাই নিলেন পাঁচ উইকেট। আর তাতেই ইতিহাসের পাতায় নাম লেখা হলো এই ভারতীয় অলরাউন্ডারের। পাকিস্তানের মুশতাক মোহাম্মদের ৫০ বছর পর এই কীর্তি গড়লেন জাদেজা।

শ্রীলংকার বিপক্ষে মোহালি টেস্টের প্রথম ইনিংসে ১৭৫ রান করা জাদেজা পরে বল হাতে নিয়েছেন ৫ উইকেট। কোনো এক টেস্টে দেড়শ ছাড়ানো ইনিংস ও ইনিংসে ৫ উইকেট নেওয়া ইতিহাসের ষষ্ঠ ক্রিকেটার তিনি।

সবশেষ এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানের মুশতাক মুহাম্মদ। ১৯৭৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে প্রথম ইনিংসে ২০১ রান করেছিলেন তিনি। পরে ম্যাচের শেষ ইনিংসে লেগ স্পিনে ৪৯ রান দিয়ে নেন ৫ উইকেট। এর ৫০ বছর পরে এসে এই রেকর্ডে ভাগ বসালেন জাদেজা।

সাত নম্বরে নেমে ২২৮ বলে ১৭ চার ও ৩ ছক্কায় ১৭৫ রান করেন তিনি। ম্যাচের দ্বিতীয় দিন শনিবার বল হাতে নিজের দ্বিতীয় বলেই উইকেট তুলে নেন জাদেজা। রোববার নেন আরও চারটি। তাতে ১৭৪ রানে গুঁড়িয়ে ফলো অনে পড়ে শ্রীলংকা। ৪১ রানে ক্যারিয়ারে দশম ৫ উইকেট নিয়ে দারুণ ওই কীর্তি গড়েন বাঁহাতি এই স্পিনার।

এক ম্যাচে দেড়শ ছাড়ানো ইনিংস ও পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্বটি সবার প্রথমে গড়েন ভারতের বিনোদ মানকাড। ১৯৫২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৮৪ রানের ইনিংস খেলার পর ১৯৬ রানে তিনি নিয়েছিলেন পাঁচ উইকেট। এই তালিকায় পরের তিন জন হলেন ওয়েস্ট ইন্ডিজের ডেনিস অ্যাটকিনসন, ভারতের পলি উমরিগার ও আরেক ক্যারিবিয়ান গ্যারি সোবার্স।

প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া জাদেজা দ্বিতীয় ইনিংসে ইতোমধ্যেই নিয়েছেন চারটি উইকেট। এই মুহূর্তে শ্রীলংকা ফলোঅনে পড়ে ব্যাট করছে। দ্বিতীয় ইনিংসে ১৫৬ রান তুলতেই ৮ উইকেট হারিয়েছে লংকানরা।

জাদেজার পারফরম্যান্স:

প্রথম ইনিংস: ২২৮ বলে ১৭টি চার ও তিনটি ছক্কায় অপরাজিত ১৭৫। বল হাতে ২০ ওভারে ৭টি মেডেনে ৪৯ রান দিয়ে নিয়েছিলেন পাঁচ উইকেট।

দ্বিতীয় ইনিংস: ১২ ওভারে ৪ মেডেনে ৩৫ রানের বিনিময়ে ৪ উইকেট।

সারাবাংলা/এসএস

৫০ বছরের রেকর্ড দেড়শ এবং পাঁচ উইকেট ভারত বনাম শ্রীলংকা মুশতাক আহমেদ রবীন্দ্র জাদেজা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর