Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফিফের ব্যাটে ভর করে বাংলাদেশের সংগ্রহ ১৯৪

স্পোর্টস ডেস্ক
২০ মার্চ ২০২২ ১৭:৪১

কাগিসো রাবাদার তোপের সামনে একাই লড়লেন আফিফ হোসেন। রাবাদার পাঁচ উইকেট নেওয়ার দিনে আফিফ হোসেন ফিরেছেন ১০৭ বলে ৭২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে। আর আফিফের এই ইনিংসে ভর করেই নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১৯৪ রান।

জোহানেসবার্গের দ্যা ওয়ান্ডারার্স স্টেডিয়ামটি ব্যাটিং স্বর্গ নামেই পরিচিত। এখানেই প্রথমবারের মতো ওয়ানডে ম্যাচে রান ছুঁয়েছিল ৪০০। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩৪ রান তুলেছিল অস্ট্রেলিয়া আর জবাবে ৪৩৮ রান করে ম্যাচ জিতেছিল স্বাগতিকরা। এছাড়াও এই মঠেই রয়েছে দক্ষিণ আফ্রিকার ৪৩৯ রানের ইনিংস। আর ৩০০ রানের উপরে এই মাঠেই স্কোর আছে আরও ১৬টি। আর এখানেই বাংলাদেশ দল তুলতে পেরেছে মাত্র ১৯৪ রান।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়াটাই যেন ভুল ছিল বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। দলীয় ৩৪ রানে ৫ উইকেট হারিয়ে ধসে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। এরপর আফিফ হোসেন দলের হাল ধরলে বিপর্যয় সামাল দেয় টাইগাররা। ২৩ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটার তামিম ইকবাল, লিটন দাস এবং সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। এরপর দলীয় স্কোরবোর্ডে মাত্র ১১ রান যোগ হতেই ফিরতে হয়েছে মুশফিকুর রহিম এবং ইয়াসির আলী চৌধুরী রাব্বিও। কাগিসো রাবাদার তোপের মুখে দাঁড়াতেই পারেনি টাইগার ব্যাটাররা।

ইনিংসের তৃতীয় ওভারে লুঙ্গি এনগিডিরর দ্বিতীয় বলে কেশভ মহারাজের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তামিম। দলীয় মাত্র ৭ রানের মাথায় ব্যক্তিগত ৪ বলে ১ রানে ফেরেন টাইগার অধিনায়ক। পরের ওভারে স্কোরবোর্ডে মাত্র ১ রান যোগ হতেই তামিমের পথে হাঁটেন সাকিব আল হাসানও। চতুর্থ ওভারে রাবাদার করা তৃতীয় বলটি একটু লাফিয়ে উঠে চমকে দিয়েছিল সাকিবকে, এতেই সাকিবের ব্যাটে হালকা ছুঁয়ে কভারে থাকা ভেররেনের তালুবন্দি হন তিনি। ৬ বল খেলে রানের খাতা খোলার আগেই ড্রেসিংরুমের পথে হাঁটেন সাকিব।

বিজ্ঞাপন

মাত্র ৮ রানে দুই টপ অর্ডারকে হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশ বিপদ বাড়ে ইনিংসের ৮ম ওভারে এসে। এবারে ২১ বলে ১৫ রান করা লিটন দাস রাবাদার দ্বিতীয় শিকারে পরিণত হয়। এতেই মাত্র ২৩ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। চতুর্থ উইকেটে অভিজ্ঞ মুশফিকুর রহিম এবং তরুণ ইয়াসির আলী চৌধুরী রাব্বি মিলে প্রতিরোধের চেষ্টা ব্যর্থ করে দেন রাবাদা এবং ওয়েন পারনেল। ১২তম ওভারের শেষ বলে ইয়াসির আলী চৌধুরীকে তুলে নিয়ে প্রতিরোধ ভাঙেন রাবাদা। আউট হওয়ার আগে ১৪ বলে ২ রান করেন রাব্বি। পরের ওভারে পারনেলের শিকার হয়ে ফেরেন মুশফিকুর রহিমও। দলীয় ৩৪ রানে এবং ব্যক্তিগত ৩১ বলে ১২ রান করে ফেরেন মুশফিকুর।

ষষ্ঠ উইকেটে এসে আফিফ হোসেন এবং মাহমুদউল্লাহ রিয়াদ ৬০ রানের জুটি গড়লে প্রাথমিক বিপর্যয় সামাল দিতে পারে বাংলাদেশ। এরপর দলীয় ৯৪ রানে ৪৪ বলে ২৫ রান করে তাবরিজ শামসির বলে মালানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রিয়াদ।

এরপর ৭ম উইকেটে মেহেদি হাসান মিরাজকে সঙ্গে নিয়ে জুটি গড়েন আফিফ হোসেন। এর মধ্যেই অর্ধশতক পূরণ করেছেন আফিফ। ইনিংসের ৩৭তম ওভারের প্রথম বলে কেশভ মহারাজকের বল স্কয়ার লেগে ঠেলে দিয়ে এক রান নিয়ে ফিফটি পূর্ণ করেন আফিফ। ক্যারিয়ারে এটি আফিফের দ্বিতীয় অর্ধশতক।

আফিফ এবং মিরাজ ৭ম উইকেটে ৮৭ রানের জুটি গড়লে বাংলাদেশ সম্মানজনক স্কোরের পথেই হাটে। তবে শেষটা টেনে আনতে পারেননি আফিফ। ৪৬তম ওভারের তৃতীয় বলটি করলেন রাবাদা। তার বলটি আকাশের দিকে তুলে দেন আফিফ আর তা সহজেই তালুবন্দি করেন বাভুমা। এরপর ওই ওভারের পঞ্চম বলে মিরাজও হাঁটেন আফিফের পথে। নিজের শেষ ওভারে দুটি উইকেট তুলে নিয়ে রাবাদা পূর্ণ করেন ৫ উইকেটের কোটা।

আউট হওয়ার আগে আফিফ ১০৭ বলে ৭২ আর মিরাজ ৪৯ বলে ৩৮ রান করেন। শেষ দিকে তাসকিন ৯ রান করলে বাংলাদেশ ১৯৪ রান তুলতে সক্ষম হয়। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন কাগিসো রাবাদা। এছাড়া একটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি, ওয়েন পারনেল, তাবরিজ শামসি এবং রসি ভ্যান ডার ডুসেন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বাংলাদেশ: ৫০ ওভার; ১৯৪/৯; (তামিম ১, লিটন ১৫, সাকিব ০, মুশফিক ১১, ইয়াসির ২, মাহমুদউল্লাহ ২৫, আফিফ ৭২, মিরাজ ৩৮, তাসকিন ৯*, শরিফুল ২, মোস্তাফিজ ২*); (এনগিডি ১০-২-৩৪-১, রাবাদা ১০-০-৩৯-৫, পারনেল ২.৫-০-৬-১, বাভুমা ৬.১-০-২২-০, শামসি ১০-১-২৬-১, মহারাজ ১০-০-৫৭-০, ডুসেন ১-০-৩-১)।

টস: বাংলাদেশ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

আফিফ হোসেন টপ নিউজ দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডে

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর