Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমতি ছাড়া পাকিস্তানে খেলে বিপাকে শাহজাদ


১৫ এপ্রিল ২০১৮ ১৫:১০

সারাবাংলা ডেস্ক ।।

গত বছরের এপ্রিলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে নিষেধাজ্ঞা পেয়েছিলেন আফগানিস্তানের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। ডোপ কেলেঙ্কারিতে সাময়িক সময়ের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন তিনি। মাঠে শৃঙ্খলাবহির্ভুত কাণ্ডের জন্যেও নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

বিশ্বকাপ বাছাই পর্বে ম্যান অব দ্য ফাইনাল হওয়া মোহাম্মদ শাহজাদ আবারো নিষিদ্ধ হতে পারেন। এবার নিজ দেশ আফগানিস্তানের ক্রিকেট বোর্ড থেকেই তাকে নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তুতি চলছে।

কারণ হিসেবে জানা যায়, আফগান ক্রিকেট বোর্ডের অনুমতি ছাড়া শাহজাদ খেলছেন পাকিস্তানে। পেশোয়ারের সাধারণ একটি টুর্নামেন্টে তিনি অংশ নিয়েছেন। বোর্ডের অনুমতি ছাড়া খেলতে যাওয়ায় ইতোমধ্যেই তাকে প্রায় ৪ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে আফগান ক্রিকেট বোর্ড।

শুধু তাই নয়, এক মাসের মধ্যে পাকিস্তান থেকে আফগানিস্তানে ফেরার সময়ও বেঁধে দিয়েছে বোর্ড। অনুমতি ছাড়া আরও কয়েকজন আফগান ক্রিকেটার পাকিস্তানের সেই টুর্নামেন্টে খেলতে গিয়েছেন। তাদের সবাইকে যত দ্রুত দেশে ফেরার নির্দেশ দিয়েছে আফগান ক্রিকেট বোর্ড। এই নির্দেশ না মানলে শাহজাদদের চুক্তি বাতিল করার হুমকিও দেওয়া হয়েছে।

পেশোয়ারের রিফিউজি ক্যাম্পে দীর্ঘ সময় কাটিয়েছেন শাহজাদ। ওখানেই বিয়ে করেছেন। এমনকি তিনি বছরের বেশির ভাগ সময় পাকিস্তানেই কাটান বলে অভিযোগ আছে। তবে, তার বাবা-মা আফগানিস্তানের নানঘরের স্থায়ী বাসিন্দা, নাগরিকত্বও আফগানিস্তানের। পাকিস্তানের পেশোয়ার আর আফগানিস্তানের সীমান্ত দিয়ে অবাধে যাওয়া-আসার সুযোগ থাকায় শাহজাদের মতো অনেক ক্রিকেটারই বোর্ডকে ফাঁকি দিয়ে সেখানে খেলছেন।

আফগান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আতিফ মশাল জানিয়েছেন, ‘শাহজাদদের মতো ক্রিকেটাররা কখনই আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অনুমতি ছাড়া দেশের বাইরে খেলতে যেতে পারেন না। অনেক ক্রিকেটারই দেশের বাইরে পরিবার নিয়ে অবস্থান করছে। ক্রিকেটারদের এক মাসের মধ্যেই আফগানিস্তানে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে, নয়তো বোর্ডের সঙ্গে তাদের চুক্তি বাতিল করা হবে। শৃঙ্খলার দিক দিয়ে আমাদের বোর্ড কঠোর, বোর্ডের সকল ক্রিকেটার, স্টাফ, কর্মচারীদের এই আইন মানতে হবে।’

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর