Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮৬’র পর আবারও বিশ্বকাপে কানাডা

স্পোর্টস ডেস্ক
২৮ মার্চ ২০২২ ১৪:১৮

শেষবার বিশ্বকাপের মঞ্চে কানাডার পতাকা উড়েছিল ১৯৮৬ সালের বিশ্বকাপে। সেবারই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল কানাডা। এরপর আরও ৮টি বিশ্বকাপ পেরিয়ে গেলেও টিকিট পায়নি কানাডা। এবার সেই অপেক্ষার অবসান ঘটল। ৩৬ বছর আবারও বিশ্বকাপের টিকিট পেল কানাডা। জ্যামাইকাকে উড়িয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল কানাডা।

জ্যামাইকার বিপক্ষে এই ম্যাচে স্রেফ ড্র হলেই চলত কানাডার। কিন্তু ঘরের দর্শকের সামনে উজ্জীবিত দল আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে ম্যাচ জিতে নেয় ৪-০ গোলে। এরপর গোটা দল আর স্টেডিয়াম মেতে ওঠে উৎসবে।

কনকাকাফ অঞ্চলের প্রতিষ্ঠিত শক্তি ও বিশ্বকাপের নিয়মিত মুখ মেক্সিকো-যুক্তরাষ্ট্রের মতো দলকে পেছনে ফেলে এক ম্যাচ বাকি রেখেই এবার সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলল কানাডা। ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট তাদের।

বিশ্বকাপের পথে আছে অবশ্য মেক্সিকো ও যুক্তরাষ্ট্রও। এ দিন পানামাকে ৫-১ গোলে উড়িয়ে দেয় যুক্তরাষ্ট্র, হন্ডুরাসকে ১-০ গোলে হারায় মেক্সিকো।

১৩ ম্যাচে এই দুই দলেরই পয়েন্ট ২৫। গোল পার্থক্যে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার দুইয়ে যুক্তরাষ্ট্র। এই অঞ্চল থেকে তিনটি দল সরাসরি খেলতে পারে বিশ্বকাপে। চতুর্থ দলকে প্লে-অফ খেলতে হয় ওশেনিয়া অঞ্চলের একটি দলের সঙ্গে।

সারাবাংলা/এসএস

৩৬ বছর পর বিশ্বকাপে কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ বাছাইপর্ব কানাডা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর