Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদের চারে প্রোটিয়ারা থামল ৩৬৭ রানে

স্পোর্টস ডেস্ক
১ এপ্রিল ২০২২ ১৮:০৫

ডারবানে খেলতে নামার আগে ক্যারিয়ারে তিন টেস্টের চার ইনিংসে খালেদ আহমেদের নামের পাশে উইকেট ছিল মাত্র একটি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসেই  প্রমাণ করলেন কেন তাকে একাদশে সুযোগ দেওয়া হয়েছে। খালেদেরদের চারটি উইকেট শিকারে প্রোটিয়ারা অলআউট হয়েছে ৩৬৭ রানে।

ডিন এলগার এবং সারেল আরউই মিলে ১১৩ রানের উদ্বোধনী জুটি গড়েন। তাসকিন, ইবাদত কিংবা মিরাজের সবাইকেই দেখেশুনে খেলছিলেন তারা। কেউই উইকেট নেওয়ার মতো সুযোগ তৈরি করতে পারছিলেন না। অবশেষে খালেদ এসে ভাঙলেন ভয়ংকর উদ্বোধনী জুটি। ৩৩তম ওভারের দ্বিতীয় বলে ডিন এলগারকে লিটন দাসের তালুবন্দি করলেন খালেদ। ১০১ বলে ৬৭ রান করে ফিরলেন এলগার। পরের ওভারেই মেহেদি হাসান মিরাজ ফেরালেন সারেল আরউইকে।

বিজ্ঞাপন

তৃতীয় উইকেটে কেগান পিটারসেন আর টেম্বা বাভুমা বড় জুটি গড়ার চেষ্টা করেন কিন্তু মিরাজে দুর্দান্ত ফিল্ডিংয়ে রান আউট হয়ে পিটারসেন ফিরলে তা আর হয়নি। এরপর দ্রুতই ফেরেন রায়ান রিকেল্টন। ১৮০ রানে ৪ উইকেট হারানো প্রোটিয়ারা প্রথম দিন শেষ করে ২৩৩ রান আর কোনো উইকেট না হারিয়েই।

দ্বিতীয় দিনে এসেও বাভুমা আর কাইল ভেরেইনার ৬৫ রানের জুটি ভাঙেন খালেদই। ৮৩তম ওভারে ভেরেইনা ও ওয়ান মালদার পরপর দুই বলে তুলে নিলেন তিনি। ২৪৫ রানে ৬ উইকেট হারাল প্রোটিয়ারা। এরপর কেশভ মহারাজকে সঙ্গে নিয়ে ৫৩ রানের জুটি গড়েন টেম্বা বাভুমা। দুর্দান্ত ব্যাটিংয়ে এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকেই।

তবে বাভুমাকে সেঞ্চুরি হাঁকাতে দেননি মিরাজ। ইনিংসের ৯৮তম ওভারের শেষ বলে বাভুমাকে বোল্ড করেন মিরাজ। এতেই ১৯০ বলে ১২টি চারে ৯৩ রানের দুর্দান্ত ইনিংসের সমাপ্তি ঘটে বাভুমার। তার ফেরার পরের বলেই কেশভ মহারাজকে তুলে নেন ইবাদত হোসেন। আউট হওয়ার আগে কেশভ ৪০ বলে ১৯ রান করেন। আর ২৯৮ রানে ৮ উইকেট হারায় প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

শেষ দিকে এসে অলিভিয়ের এবং হারমারের ৩৫ রানের জুটিতে ৩৬৭ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা। সাইমন হারমার ৭৩ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট নেন খালেদ আহমেদ, তিনটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ আর দুটি উইকেট নেন ইবাদত হোসেন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

দক্ষিণ আফ্রিকা: ১২১ ওভার; ৩৬৭/১০; (এলগার ৬৭, আরউই ৪১, পিটারসেন ১৯, বাভুমা ৯৩, রিকেল্টন ২১, ভেরেইনা ২৮, মালদার ০, কেশভ ১৯, হারমার ৩৮*, উইলিয়ামস ১২, অলিভিয়ের ১২); (তাসকিন ২৩-৪-৬৯-০, ইবাদত ২৯-১০-৮৬-২, খালেদ ২৫-৩-৯২-৪, মিরাজ ৪০-৮-৯৪-৩, মুমিনুল ৪-০-১৭-০)।

টস: বাংলাদেশ টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

খালেদ আহমেদ দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ প্রথম টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর