Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাতার বিশ্বকাপের ড্র: যা জানা প্রয়োজন—

স্পোর্টস ডেস্ক
১ এপ্রিল ২০২২ ১৯:৪৮

কাতার বিশ্বকাপ আগামী ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর। বিশ্বসেরার লড়াই মাঠে গড়াতে বাকি আর ২৩৩ দিন। তবে এখন থেকেই জমে উঠতে শুরু করেছে কাতার বিশ্বকাপের আসর। ইতোমধ্যে বিশ্বকাপের থিম সং এবং বিশ্বকাপের অফিসিয়াল বল উন্মোচন করেছে ফিফা ও অ্যাডিডাস। এবার চলে এসেছে বিশ্বকাপের ড্র’র সময়ও। বিশ্বকাপের ড্র’র আগে যা জানা প্রয়োজন—

ড্র’র সময়

শুক্রবার (১ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের দোহায় বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। ২৭ দল নির্ধারণ হয়ে গেলেও বাকি রয়েছে উত্তর আমেরিকা অঞ্চলের আরও দুটি দল নির্ধারণ হতে। তবে ড্র’র আগে সেখান থেকে আরও দুটি দল নির্ধারণ হবে। ২৯টি দলের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যাবে। বাকি থাকবে ইউরোপ অঞ্চলের একটি প্লে-অফ ও দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচ।

ড্র’র নিয়ম

বৃহস্পতিবার (৩১ মার্চ) ফিফার প্রকাশিত নতুন র‍্যাংকিংয়ের পরেই জানা গেছে কোন দল কোন পটে থাকবে। ফিফা র‍্যাংকিংয়ের ভিত্তিতে ৩২টি দলকে ভাগ করা হয় চারটি পটে। স্বাগতিক কাতার আছে এক নম্বর পটের প্রথম স্থানটিতে। অর্থাৎ বিশ্বকাপে ‘এ’ গ্রুপের এক নম্বর দল হবে তারা। এই পটে তাদের সঙ্গী র‍্যাংকিং অনুযায়ী শীর্ষ সাত দল। এই সাতটি দল যথাক্রমে ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন এবং পর্তুগাল (র‍্যাংকিংয়ে ইতালি ৭ নম্বরে থাকলেও তারা বিশ্বকাপে কোয়ালিফাই না করার কারণে তাদের জায়গা নিয়েছে পর্তুগাল)।

প্রতিটি পটের একটি করে দল জায়গা পাবে ‘এ’ থেকে ‘এইচ’ পর্যন্ত আটটি গ্রুপে। এক নম্বর পট খালি হওয়ার পর যথাক্রমে দুই, তিন ও চার নম্বর পট থেকে দলগুলোকে বেছে নেওয়া হবে। ইউরোপ ছাড়া বাকি কোনো মহাদেশ থেকে একই গ্রুপে একাধিক দল থাকতে পারবে না। প্রতিটি গ্রুপেই ইউরোপ থেকে কমপক্ষে একটি এবং সর্বোচ্চ দুটি দল থাকতে পারবে।

বিজ্ঞাপন

প্রতিটি মহাদেশের জন্য নির্দিষ্ট জায়গা বরাদ্দ থাকে। বর্তমানে যে পদ্ধতিতে জায়গা বরাদ্দ করা হয়, তা চালু করা হয়েছিল ২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত আসর থেকে। আয়োজক বাদে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকা থেকে পাঁচটি, দক্ষিণ আমেরিকা থেকে চারটি, এশিয়া থেকে চারটি ও উত্তর আমেরিকা থেকে তিনটি দল বাছাইপর্বের মাধ্যমে সরাসরি অথবা নিজ মহাদেশে প্লে-অফ খেলে বিশ্বকাপের টিকিট পায়।

বাকি দুটি দল নির্ধারিত হয় আন্তঃমহাদেশীয় প্লে-অফের মাধ্যমে। এবার এশিয়ার একটি দল মুখোমুখি হবে উত্তর আমেরিকার একটি দলের, দক্ষিণ আমেরিকার একটি দল লড়বে ওশেনিয়ার একটি দলের সঙ্গে।

এখন পর্যন্ত বিশ্বকাপে কোয়ালিফাই করা দলগুলো—

সারাবাংলা/এসএস

কাতার বিশ্বকাপ ২০২২ বিশ্বকাপের ড্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর