Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়ের সেঞ্চুরিতে ২৯৮ রানে থামল বাংলাদেশ


২ এপ্রিল ২০২২ ২০:৪৪

আগের দিন চা বিরতির আগে বাংলাদেশের ওপেনিং ব্যাটার হিসেবে নেমেছিলেন মাহমুদুল হাসান জয়। আজ টেস্টের তৃতীয় দিনে খেলা শেষ হওয়ার খানিক আগে ফিরলেন ১৩৮ রান করে। ডারবান টেস্টে বাংলাদেশের ইনিংস শেষ হয়েছে সেখানেই। আগের দিন ওপেনার হিসেবে মাঠে নামা মাহমুদুল আজ ফিরেছেন শেষ ব্যাটার হিসেবে। বাংলাদেশ শেষ পর্যন্ত থেমেছে ২৯৮ রানে।

যাতে প্রথম ইনিংসে ৬৯ রানের লিড পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৬৭ রান তুলেছিল স্বাগতিকরা।

বিজ্ঞাপন

ডারবানে বাংলাদেশের ইনিংসটা হয়ে থাকল তরুণ মাহমুদুল হাসান জয়। মাউন্ট মঙ্গানুইয়ে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ২২৮ বলে ৭৮ রানের অসাধারণ এক জুটি। বিদেশের মাটিতে এবার আরও একটা স্মরণীয় ইনিংস খেললেন ২১ বছর বয়সী তরুণ।

বিদেশের মাটিতে টেস্টে বাংলাদেশের খুব বেশি সাফল্য পাওয়ার অভিজ্ঞতা নেই। বাংলাদেশি ক্রিকেটারদেরও বিদেশে বেশি সাফল্যের ইতিহাস নেই। কিন্তু অভিষেকের পর মাহমুদুল বিদেশেই বেশি সফল। ডারবান টেস্টে অপর প্রান্ত থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ। কিন্তু অপরপ্রান্ত থেকে দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের সেভাবে সুযোগই দেননি মাহমুদুল।

উইকেটে পড়ে থেকে বিরক্ত করে গেছেন দক্ষিণ আফ্রিকান বোলারদের। যখন সুযোগ পেয়েছেন রানও বের করেছেন। তবে ঝুঁকি নিতে চাননি ইনিংসের কোনও সময়েই। তরুণ মাহমুদুল হাসানকে কাল ভালো সঙ্গ দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। আজ সঙ্গ পেয়েছেন লিটন দাস, মেহেদি হাসান মিরাজদের কাছ থেকে।

ষষ্ঠ উইকেটে লিটনের সঙ্গে ৮২ রানের জুটি গড়ার পথে ৪১ রান করেছেন লিটন। পরে অষ্টম উইকেটে মেহেদি হাসান মিরাজের সঙ্গে আরও ৫১ রান তুলে বাংলাদেশকে তিনশর কাছাকাছি নিয়েছেন জয়। মিরাজ ৮১ বলে ২১ রান করে ফিরলে একপ্রান্ত বাঁচিয়ে এগুতে চেয়েছেন মাহমুদুল। সেই প্রচেষ্টাতেই ফিরলেন ব্যক্তিগত ১৩৮ রানের মাথায়। ৩২৬ বল খেলে এই রান করতে ১৫টি চার ২টি ছক্কা মেরেছেন মাহমুদুল।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার হয়ে সিমন হার্মার ১০৩ রানে চার উইকেট নিয়েছেন।

টপ নিউজ বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা মাহমুদুল হাসান জয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর