Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আমরা বাজে ব্যাটিং করেছি, এটাই ব্যাখ্যা’


১১ এপ্রিল ২০২২ ২১:০১

মাঠের বাইরে জরুরী কোনও মিটিং আছে নাকি? বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার পোর্ট এলিজাবেথ টেস্টে আজ বাংলাদেশি ব্যাটারদের ব্যাটিং দেখে অন্তত এমনটা মনে হওয়াই স্বাভাবিক! মাথার ওপর ৪১৩ রানের লিড, টেস্টের বাকি পাক্কা দুই দিন। হাতে ৭টি উইকেট। এমন পরিস্থিতিতে কেমন ব্যাটিং করতে হবে ক্রিকেট টুকটাক বোঝেন এমন সবাই সেটা বোঝেন। কিন্তু জাতীয় দলে খেলা ক্রিকেটাররাই যেন বুঝলেন না! প্রায় দেড় দশক ধরে ক্রিকেট খেলা মুশফিকুর রহিমকেও উইকেট আকড়ে পড়ে থাকতে দেখা গেল না। একটার পর একটা উইকেট বিনিয়ে দিয়ে এসেছেন বাংলাদেশি ব্যাটাররা। এমন ব্যাটিংয়ের ব্যাখ্যা কি? ম্যাচ শেষে মুমিনুল হক বললেন, আমরা ভালো ব্যাটিং করতে পারিনি এটাই ব্যাখ্যা!

বিজ্ঞাপন

৩ উইকেটে ২৭ রান নিয়ে আজ টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। খেলা শুরু হয়েছিল বাংলাদেশ সময় ২টায়। তারপর বাকি সাত উইকেট নিয়ে মাত্র ৫৯ মিনিট টিকেছে বাংলাদেশের বাকি ইনিংস। আজ ৭ উইকেট নিয়ে মাত্র ১৩.৩ ওভার ব্যাটিং করতে পেরেছে বাংলাদেশ। এতে দক্ষিণ আফ্রিকার বোলারদের চেয়ে বাংলাদেশি ব্যাটারদের ‘অবদান’ই বেশি! সফরকারীদের প্রায় সবাই উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন।

এমন ব্যাটিংয়ের ব্যাখ্যা কি? জানতে চাইলে দিন শেষে মুমিনুল হক বললেন, ‘ব্যাখ্যা একটাই ভাই, আমরা খুব বাজে ব্যাটিং করেছি। এটাই আর কিছু না। আমার কাছে মনে হয় বাজে ব্যাটিং করেছি আমরা। দল হিসেবে আমরা ওভাবে খেলতে পারিনি।’

উইকেটে দাঁতে দাঁত চেপে পড়ে থাকার দাবি থাকলেও মুমিনুল নিজেও আউট হয়েছেন বাতাসে শট খেলে। কেশভ মহারাজকে হাওয়াই ভাসিয়ে খেলতে চেয়েছিলেন স্কয়ার অব দ্য উইকেটে। কিন্তু ঠিকভাবে শট নিতে না পেরে ক্যাচ আউট। অথচ হয়তো চাইলেই ওই শট এড়িয়ে রক্ষণাত্মক খেলতে পারতেন মুমিনুল!

দিন শেষে নিজের আউট প্রসঙ্গে বলছিলেন, ‘আমার কাছে মনে হয় প্রয়োগ ঠিক ছিল, আমার ও রাব্বির আউট যেটা ছিল সেটা উপর দিয়ে মারা ঠিক হয়নি। যেহেতু বল স্পিন করে আমার কাছে মনে হয় স্কয়ার অব দ্য উইকেট খেলা ভালো। আমি আগেও বলেছি, স্কয়ার দ্য উইকেট উপরে না খেলে নিচে খেলা দরকার ছিল। আমাদের হয়তো উপরের অপশনটা নেওয়া ঠিক হয়নি, নিচের অপশনটা নেওয়া উচিৎ ছিল।’

এবারের দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। যাতে দুই ম্যাচের এই টেস্ট সিরিজ নিয়ে প্রত্যাশাটা বেশিই ছিল। তাছাড়া আইপিএল খেলতে দক্ষিণ আফ্রিকার নিয়মিত আট ক্রিকেটার এই সিরিজ খেলেননি। কিন্তু ওয়ানডের তুলনায় বাংলাদেশ টেস্টে যে কতোটা পিছিয়ে সেটা বুঝা গেল আরও একবার। ডারবানের পর পোর্ট এলিজাবেথেও বড় ব্যবধানে হারল মুমিনুল হকের দল।

বিজ্ঞাপন

বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা মুমিনুল হক মুশফিকুর রহিম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর