Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুশফিক-লিটনের দৃঢ়তায় প্রথম ঘণ্টা বাদে গোটা দিনই বাংলাদেশের


২৩ মে ২০২২ ১৮:৫৯

শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের শুরুটা বাংলাদেশের জন্য হলো ভুলে যাওয়ার মতোই। টস জিতে আগে ব্যাটিং করতে নেমে মিনিট চল্লিশেক না যেতেই পাঁচ উইকেট নেই, স্কোরবোর্ডে রান তখন মাত্র ২৪! সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড হাতছানি দিয়ে ডাকছিল। কিন্তু বাংলাদেশ কিনা প্রথম দিন শেষ করল পাঁচ উইকেটে ২৭৭ রানে।

বিপর্যস্ত প্রথম ঘণ্টার পর সারা দিনে আর একটা উইকেটও হারায়নি বাংলাদেশ। দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও লিটন দাস সারাটা দিন ধরে শাসন করেছেন লংকান বোলারদের। ষষ্ঠ উইকেট জুটিতে দেশের পক্ষে সর্বোচ্চ রেকর্ড গড়ে অপরাজিত দুজন। প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে ষষ্ঠ উইকেটে ২৫৩ রান তুলেছেন দুজন।

বিজ্ঞাপন

তাতে ২৪৮ বল খেলে মুশফিকের অবদান অপরাজিত ১০৮, লিটন দাস ২২১ বল খেলে করেছেন অপরাজিত ১৩৫ রান। কাব্য রচনা না হলেও মুশফিক-লিটনের আজকের জুটি নিয়ে গল্প করা যেতেই পারে।

সোমবার (২৩ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে স্বাভাবিকভাবেই ব্যাটিং নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। কিন্তু বাংলাদেশ অধিনায়ক ঘুনাক্ষরেও কি ভেবেছিলেন তারপর কী অপেক্ষা করছে! ইনিংসের দ্বিতীয় বলেই মাহমুদুল হাসান জয় বিদায়।

কাসুন রাজিথার বলটা ডানহাতি জয়ের জন্য খুব বেশি যে টার্ন করেছিল সেটা বলা যাবে না। কিন্তু অল্প টার্নেই জয়ের ব্যাট-প্যাডের ফাঁকা জায়গা দিয়ে ডুকে স্ট্যাম্প ভেঙে দিল দারুণভাবে। দ্বিতীয় ওভারে আসিথা ফার্নান্দোর বলটা লেগে খেলতে গিয়ে হাওয়া ভাসিয়েছেন তামিম ইকবাল। ব্যাট ছিল শরীর থেকে অনেকটা দূরে, নিয়ন্ত্রণ ছিল না পুরোপুরি। জয়াবিক্রমার সহজ ক্যাচ হয়ে ফিরলেন যখন দলের রান মাত্র ৬।

বিজ্ঞাপন

অনেকদিন যাবত  অফ ফর্মে থাকা মুমিনুল হক দলকে চাপ কাটিয়ে তুলবেন কি, নিজেই চাপের চ্যাপ্টা হয়ে আউট। অফ স্ট্যাম্পের বাইরে থাকা আসিথা ফার্নান্দোর নির্বিষ এক ডেলিভারি খেলবেন কি খেলবেন না এমন দোটানার ভুগতে ভুগতে তার ব্যাটের কানা ছুয়ে বল চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।

নাজমুল হাসান শান্ত তেড়ে এসে কাগিসো রাজিথাকে ড্রাইভ খেলতে গিয়ে সুইং মিস করে সরাসরি বোল্ড। সাকিবকেও সুইংয়ে পরাস্ত করে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফেরালেন রাজিথা। তাতে বাংলাদেশ মাত্র ২৪ রানে হারায় ৫ উইকেট! এরপরও কী আর স্বপ্ন দেখা যায়?

ভালো কিছুর স্বপ্ন হয়তো কেউ তখন দেখেওনি। তবে মুশফিকুর রহিম, লিটন দাস উইকেটে মাটি কামড়ে পরে থেকে দলকে টেনে তুললেন একটু একটু করে। দিন শেষে বাংলাদেশই শক্ত অবস্থানে।

বিপর্যস্ত বাংলাদেশকে আরও চাপে ফেলতে শ্রীলংকা অবশ্য সব চেষ্টাই করেছে। লিটন-মুশফিক যখন ব্যাটিং করছিলেন তখন স্লিপে ছয়জন ফিল্ডারও দেখা গেছে, উইকেটরক্ষকসহ সাতজন! এসব আয়োজন ভেস্তে দিয়ে অবিশ্বাস্য এক জুটি গড়েছেন মুশফিক-লিটন। বলের পর বল ছেড়ে শ্রীলংকান বোলার, ফিল্ডারদের বিরক্ত করার চেষ্টা করেছেন। পরে উইকেটে সেট হওয়ার পর ঠিকই রান বের করেছেন দুজন।

উইকেটে সেট হয়ে যাওয়ার পর লিটনকে দেখা গেছে তার সহজাত খেলাটাই খেলতে। অপর দিকে মুশফিকুর রহিম যেন পনই করেছিলেন, ঝুঁকিপূর্ণ শট খেলবেন না একটিও।

২২১ বলে অপরাজিত ১৩৫ রান করার পথে লিটন চার মেরেছেন ১৬টি, ছক্কা ১টি। ১১২ বলে ফিফটি ছোঁয়া মুশফিকুর রহিম সেঞ্চুরি পূর্ন  করেছেন ২১৮ বলে। অপরাজিত ১১৫ রানে দিন শেষ করার আগে মুশফিক চার মেরেছেন ১৩টি, ছক্কা নেই।

শ্রীলংকার পক্ষে কাসুন রাজিথা ৪৩ রানে তিনটি ও আসিথা ফার্নান্দো ৮০ রান খরচায় নিয়েছেন দুটি উইকেট।

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ মুশফিকুর রহিম লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর