Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিটন-সাকিবের ব্যাটে লিড নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২৭ মে ২০২২ ১২:০৭

মিরপুর টেস্টের চতুর্থ দিনটা দুঃস্বপ্নের মতো কেটেছিল বাংলাদেশের। মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে পরাজয়ের শঙ্কা জেগেছিল টাইগার শিবিরে। শেষ দিনের সকালে সেই শঙ্কা আরও গাঢ় হয়েছিল মুশফিকুর রহিমের বিদায়ে। তবে তখনই দলের হাল ধরেন লিটন দাস ও সাকিব আল হাসান। এই দুইয়ের ব্যাটে ভর করে ৮ রানের লিড নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ।

দিনের শুরুটা বেশ ভালোই করেছিল বাংলাদেশ। প্রথম ৫ ওভারে ১৮ রান তুলতে হারায়নি কোনো উইকেট।

বিজ্ঞাপন

কাসুন রাজিথার বলে লিটন দাসকে কট বিহাইন্ড আউট দিয়েছিলেন আম্পায়ার জোয়েল উইলসন। লিটন টিকে গেলেন রিভিউ নিয়ে। লেগ স্টাম্পে পিচ করা বল কোনা করে বেরিয়ে যাওয়ার মুখে ফ্লিক করার চেষ্টা করেন লিটন। কিন্তু টাইমিং করতে পারেননি ঠিকঠাক। বল যায় কিপারের গ্লাভসে। লংকানদের জোরালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার।

লিটন রিভিউ নেন সঙ্গে সঙ্গেই। রিভিউয়ে দেখা যায়, ব্যাটে নয়, বল লেগেছে প্যাডে। লিটন তাই থেকে গেলেন ক্রিজে। তার রান তখন ৯।

তবে বেশি সময় উইকেটে টিকতে পারেননি মুশফিকুর রহিম। রাজিথার করা অফ স্টাম্পের বাইরে পিচ করা লেংথ ডেলিভারি ভেতরে ঢোকে একটু। একটু নিচু হয়ে স্কিড করে যায় বল। মুশফিক মিস করেন বলের লাইন, পেছনের পায়ে ডিফেন্স করতে গিয়ে একটু দেরিও করে ফেলেন তিনি। তাতেই উপড়ে যায় স্টাম্প। আর বাংলাদেশ ৫৩ রানে হারায় ৫ম উইকেট। ৩৯ বলে ২৩ রান করেন তিনি।

এরপর লিটন দাসকে সঙ্গে দিতে আসেন সাকিব আল হাসান। এই দুই মিলে বাংলাদেশকে বাঁচান লজ্জার হাত থেকে। ঝড়ো ব্যাটিংয়ে দিনের প্রথম সেশনের শেষ বলে অর্ধশতক তুলে নেন সাকিব আল হাসান। আর মধ্যাহ্ন বিরতি পর্যন্ত এই জুটি থেকে আসে ৯৬ রান।

বিজ্ঞাপন

এর আগে প্রাভিন জয়াভিক্রমের বল কাভারে ঠেলে সিঙ্গেল নিয়ে ২ হাজার টেস্ট রানের ঠিকানায় পৌঁছে গেলেন লিটন দাস। বাংলাদেশের অষ্টম ব্যাটসম্যান হিসেবে ২ হাজার টেস্ট রান হলো লিটনের। ৪৭ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে বাংলাদেশের হয়ে দ্রুততম মুমিনুল হক। তামিম ইকবালের লেগেছিল ৫৩ ইনিংস, লিটনের লাগল ৫৬ ইনিংস।

২ হাজার ছোঁয়ার সময় লিটনের রান এই ইনিংসে ৪১। প্রথম ইনিংসে করেছিলেন ১৪১। মোট ১৮২ রান নিয়ে লিটনের ক্যারিয়ারের সেরা টেস্ট এটি। আগের সেরা ছিল পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে গত ডিসেম্বরে ১৭৩ (১১৪ ও ৫৯)।

মধ্যাহ্ন বিরতির আগে পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৬ ওভারে ৫ উইকেটে ১৪৯ রান। বাংলাদেশের লিড ৮ রানের। লিটন দাস ১২৭ বলে ৪৮ আর সাকিব আল হাসান ৬১ বলে ৫২ রানে অপরাজিত আছেন।

সারাবাংলা/এসএস

টপ নিউজ দ্বিতীয় টেস্ট পঞ্চম দিন বাংলাদেশ বনাম শ্রীলংকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর