Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরো চ্যাম্পিয়নদের উড়িয়ে ফিনালিসিমা জিতল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
২ জুন ২০২২ ০২:৫৯

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপাধারী ইতালিকে বিধ্বস্ত করে লাতিন আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের জানান দিল কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা। ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে লিওনেল মেসির জাদুকরী পারফরম্যান্সে ইতালিকে ৩-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। আর তাতেই দ্বিতীয় বারের মতো আলবেসিলেস্তেদের ঘরে উঠল লা ফিনালিসিমার শিরোপা।

বুধবার রাতে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ফিনালিসিমাতে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে এক বছরের মধ্যে দ্বিতীয় শিরোপা জিতল আর্জেন্টিনা। ম্যাচের দুটি গোল হয় প্রথমার্ধে। লটারো মার্টিনেজ গোল করে দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। আর ম্যাচের শেষ দিকে তৃতীয় গোলটি করেন পাওলো দিবালা।

বিজ্ঞাপন

ইউরোপ ও লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুটজয়ী দুই দল মুখোমুখি লা ফিনালিসিমাতে। যেখানে শেষ হাসি লাতিনদের। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে শুরু করে আর্জেন্টিনা। প্রথম দিকে অধিকাংশ সময় বল নিজেদের দখলেই রেখেছিল লিওনেল মেসিরা। প্রথম ২০ মিনিটে দুই দল একটি করে হাফ-চান্স পায়, যদিও তার কোনোটিই প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নেওয়ার মতো ছিল না।

ম্যাচের ২৫ মিনিটের মাথায় লিওনেল মেসির দুর্দান্ত এক শট প্রতিহত হয়। এর মিনিট তিনেক পরে ডি বক্সে দারুণ এক বল পেয়েও তা গোলরক্ষক বরাবর মেরে হতাশ করেন মেসি। তবে এরপর আর বেশি সময় নেয়নি আর্জেন্টিনা। ২৮তম মিনিটে লিওনেল মেসির পায়ের জাদুকরী এক ছোঁয়ায় দুর্দান্ত এক বল বাড়িয়ে দেন গোলমুখে। ইতালির দুই ডিফেন্ডারকে কাটিয়ে দুর্দান্ত পাসটি বাড়ানোর সঙ্গে সঙ্গে তা লুফে নেন লটারো মার্টিনেজ। গোলমুখ থেকে ছোট্ট টোকায় বল জালে জড়িয়ে উল্লাসে ফেটে পড়েন মার্টিনেজ।

বিজ্ঞাপন

দুই মিনিট পর পাল্টা জবাব দেওয়ার সুযোগ পায় ইতালি। কিন্তু নিকোলো বারেল্লা বক্সের বাইরে থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি। প্রথমার্ধের যোগ করা সময়ে দ্বিতীয় গোল করে চালকের আসনে উঠে বসে আর্জেন্টিনা।

প্রথমার্ধের অন্তিম মুহূর্তে এসে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। মাঝমাঠে লিওনার্দো বনুচ্চির বাধা এড়িয়ে বল পায়ে এগিয়ে কোনাকুনি থ্রু বল বাড়ান লটরাও মার্টিনেজ। সেদিকে ছুটে যান আরেক ডিফেন্ডার কিয়েলিনি। তবে কিয়েলিনিকে কোনো সুযোগ না দিয়ে ডি বক্সে ঢুকে চিপ শটে ইতালির গোলরক্ষক ডোনারুম্মার মাথার ওপর দিয়ে বল জালে জড়ান ডি মারিয়া। এতেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আরেকটি গোল হজম করতে বসেছিল ইতালি। ডি বক্সের মধ্যে ব্যকপাস দেন বনুচ্চি, গোলরক্ষক বরাবরও ছিল না। তবে ভাগ্য ভালো যে গতি ছিল না, একেবারে শেষমুহূর্তে ঠেকান জানলুইজি ডনারুম্মা।

দুই গোলে এগিয়ে থাকা আর্জেন্টিনা তখনও গোলের জন্য মরিয়া। একের পর এক আক্রমণ করেই যাচ্ছেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়ারা। এর মধ্যে ৬০ মিনিটে ডি মারিয়ার জোরাল শট প্রতিপক্ষের একজয়ের পায়ে লেগে ক্রসবার ঘেঁষে ভিতরে ঢুকতে যাচ্ছিল, কোনোমতে এক হাত দিয়ে ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক। মেসির নেওয়া ওই কর্নারেই বক্সের অনেকটা বাইরে থেকে বুলেট গতির ভলি মারেন ডি মারিয়া। তবে গোলরক্ষক বরাবর ছিল বলে ইতালির রক্ষা।

ম্যাচের ৫৬ শতাংশ বল দখলে রেখে মোট ১৭টি শট নেয় আর্জেন্টিনা যার মধ্যে ৯টিই ছিল লক্ষ্যে। বিপরীতে ইতালি ৪৪ শতাংশ বল দখলে রেখে মাত্র ৭টি শট নিতে পারে। যার মধ্যে লক্ষ্যে ছিল মাত্র তিনটি।

প্রবল চাপ ধরে রেখে পরের কয়েক মিনিটে একের পর এক আক্রমণ করতে থাকে আর্জেন্টিনা। সুযোগও আসতে থাকে অনেক। তিন মিনিটের মধ্যে দুই পাশ থেকে নিচু শটে চেষ্টা করেন মেসি, কিন্তু ঠেকিয়ে দেন দোন্নারুম্মা। মাঝে একবার তার বাড়ানো পাস ছয় গজ বক্সে ফাঁকায় পেয়েও পাশের জালে মারেন লটারো। ৬৯তম মিনিটে আরও একবার মেসিকে হতাশ করেন দোন্নারুম্মা। সাতবারের ব্যালন ডি’অর জয়ীর জোরাল শট ডানদিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

ম্যাচের তখন অন্তিম মুহূর্তের খেলা চলছে। লিওনেল মেসি বল পায়ে ডি বক্সে ঢুকে পড়েন আর ডিফেন্ডারদের কাটিয়ে বল বাড়ান দিবালার দিকে। ৯৪তম মিনিটে গোলমুখে বল পেয়ে দারুণ এক গোলে ম্যাচের ইতি টানেন দিবালা। আর্জেন্টিনা ৩-০ গোলের জয়ে মাঠ ছাড়ে। আর লা ফিনালিসিমা জিতে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের জানানও দেয় আলবেসিলেস্তেরা।

সারাবাংলা/এসএস

ইতালি বনাম আর্জেন্টিনা টপ নিউজ লা ফিনালিসিমা লিওনেল মেসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর