Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিউইদের বিপক্ষে রোমাঞ্চকর জয়ে অধিনায়কত্ব শুরু স্টোকসের

স্পোর্টস ডেস্ক
৫ জুন ২০২২ ১৭:১৫

লর্ডসে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের প্রতি সেশনেই ছড়িয়েছে রোমাঞ্চ। প্রথম দিনে নিউজিল্যান্ড মাত্র ১৩২ রানে অলআউট হওয়ার পর ইংল্যান্ড ১১৬ রান তুলতেই হারায় ৭ উইকেট। এরপর দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় কিউইরা। ইংলিশদের সামনে ছুঁড়ে দেয় ২৭৭ রানের লক্ষ্য। জবাবে ব্যাট করতে নেমে জো রুটের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৫ উইকেটের জয় পায় স্বাগতিকরা। আর এতেই অধিনায়ক হিসেবে শুভসূচনা হয় বেন স্টোকসের।

ইংল্যান্ডের ব্যাটন হাতে শুরু হলো বেন স্টোকস যুগের। আর প্রথম টেস্টেই অধিনায়ক স্টোকসের বাজিমাত। লর্ডসে প্রথমে ব্যাট করতে নেমে ইংলিশ পেসারদের তোপের মুখে ভেঙে পড়ে কিউই ব্যাটিংস্তম্ভ। মাত্র ২৭ রানে ৫টি আর ৪৫ রান তুলতেই নেই ৭ ব্যাটার। এরপর কলিন ডি গ্র্যান্ডহোমের অপরাজিত ৪২ রানে ভর করে কিউইরা থামে ১৩২ রানে। ইংলিশদের হয়ে ৪টি করে উইকেট নেন জিমি অ্যান্ডারসন আর ম্যাথিউ পটস।

নিউজিল্যান্ডের ১৩২ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে টিম সাউদি এবং ট্রেন্ট বোল্টের দুর্ধষ বোলিংয়ের মুখে বিপর্যস্ত হয়ে পড়ে ইংলিশ ব্যাটিং লাইনআপ। উদ্বোধনী জুটিতে ৫৯ রান আর এরপরেই ছন্দপতন ইংলিশদের। দলীয় ৫৯ রানে জ্যাক ক্রলি, ৭৫ রানে ওলি পোপ বিদায় নেওয়ার পর জো রুট হাল ধরার চেষ্টা করেন। তবে দলীয় ৯২ রানে তিনি ফেরার পর স্কোরবোর্ডে ১০০ রান পূর্ণ হতেই ইংলিশরা হারিয়ে ফেলে ৭টি উইকেট। আর শেষ পর্যন্ত ১৪১ রানে অলআউট হয় ইংল্যান্ড। কিউইদের হয়ে ৪টি উইকেট নেন টিম সাউদি আর ৩টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা এবারেও ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। ৫৬ রানে টপ অর্ডারের ৪ ব্যাটার হারায় সফরকারীরা। এরপর ৫ম উইকেটে ড্যারিল মিচেল এবং টম ব্লান্ডেলের ১৯৫ রানের দুর্দান্ত জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় কিউইরা। তবে তৃতীয় দিনে সকালে এসে ড্যারিল মিচেলের সেঞ্চুরির সঙ্গে আর কেউ তেমন অবদান রাখতে না পারায় ২৮৫ রানে থামে কিউইদের দ্বিতীয় ইনিংস। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড এবং ম্যাথিউ পটস।

ড্যারিল মিচেলের ১০৮ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ইংল্যান্ডের সামনে ২৭৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৪৬ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় ইংল্যান্ড। এরপর ৬৯ রানে জনি বেয়ারেস্টোকে হারালে চাপে পড়ে ইংলিশরা। তবে এরপরেই দলের হাল ধরেন বর্তমান অধিনায়ক বেন স্টোকস আর সাবেক অধিনায়ক জো রুট। স্টোকস ১১০ বলে ৫৪ রান করে ফেরেন দলীয় ১৫৯ রানে। তখনও ইংলিশদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১১৮ রানের।

তবে জো রুটের ১৭০ বলে ১১৫ রানের অপ্রতিরোধ্য ইনিংসে ৫ উইকেটের বিশাল জয়ে সিরিজ শুরু করল ইংল্যান্ড। রুটের সঙ্গে৯২ বলে ৩২ রানের কার্যকরি ইনিংস খেলে দলের জয়ে বড় ভূমিকা রাখেন বেন ফোকস। কিউইদের হয়ে ৪টি উইকেট নেন কাইল জেমিসন।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড সিরিজ প্রথম টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর