Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিকোর নৈপুণ্যের পরেও বাহরাইনের কাছে হারল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
৮ জুন ২০২২ ১৭:৫৮

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়া কাপের বাছাইপর্বে শক্তিশালী বাহরাইনের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ফিফা র‍্যাংকিংয়ে প্রায় ১০০ ধাপ এগিয়ে থাকা বাহরাইনের বিপক্ষে বাংলাদেশকে লজ্জার হাত থেকে রক্ষা করেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো। তার নৈপুণ্যেই প্রথামার্ধে হজম করা দুই গোলের ব্যবধানে হেরেই মাঠ ছাড়ে বাংলাদেশ।

এর আগে ইন্দোনেশিয়ার বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেওয়ার ম্যাচে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ। সেই ম্যাচেও অসাধারণ পারফরম্যান্স করে বাংলাদেশকে ম্যাচে ধরে রেখেছিলেন জিকো। এবার বাহরাইনের বিপক্ষেও দুটি গোলের বেশি হজম করতে হয়নি বাংলাদেশ একমাত্র তার কল্যাণেই।

বুধবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাছাইয়ের ‘ই’ গ্রুপের ম্যাচে শক্তিশালী বাহরাইনের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। বুকিত জালিল জাতীয় স্টেডিয়ামে ফিফা র‍্যাংকিংয়ের ৮৯তম স্থানে থাকা দলটির হয়ে লক্ষ্যভেদ করেন আলি আবদুল্লাহ হারাম ও হাসান আল আসওয়াদ। দুটি গোলই হয়েছে একপেশে লড়াইয়ের প্রথমার্ধে। ম্যাচ জুড়ে আক্রমণ সামলাতে ব্যতিব্যস্ত থাকলেও বিরতির পর আর কোনো গোল হজম করেনি বাংলাদেশ।

অতীতে কেবল একবারই দুই দলের দেখা হয়েছিল। ১৯৭৯ সালে প্রেসিডেন্টস কাপে একই ব্যবধানে বাহরাইনের কাছে হেরেছিল বাংলাদেশ। ৪৩ বছর আগে অনুষ্ঠিত ওই ম্যাচের ভেন্যু ছিল দক্ষিণ কোরিয়ার সিউল।

খেলার ৩৪ মিনিটে কমাইল হাসানের কর্নারে কুয়েত লিগে খেলা আলী আলী হারাম দারুণ হেডে করেন ১–০। গোলরক্ষক জিকো বুঝতেই পারেননি। নিখুঁত এক গোল। ৪২ মিনিটে মিডফিল্ডার কোমাইল আল আসওয়াদ বক্সের বাইরে থেকে দারুন এক গড়ানো শটে করে দেন ২–০।

প্রথমার্ধে প্রবল আক্রমণ সামলে সুযোগ পেলে বাংলাদেশও উঠেছে আক্রমণে। ২৬ মিনিটে জামাল ভূঁইয়া বলটা ভালোই বাড়িয়ে দেন বাঁ দিকের উইংয়ে রাকিবকে। রাকিবের ক্রস থেকে সাজ্জাদ বলের নাগাল পাননি।

এদিকে বাহরাইনের মুহুর্মুহ আক্রমণ একাই রুখেছেন জিকো। তিনি বাধার দেয়াল হয়ে না দাঁড়ালে নিঃসন্দেহে বাংলাদেশের হারের ব্যবধান হতো বিশাল। হারাম ও আসওয়াদ নিশানা ভেদ করতে পারলেও আবদুল্লাহ ইউসুফ হেলাল, মাহদি ফয়সাল আল হুমাইদিন, আলি জাফর মাদানদের গোলের উল্লাস করতে দেননি জিকো। ম্যাচের ৫৫তম মিনিটে তাকে একা পেয়ে গিয়েছিলেন হেলাল। কিন্তু ডি-বক্সের ভেতর থেকে এই স্ট্রাইকারের নেওয়া শট ফিরিয়ে দেন জিকো।

এতেই শেষ পর্যন্ত ওই ২-০ গোলের ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। আগামী ১১ জুন বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ১৪ জুন শেষ ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের প্রতিপক্ষ স্বাগতিক মালয়েশিয়া। দুটি ম্যাচেরই ভেন্যু বুকিত জালিল জাতীয় স্টেডিয়াম।

সারাবাংলা/এসএস

এশিয়া কাপ বাছাইপর্ব বাংলাদেশের হার বাহরাইন বনাম বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর