Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ভালো দল, বিশ্বকে জানান দিতে চান অধিনায়ক সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২২ ১৫:৫০

তৃতীয় মেয়াদে বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্ব পাওয়ার পর থেকেই সাকিব আল হাসানের কাঁধে বাড়তি প্রত্যাশার চাপ। ব্যর্থতার বৃত্তে বন্দি টেস্ট দলকে শক্ত একটা অবস্থানে নিয়ে যাবেন, সাকিবের কাছে প্রত্যাশা এখন এমন। নতুন নেতৃত্ব পাওয়া সাকিবও যেন চ্যালেঞ্জটা নিতে চাইছেন। বলেছেন, বাংলাদেশ যে ভালো ক্রিকেট খেলতে পারে সেটা বিশ্বকে জানাতে চান।

মুমিনুল হকের নেতৃত্বে অনেকদিন যাবতই ধুঁকছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা থেকে বাজেভাবে সিরিজ হারের পর ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষেও প্রত্যাশা মেটাতে পারেননি টাইগাররা। কয়েক ঘণ্টা পর যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ, তাদের সঙ্গে অতীতটা মোটেও ভালো না।

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সর্বশেষ দুই সিরিজে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। ক্যারিবিয়ানরা সর্বশেষ বাংলাদেশ সফরেও সিরিজ জিতেছে। কয়েক ঘণ্টা পর যে মাঠে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ সেই মাঠে ৪৩ রানে অলআউট হয়েছিল টাইগাররা। যেটা বাংলাদেশের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড।

তবু সাকিব মনে করছেন, ওয়েস্ট ইন্ডিজ সফরেই বিশ্বকে একটা বার্তা দেওয়ার উপযুক্ত সময়। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘টেস্টে সাম্প্রতিক সময়ে আমরা ভালো খেলিনি। এখন সুযোগ সবাইকে ভুল প্রমাণ করার। আমরা আসলেই ভালো করতে পারি। এখান থেকে সামনে যেতে পারি। এ ম্যাচে ভালো করতে পারলে সিরিজের জন্য ভালো শুরু হবে।’

টেস্ট সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের একটা প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। নির্ধারিত সময়ে না পৌঁছায় সাকিব তাতে ছিলেন না। তবে প্রস্তুতি ম্যাচে না খেললেও নিজে সেরা অবস্থানেই আছেন জানালেন বাংলাদেশ অধিনায়ক।

বলেছেন, ‘ফিটনেস অনুযায়ী আমি ভালো অবস্থায় আছি। ফর্ম নিয়ে ভাবছি না। শ্রীলঙ্কার বিপক্ষে ভালো একটা ম্যাচ গেছে আমার। ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে আমি খুব একটা ভাবছি না। দলীয় পারফরম্যান্স নিয়েই ভাবছি।’

বেশ কিছু তরুণ ক্রিকেটার উঠে আসছে। বাংলাদেশকে টেস্ট ক্রিকেটে পরবর্তী ধাপে তুলে নেওয়ার প্রশ্নে তাদের কথা স্মরণ করলেন অধিনায়ক সাকিব।

সাকিব বলেন, ‘জয় (মাহমুদুল) দক্ষিণ আফ্রিকায়, নিউজিল্যান্ডে ভালো করেছে। এটি আরেকটি চ্যালেঞ্জ হতে যাচ্ছে। সে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য সত্যিই ভালো কিছু নিয়ে আসতে পারে। রাজা (রেজাউর রহমান) নতুন পেসার। তার দিকে তাকাতে পারি। আরও কয়েকজন খেলোয়াড় আছে। মিরাজ দলে ফিরেছে, এটা আমাদের জন্য বড় ইতিবাচক দিক। সোহান (নুরুল হাসান) আরেকজন, যে আসা-যাওয়ার মধ্যে আছে। ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মে আছে, আশা করি সে এটা আন্তর্জাতিক ক্রিকেটে এনে বাংলাদেশকে আনন্দ এনে দিতে পারে।’

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর