Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওডিআইতে ৪৯৮ রান তুলে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক
১৭ জুন ২০২২ ১৯:১৮

চার বছর ধরে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড নিজেদের দখলে রেখেছিল ইংল্যান্ড। ২০১৮ সালের ১৯ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮১ রান তুলে বিশ্বরেকর্ড গড়েছিল ইংলিশরা। তার ঠিক চার বছর পর ইংলিশদের সেই রেকর্ড ভাঙল। তবে সেটা হাতছাড়া হয়নি তাদের। নিজেদের রেকর্ড ভেঙে নিজেরাই নতুন রেকর্ড লিখেছে ইয়ন মরগ্যানের দল। নেদারল্যান্ডের বিপক্ষে সুপার লিগের তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে ৪ উইকেটে ৪৯৮ রান তুলে নতুন এই রেকর্ড গড়েছে ইংল্যান্ড। রেকর্ড গড়লেও প্রথম দল হিসেবে ওডিআইতে ৫০০ রান করার সুযোগ হাতছাড়া করেছে ইংলিশরা।

বিজ্ঞাপন

কেবল প্রথম দল হিসেবে ৫০০ রান করার সুযোগ হাতছাড়ার হতাশাই নয় সেই সঙ্গে ব্যক্তিগত বেশ কয়েকটি রেকর্ড গড়ার সুযোগও ছিল দুই ইংলিশ ব্যাটারের সামনে। জশ বাটলার এবং লিয়াম লিভিংস্টোন উভয়ের সামনেই ছিল দক্ষিণ আফ্রিকার ব্যাটার এবি ডিই ভিলিয়ার্সের রেকর্ড ভাঙার। লিভিংস্টোনের সামনে ছিল ভিলিয়ার্সের ১৬ বলে ফিফটি করার রেকর্ড। ৭ বলে ৩৩ রান করা লিভিংস্টোন অর্ধশতক তুলেছেন ১৭ বলে। আর শেষ পর্যন্ত ২২ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন। এদিকে ভিলিয়ার্সের ৬৪ বলে দেড়শ রানের ইনিংসও ছিল হুমকির মুখে। জশ বাটলারের সামনে ছিল এই রেকর্ড ভাঙার হাতছানি। তবে শেষ পর্যন্ত দেড়শ রান করতে বাটলার খেলেছেন ৬৫ বল। আর এতেই ছোঁয়া হয়নি রেকর্ডটা।

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ১ রানে জেসন রয়কে হারায় ইংল্যান্ড। আর সেটাই যেন কাল হয়ে দাঁড়ায় ডাচদের। দ্বিতীয় উইকেটে ফিল সল্ট এবং দাভিদ মালানের ২২২ রানের জুটিতে বড় সংগ্রহের পথে থাকে ইংল্যান্ড। ওপেনার ফিল সল্ট ৩০তম ওভারের চতুর্থ বলে ফিরলে ভাঙে এই জুটি। আউট হওয়ার আগে ৯৩ বলে ১২২ রান করেন সল্ট। ইনিংসে ১৪টি চার আর তিনটি ছক্কা হাঁকান।

এরপর ৩৬তম ওভারে দাভিদ মালান ৯০ বলে পূর্ণ করেন নিজের প্রথম ওডিআই সেঞ্চুরি। এরপর শুরু জশ বাটলার ঝড়। যদিও ২১ বলে ৩৭ রানেই ফিরতে পারতেন বাটলার। তবে তার ক্যাচ নাদিম মুসা ফেলে দেন। আর সেটাই কাল হয়ে দাঁড়ায় ডাচদের। ২৭ বলে অর্ধশতক তুলে নেওয়া বাটলার এরপর ব্যাট হাঁকান শতকের দিকে। এর মধ্যেই ৩৮তম ওভারে ৩০০ রান তুলে নেয় ইংল্যান্ড। তৃতীয় উইকেটে বাটলার এবং মালান মাত্র ৭৮ বলে ১৫০ রানের জুটি গড়েন। এর আগে ৪২তম ওভারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ৪৭ বলে বাটলার তুলে নেন শতক।

৪৫তম ওভারে মালান ১০৯ বলে ১২৫ রান করে ফেরেন, পরের বলেই ফেরেন অধিনায়ক ইয়ন মরগ্যান। তবে তখনও বাকি লিয়াম লিভিংস্টোন ঝড়ের।  ৪৬তম ওভার থেকে ৩২ রান নিয়ে আশা জাগান ওডিআই ইতিহাসে প্রথমবারের মতো ৫০০ রানের মাইলফলক ছোঁয়ার। শেষ দুই ওভারে ২৮ রান তুলেও ৫০০ রান থেকে মাত্র ২ রান দূরে থামে ইংলিশদের ঝড়। শেষ পর্যন্ত ৭০ বলে ১৬২ অপরাজিত থাকেন জশ বাটলার।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রানের বিশ্বরেকর্ড গড়েছিল ইংল্যান্ডই। আর ২০১৬ সালে ৩ উইকেটে ৪৪৪ রান করে এই তালিকার তিনেও আছে সেই ইংল্যান্ডই। ৪৪৩ রান করে শ্রীলংকা আছে চারে। পরের তিনটি স্থান দখল করে আছে দক্ষিণ আফ্রিকা। পাঁচ, ছয় এবং সাত নম্বরে যথাক্রমে ৪৩৯, ৪৩৮ এবং ৪৩৮ রান প্রোটিয়াদের। অস্ট্রেলিয়ার দলীয় সর্বোচ্চ রান ৪৩৪। আর ৯ নম্বরে ৪১৮ রান নিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস বিশ্বরেকর্ড সর্বোচ্চ রানের ইনিংস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর