Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিব-সোহানের ফিফটিতে উইন্ডিজকে ৮৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১৯ জুন ২০২২ ০২:১৯

অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসের ন্যয় দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয় বাংলাদেশের। ব্যাট হাতে সাকিব আল হাসান প্রথম ইনিংসের পর ফিফটি হাঁকিয়েছেন দ্বিতীয় ইনিংসেও। চার বছর পর ফিফটির দেখা পেয়েছেন নুরুল হাসান সোহানও। এদিকে পাঁচ উইকেট নিয়ে একাই বাংলাদেশের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিয়েছেন কেমার রোচ। তাতেই উইন্ডিজের সামনে বাংলাদেশের লক্ষ্য ৮৪ রানের।

অ্যান্টিগা টেস্টে ব্যাটিং বিপর্যয় কাটিয়ে অবশেষে লিডের মুখ দেখেছে বাংলাদেশ। ১০৯ রান তুলতেই ৬ ব্যাটারকে হারিয়ে ইনিংস বিপর্যয়ের শঙ্কায় পড়েছিল সাকিব আল হাসানের দল। তবে শেষ পর্যন্ত টাইগার দলপতির দৃঢ়তায় ইনিংস পরাজয়ের শঙ্কা কাটিয়ে ২৩ রানের লিড নিয়েছে সফরকারীরা।

বিজ্ঞাপন

তৃতীয় দিনে ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিল বাংলাদেশ। তবে কথা রাখতে ব্যর্থ সাকিব আল হাসানের দল। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ধুঁকছেন বাংলাদেশি ব্যাটাররা। ১৬২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ ১০৯ রানে হারিয়ে ফেলে ষষ্ঠ উইকেট।

ব্যর্থতার ভীড়ে বারবার আলোচিত হচ্ছেন মুমিনুল হক। সদ্য টেস্ট অধিনায়কত্ব ছাড়া মুমিনুল ফের ব্যর্থ হয়েছেন। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া মুমিনুল আজ দ্বিতীয় ইনিংসে ফিরেছেন ৪ রান করে।

২ উইকেটে ৫০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা বাংলাদেশ দিনের শুরুতে বেশ ভালোভাবেই এগুচ্ছিল। দুই তরুণ মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত সকলে ভয়ঙ্কর হতে দেননি ক্যারিবিয়ান পেসারদের। কিন্তু যখন মনে হচ্ছিল হয়তো দাঁড়িয়ে গেছেন দুজন, তখনই শান্তর আত্মহুতি।

কাইল মায়ার্সেরই অ্যাঙ্গেলে ফেলা ডেলিভারির জবাব দিতে পারেননি অনেকদিন রানের বাইরে থাকা শান্ত। ব্যক্তিগত ১৭ রানের মাথায় ফিরেছেন এলবিডব্লিউ হয়ে। খানিক বাদে মুমিনুল ফিরলে বিপদ বাড়ে বাংলাদেশের। অবশ্য এরপর জুটি গড়ার আভাস দিচ্ছিলেন লিটন দাস ও জয়

বিজ্ঞাপন

কিন্তু মাত্র ৯ রানের ব্যবধানে দুজনই ফিরে গিয়ে দলকে খাদের কিনারায় নিয়ে গেছেন। তৃতীয় দিনের প্রথম সেশনের খেলা শেষ হওয়ার আগে বাংলাদেশের স্কোর ১১৫/৬।

এরপর নুরুল হাসান সোহানকে সঙ্গে নিয়ে সেই ধাক্কা সামলেছেন সাকিব। প্রথম ইনিংসেও সাকিবের ফিফটিতে চড়ে বাংলাদেশের দলীয় রান ছুঁয়েছিল একশ। আর দ্বিতীয় ইনিংসেও তার ব্যাটে ভর করেই ইনিংস পরাজয় এড়িয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে নিয়েছে লিডও। এরপর এই দুই ব্যাটার তুলে নিয়েছেন ফিফটিও।

৭৪তম ওভারে রেইফারের বলে এক রান নিয়ে ক্যারিয়ারের ২৯তম টেস্ট ফিফটি তুলে নেন সাকিব। এরপরে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ফিফটি পেয়ে যান নুরুল হাসান সোহান। ৭ম উইকেটে ১২৩ রানের জুটিও গড়েন সাকিব-সোহান।

তবে ৮৩তম ওভারে কেমার রোচের করা প্রথম বলে পরাস্ত সাকিব আল হাসান। ক্যাচ তুলে দিকেন এক্সট্রা কাভারে থাকা ব্র্যাথওয়েটের হাতে। সুযোগ হাতছাড়া করেননি ক্যারিবীয় অধিনায়কও। সাকিবের ক্যাচ তালুবন্দি করতেই বাংলাদেশের আশার প্রদীপও নিভতে শুরু করে। সাকিব ৯৯ বলে ৬৩ রান করে ফেরেন।

সোহানও টিকলেন না বেশি সময়। ৮৭তম ওভারে রোচের অফস্ট্যাম্পের বেশ বাইরের বলটি তাড়া করে খেলতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন তিনি। বাংলাদেশ ২৩৮ রানে হারাল ৮ম উইকেট। সোহান ১৪৭ বলে ৬৪ রান করে ফিরলেন প্যাভিলিয়নে।

শেষ দিকে মোস্তাফিজুর রহমান ৭ আর ইবাদত ১ রান করলে বাংলাদেশ থামে ২৪৫ রানে। এতেই উইন্ডিজের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৮৪ রানের। এদিকে ক্যারিয়ারে ১০ম বারের মতো পাঁচ উইকেট শিকার করলেন কেমার রোচ। এছাড়া তিনটি উইকেট নেন আলজারি জোসেপ আর দুটি উইকেট নেন কাইল মায়ার্স।

সারাবাংলা/এসএস

ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশ তৃতীয় ইনিংস প্রথম টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর