Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমি তো আর কোচিং করাতে পারব না: সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট
২০ জুন ২০২২ ০৯:৪৯

অফ স্ট্যাম্পের বাইরের বল খেলতে গিয়ে স্লিপে ক্যাচ- অ্যান্টিগা টেস্টে বাংলাদেশি ব্যাটারদের আত্মহুতির নিয়মিত ঘটনা ছিল এটা। উইকেট পেতে অফ স্ট্যাম্পের বাইরের চ্যানেলে নিয়মিত বোলিং করে যাওয়া ছাড়া বেশি কিছু করতে হয়নি ওয়েস্ট ইন্ডিজের পেসারদের। শুধু অ্যান্টিগা টেস্ট নয়, টেস্টে বাংলাদেশের ব্যাটিং প্রশ্নবিদ্ধ অনেক দিন ধরেই। বারবার একই ভুল করে যাচ্ছেন মুমিনুল হক, নাজমুল হোসেন শান্তরা। কেমন এমন হচ্ছে? এই প্রশ্নের উত্তরে টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের জবাব, আমি যদি কোচিংও করাই, অধিনায়কত্বও করি, তাহলে তো সমস্যা। বিষয়টি কোচিং স্টাফকে দেখতে হবে বলেছেন সাকিব।

টানা ব্যর্থতার কারণ হিসেবে কোচিং স্টাফের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে আত্মবিশ্বাস ঘাটতির কথা। হেড কোচ রাসেল ডমিঙ্গো একদিন আগেও বলেছেন টেকনিক্যালি নয়, সমস্যা আত্মবিশ্বাসে। কিন্তু সাকিবের মতে, বাংলাদেশে ‘ট্যাকনিক্যালি নিখুঁত’ ব্যাটার খুব কমই আছে। সদ্য তৃতীয় মেয়াদে নেতৃত্ব পাওয়া সাকিব বলছেন, টেকনিক্যালি সমস্যার কারণেই বারবার একই ভুলে আউটের ঘটনা ঘটছে।

অ্যান্টিগা টেস্টে শেষ পর্যন্ত ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘টেকনিক্যালি অনেক সমস্যা আছে। আমাদের টেকনিক্যালি সাউন্ড খুব বেশি ক্রিকেটার নেই। সবারই অনেক টেকনিক্যাল সমস্যা আছে। কিন্তু তাদের উপায় বের করতে হবে কীভাবে ক্রিজে থাকতে হবে, কীভাবে রান করতে হবে। সেটা খুবই গুরুত্বপূর্ণ এবং সেটা যার যার ব্যক্তিগত পর্যায় থেকেই আসতে হবে। প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে, কীভাবে সে রানে ফিরবে।’

এই সমস্যাগুলো শোধরানের দায়িত্ব কোচিং প্যানেলে, সেটাও স্মরণ করিয়ে দিলেন সাকিব। তার চাওয়া যে যার জায়গা থেকে নিজের দায়িত্বটা ঠিকভাবে পালন করুক।

সাকিব বলেন, ‘দেখুন, এটা আসলে আমার বিষয় না। কোচেরই আলোচনা করার বিষয়। আমি যদি কোচিংও করাই, অধিনায়কত্বও করি, তাহলে তো সমস্যা। আমার কাজ যতটুকু, ওইটুকুতেই যদি থাকি, তাহলে আমার জন্য ভালো। আমার দায়িত্ব যতটুকু, ততটুকুই পালনের চেষ্টা করব। বাকি যাঁরা আছেন, সবাই তাঁদের জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করলে সবার জন্য কাজটা সহজ হবে।’

অ্যান্টিগায় বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল ১০৩ রানে। ছয় জন ব্যাটার আউট হয়েছিলেন শূন্য রানে। দ্বিতীয় ইনিংসেও সুবিধাজনক ব্যাটিং হয়নি। ষষ্ঠ উইকেট পরেছিল ১০৯ রানের মাথায়। তারপর সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের শতরানের জুটিতে ২৪৫ রান তোলার সম্ভব হলেও ক্যারিবিয়ানদের  সামনে মাত্র ৮৪ রানের লিড দাঁড়ায়। তিন উইকেট হারিয়েই এই রান তুলেছেন স্বাগতিকরা।

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর