Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সিক্সটি’ নামে নতুন টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা ওয়েস্ট ইন্ডিজের

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২২ ১৪:১৯

নতুন এক ক্রিকেট টুর্নামেন্ট নিয়ে আসছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। ৬০ বলের নতুন এই টুর্নামেন্টটি যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটি উদ্বোধন হবে চলতি বছরের ২৪ আগস্ট। আর টুর্নামেন্টটি চলবে ২৮ অগাস্ট পর্যন্ত।

এই টুর্নামেন্টে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ছেলেদের ছয়টি এবং মেয়েদের তিনটি দল অংশগ্রহণ করবে। টুর্নামেন্টটি মাঠে গড়াবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর মাঠে গড়ানোর ঠিক আগে।

বিজ্ঞাপন

‘সিক্সটি’ টুর্নামেন্টে নতুন বেশকিছু নিয়মের পরিচয় করাতে যাচ্ছে আয়োজকরা। টুর্নামেন্টে ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। তবে ব্যাটিং দল ওই ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি আরও এক ওভার পাওয়ার-প্লে নিতে পারবেন ব্যাটিং দল। সেই পাওয়ার-প্লে পরের ৩ থেকে ৯ ওভারের মধ্যে নেওয়া যাবে।

সাধারণত এক ইনিংসের দুই প্রান্ত থেকেই বল করে বোলিং দল। তবে এই টুর্নামেন্টে বোলিং দল প্রথম পাঁচ ওভার এক প্রান্ত থেকে বল করবেন। আর বাকি ওভারগুলো করবে অন্য প্রান্ত থেকে। একজন বোলার সর্বোচ্চ ২ ওভার বল করতে পারবেন। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও।

নিয়মানুযায়ী বোলিং দলকে ৪৫ মিনিটের মধ্যেই ১০ ওভার শেষ করতে হবে। আর এটাতে ব্যর্থ হলে বোলিং দলের একজন ফিল্ডারকে চলে যেতে হবে মাঠের বাইরে।

‘সিক্সটি’র প্রথম আসরের অ্যাম্বাসেডর হয়েছেন ইউনিভার্স বস হিসেবে খ্যাত ক্রিস গেইল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

ওয়েস্ট ইন্ডিজ নতুন টুর্নামেন্ট সিক্সটি টুর্নামেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর