Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হার

স্পোর্টস করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২২ ২০:৩১

টি-টোয়েন্টিতে বাংলাদেশের আরেকবার ব্যাটিং দুর্দশা, আরেকটি বাজে হার। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ১০ রানে হেরেছে বাংলাদেশ। এতে তিন ম্যাচের সিরিজও হারল বাংলাদেশ। এই প্রথম বাংলাদেশকে টি-টোয়েন্টিজে হারাল জিম্বাবুয়ে।

সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল জিম্বাবুয়ে। বাংলাদেশ দ্বিতীয়টি জিতে সমতায় ফিরেছিল। তবে শেষ ম্যাচে আবার হেরে জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষেও সিরিজ হারল বাংলাদেশ। এই হারটা টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের দুর্দশা যেন আরও পরিস্কারভাবে ফুটিয়ে তুলল!

কয়েকদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হেরেছে বাংলাদেশ। তবে দলীয় শক্তির বিচারে যোজন যোজন পিছিয়ে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হার কল্পনা করেনি অনেকেই। পরিসংখ্যান বলছে, গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ১৪ ম্যাচ খেলে মাত্র ২টিতে জিততে পারল বাংলাদেশ।

মঙ্গলবার (২ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাব মাঠে ১৫৬ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই ধুঁকছে বাংলাদেশ। টানা ব্যর্থ মুনিম শাহরিয়ারের জায়াগায় ওপেনিংয়ে আজ অভিষেক হয়েছে তরুণ পারভেজ হোসেন ইমনের। নিয়মিত অধিনায়ক নুরুল হাসান সোহানের চোটে তার জায়গায় মিডল অর্ডারে আজ একাদশে ফিরেন সদ্য সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ। এক পেসার কমিয়ে বোলিং ডিপার্টমেন্টে যোগ করা হয় স্পিনার নাসুম আহমেদকে। তিনজনই চরম ব্যর্থ।

নাসুম ২ ওভারে ৪০ রান খরচ করলে তাকে আর বোলিং করানো হয়নি। পরে ব্যাটিংয়ে ব্যর্থ হয়েছেন ইমন, মাহমুদউল্লাহ। সিরিজ জয়ের লক্ষ্যে মাঝারি সংগ্রহের জবাব দিতে নেমে বাংলাদেশের নিয়মিত উইকেট পড়া শুরু হয় অবশ্য লিটন দাসকে দিয়ে। ৬ বলে ১৩ রান করে দলীয় ঠিক ১৩ রানের মাথায়ই ফিরেছেন লিটন দাস। লেগ সাইটে খেলতে গিয়ে ভিক্টর নিয়াউচিকে ফিরতি ক্যাচ দিয়েছেন লিটন।

লিটন ফেরার ধাক্কা না কাটতেই অভিষিক্ত ইমন ৬ বলে ২ ও এনামুল হক বিজয় ১৩ বলে ১৪ করে ফিরেন। ৩৪ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

এরপর দলকে টেনে তোলার বড় দায়িত্বটা ছিল নাটকীয়ভাবে একাদশে ফেরা মাহমুদউল্লাহর কাঁধে। নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন ধ্রুবর সঙ্গে ছোট ছোট দুটি জুটি গড়লেও নিজের দায়িত্বটা পালন করতে ব্যর্থ সদ্য সাবেক অধিনায়ক। অনেকক্ষণ ক্রিজে থাকলেও ২৭ বল খেলে ঠিক ২৭ রান করে ফিরেছেন। মাহমুদউল্লাহ ফেরার পরের বলেই ফেরেন ভারপ্রাপ্ত অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতও। তার আগে স্কুপ খেলতে গিয়ে নাজমুল হোসেন শান্ত ফিরেন ২০ বলে ১৬ রান করে।

১৫তম ওভারের তৃতীয় বলে যখন মোসাদ্দেক আউট হলেন বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৯৯/৬। এরপর হারের মুখ থেকে দলকে টেনে তোলার চেষ্টা করে গেছেন তরুণ আফিফ হোসেন ধ্রুব। কিন্তু শেষ দিকে নিজেই চাপে ভেঙে পড়েছেন।

নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রানে থেমেছে বাংলাদেশ। ২৭ বলে ৩৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থেকেছেন আফিফ হোসেন ধ্রুব। এছাড়া ১৭ বলে ২২ করেছেন শেখ মাহেদী হাসান।

এর আগে জিম্বাবুয়ের ১৫৬ রানের সংগ্রহে বড় অবদান রায়ান বার্ল ও লুক জংয়ের। ৬৭ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারিয়ে বসে জিম্বাবুয়ে। এই দলটিই শেষ পর্যন্ত দেড়শ ছাড়িয়ে যায় বার্ল-জংয়ের ৩১ বলে ৭৯ রানের জুটির কল্যাণে। নাসুমের এক ওভারে পাঁচ ছক্কা হাঁকানো বার্ল শেষ পর্যন্ত থেমেছেন ২৮ বলে ৫৪ রানে। তার ইনিংসে চার ২টি, ছয় ৬টি। জংয়ে ২০ বলে ৪টি চার ২টি ছয়ে ৩৫ রান করেন। তৃতীয় সর্বোচ্চ ২৪ রান করেছেন রেগিস চাকাভা।

বাংলাদেশের হয়ে স্পিনার শেখ মাহেদী হাসান ও পেসার হাসান মাহমুদ ৪ ওভারে ২৮ রান খরচায় দুটি করে উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর