Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজা-ইনোসেন্টের সেঞ্চুরিতে বাংলাদেশকে হারাল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
৫ আগস্ট ২০২২ ২১:২৪

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ৩০৪ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। তবে ইনোসেন্ট কাইয়া এবং সিকান্দার রাজার রেকর্ড গড়া জুটিতে ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিক জিম্বাবুয়ে। ইনোসেন্ট কাইয়া এবং সিকান্দার রাজা দুইজনই তুলে নেন শতক। ইনোসেন্ট ১১০ রানে ফিরলেও রাজা ১৩৫ রানে অপরাজিত থেকে দলকে জয়ে এনে দিয়েই মাঠ ছাড়েন।

৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারে মোস্তাফিজুর রহমানের শিকার হয়ে ফেরেন জিম্বাবুয়ের অধিনায়ক এবং ওপেনিং ব্যাটার রেগিস চাকাবাহ। ওভারের প্রথম চার বল ডট দেন মোস্তাফিজ, পঞ্চম বলটি ফাইন লেগে ক্লিপ করে দুই রান নেন চাকাবাহ। শেষ বলটি অফ সাইডে ব্যাক অব লেংথে ফেলেন ফিজ। বলটি কভার দিয়ে খেলতে গিয়ে বটম এজে বোল্ড হন চাকাবাহ। দলীয় ২ আর ব্যক্তিগত ২ রানে ফেরেন জিম্বাবুয়ের অধিনায়ক।

বিজ্ঞাপন

চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ৩০৩

দ্বিতীয় ওভারে বল হাতে আসা শরিফুলকে প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে স্বাগত জানান মাসাকান্দা। তবে তার এই স্বাগত জানানোর ভঙ্গিটা যেন পছন্দ হয়নি শরিফুলের। তাই তো পঞ্চম বলে মাসাকান্দাকে মোসাদ্দেকের তালুবন্দি করান এই পেসার। শরিফুলকে উড়িয়ে মারতে গিয়ে মাসাকান্দা বল তুলে দেন ঊর্ধ্বগগনে আর সেই বল তালুবন্দি করতে ভুল করেননি মোসাদ্দেক। ৫ বলে ৪ রান করা মাসাকান্দা ফেরেন দলীয় ৬ রানের মাথায়।

এরপর পঞ্চাশোর্ধ জুটি গড়ার পরেই ফেরান ওয়েসলি মাধেভেরকে। তবে চতুর্থ উইকেটে শতরানের জুটি গড়ে জিম্বাবুয়েকে কক্ষে ফিরিয়েছেন ইনোসেন্ট কাইয়া এবং সিকান্দার রাজা।

ব্যাটিং ইনিংসের দ্বিতীয় ওভারেই মাঠে নামতে হয় ইনোসেন্ট কাইয়াকে। অধিনায়ক এবং ওপেনিং ব্যাটার রেগিস চাকাবাহ যখন ফিরলেন তখনই তিনে ব্যাট হাতে আসলেন ইনোসেন্ট। এরপর ফিরলেন তারাইসাই মাসাকান্দা। মাত্র ৬ রানে দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর ওয়েসলে মাধেভেরের সঙ্গে জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন ইনোসেন্ট। তৃতীয় উইকেটে মাধেভেরের সঙ্গে ৬৮ বলে ৫৬ রানের জুটি গড়েন ইনোসেন্ট। তবে বিপত্তি ঘটে কাইয়া রান আউট হয়ে ফিরে গেলে।

বিজ্ঞাপন

তবে এরপরেই ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে। চতুর্থ উইকেটে সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে খেলার চিত্র পাল্টে দেন ইনোসেন্ট। এই জুটি ছুঁয়ে ফেলে শতরান। আর টি-টোয়েন্টি সিরিজের সেরা খেলোয়াড় সিকান্দার রাজা এবং ইনোসেন্ট দুইজনই তুলে নেন অর্ধশতক। এই জুটি শতরান ছোঁয়ার আগেই ভাঙার সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। সে সুযোগ হেলায় হারিয়েছেন তাইজুল ইসলাম।তাসকিনের ফুল লেংথ বলে ড্রাইভ করেন রাজা। একটু পিচ করে একটু থমকে আসে বল। তাতে টাইমিং ঠিকমতো না হওয়ায় বল যায় শর্ট কাভারে। সেখানে তাইজুল ছেড়ে ছেড়ে সহজ ক্যাচ। রাজা তখন ব্যাট করছিলেন ৪৩ রানে।

মাত্র ১১২ বলে শতরানের জুটি গড়েন ইনোসেন্ট এবং রাজা। আর এরপরেই ব্যাট ছোটান শতকের দিকে। এর মাঝেই গড়ে ফেলেন জিম্বাবুয়ের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। ইনিংসের ৩৯তম ওভারের চতুর্থ বলে তাসকিনকে অফ সাইডে ড্রাইভ করে এক রান নিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন ইনোসেন্ট কাইয়া। সেঞ্চুরি করতে রাজা খেলেন ১১৫ বল।

ইনোসেন্টের সেঞ্চুরির দুই বল পরে সেঞ্চুরি পূর্ণ করেন সিকান্দার রাজাও। সেঞ্চুরি করতে তিনি খেলেন মাত্র ৮১ বল। চতুর্থ উইকেটে ১৭২ বলে ১৯২ রানের জুটি গড়েন তারা। এরপর ১২২ বলে ১১০ রান করে ফেরেন ইনোসেন্ট কাইয়া। এরপর লুক জঙ্গয়ো ১৯ বলে ২৪ রান করে ফেরেন। তবে উইকেটের আরেক প্রান্ত আকড়ে ধরে দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন সিকান্দার রাজা। ১০৯ বলে ১৩৫ রানে অপরাজিত থাকেন তিনি। আর জিম্বাবুয়ে ৪৮.২ ওভারে ৫ উইকেটে তুলে ফেলে ৩০৭ রান। অর্থাৎ ১০ বল হাতে রেখে ৫ উইকেটের বিশাল জয়ে সিরিজে ১-০’তে এগিয়ে যায় স্বাগতিকরা।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ এবং মোসাদ্দেক হোসেন।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে তামিম ইকবাল, লিটন দাস, এনামুল হক বিজয় এবং মুশফিকুর রহিমের অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটে ৩০৩ রান তোলে বাংলাদেশ।

পড়ুন:

শুরুতেই জিম্বাবুয়ের দুই ওপেনারকে ফেরালেন ফিজ-শরিফুল

শতরানের জুটি গড়ে দলকে কক্ষে ফেরালেন রাজা-ইনোসেন্ট

সারাবাংলা/এসএস

ইনসেন্ট কাইয়া জিম্বাবুয়ে বনাম বাংলাদেশ জিম্বাবুয়ের জয় টপ নিউজ প্রথম ওয়ানডে সিকান্দার রাজা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর