Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়া কাপের আগে অনেক চিন্তায় বিসিবি

স্পোর্টস করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২২ ১৬:৫২

সবকিছু ঠিক থাকলে শ্রীলংকা থেকে সরে সংযুক্ত আরব আমিরাতে যাওয়া আসন্ন এশিয়া কাপ মাঠে গড়াবে ২৭ আগস্ট। টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট। বৃহৎ এই টুর্নামেন্টের আগে নানান সমস্যায় বাংলাদেশ ক্রিকেট দল। সবচেয়ে বেশি ভাবতে হচ্ছে চোট আর দলীয় ফর্ম নিয়ে।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ বলে এবারের এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। এই ফরম্যাটে শুরু থেকেই ধুঁকছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে সম্প্রতি সময়টা বাংলাদেশের যাচ্ছে-তা। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পর ১৪ টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ জিতেছে মাত্র ২টি ম্যাচ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারার পর অধিনায়ক মাহমুদউল্লাহকে ছেঁটে ফেলা হয়েছে। জিম্বাবুয়ে সিরিজে নুরুল হাসান সোহানকে দায়িত্ব দেওয়া হয়েছিল। খর্ব শক্তির জিম্বাবুয়ের বিপক্ষেও সিরিজ হারতে হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সিনিয়ররা অবশ্য বিশ্রামে ছিলেন।

ফলে ওয়ানডে সিরিজে সিনিয়র ক্রিকেটাররা দলে ফিরলে মনে করা হচ্ছিল, পছন্দের ফরম্যাটে দাপুটে ফিরবে বাংলাদেশ। কিন্তু হয়েছে তার উল্টোটা। ওয়ানডেতে অনেকদিন যাবতই দুর্দান্ত ক্রিকেট খেলা বাংলাদেশ র‌্যাংকিংয়ের ১৫ নম্বরে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে পর পর দুই ম্যাচ হেরে ওয়ানডে সিরিজও হারল। এমন টানা হার নিশ্চয় আত্মবিশ্বাসে বড় চিড় ধরাবে!

ইনজুরি সমস্যাকেও বড় মনে হচ্ছে। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে চোট পাওয়া নুরুল হাসান সোহানের এশিয়া কাপ খেলার সম্ভাবনা নেই বললেই চলে। দুর্দান্ত ফর্মে থাকা লিটন কুমার দাসেরও এশিয়া কাপ নিয়ে বড় শঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে চোটে পড়েছিলেন তিনি। হালকা চোট আছে মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, মুশফিকুর রহিমদেরও।

চোট আর টানা হারে এশিয়া কাপের আগে বড্ড অস্বস্তিতেই বাংলাদেশ। হেড কোচ রাসেল ডমিঙ্গো সেটা লুকানোর চেষ্টাও করলেন না।

বাংলাদেশ কোচ বলে, ‘যদি বলি টি-টোয়েন্টিতে আমাদের আত্মবিশ্বাস উঁচুতে তাহলে মিথ্যা বলা হবে। আমাদের আত্মবিশ্বাস উঁচুতে না এই মুহূর্তে। এক দুইটা জয় আসলে আত্মবিশ্বাস বাড়তে পারে।’

চোটাক্রান্ত ক্রিকেটারদের ফেরার প্রত্যাশায় এখন বাংলাদেশের হেড কোচ, ‘এশিয়া কাপের আড়াই সপ্তাহ আছে, বেশি দূরে না। এখানে (জিম্বাবুয়েতে) আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় সাকিব ছিল না, লিটন ছিটকে গিয়েছে, মোস্তাফিজের কিছু চোট আছে। আশা করি তারা ফিট হয়ে ফিরবে।’

এশিয়া কাপের জন্য নতুন অধিনায়কও খুঁজতে হচ্ছে বাংলাদেশকে। শোনা যাচ্ছিল, সাকিব আল হাসান হচ্ছেন পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক। কিন্তু সাকিব নিজে একটি অনলাইন বেটিং-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পণ্য দূত হয়ে বিতর্কে জড়িয়েছেন। এশিয়া কাপের আগে তাই অনেক চিন্তাই করতে হচ্ছে বিসিবিকে।

সারাবাংলা/এসএইচএস

এশিয়া কাপ রাসেল ডমিঙ্গো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর