Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফিফের ব্যাটে ভর করে বাংলাদেশের সংগ্রহ ২৫৬

স্পোর্টস ডেস্ক
১০ আগস্ট ২০২২ ১৬:৫৫

জিম্বাবুয়ের কাছে হোয়াইটওয়াশ এড়াতে টস হেরে শুরুতেই ব্যাট করতে নামে বাংলাদেশ। দুই ওপেনারের ভালো শুরুর পরেও মিডল অর্ডারের ব্যর্থতায় বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তবে এনামুল হক বিজয়ের ৭৬ আর আফিফ হোসেনের ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৬ রানে থামে বাংলাদেশ।

বুধবার (১০ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাব মাঠে আজ তৃতীয় ওয়ানডেতেও টস হেরেছে বাংলাদেশ। টস জিতে আজও প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে। আগের দুই ম্যাচের মতো আজও বাংলাদেশ শুরুতে অবশ্য বেশ ভালোই এগুচ্ছিল।

বিজ্ঞাপন

বিপত্তি ঘটে এনামুল হক বিজয়ে। ইনিংসের নবম ওভারে এনগ্রাভার বলে পয়েন্টে খেলে ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন বিজয়। তার কলে দৌড় দেন অপরপ্রান্তে থাকা তামিম ইকবাল। কিন্তু বিজয় দৌড় দিয়েই থেমে যান, ততক্ষণে তামিম পেরিয়ে এসেছেন অর্ধ ক্রিজ। ড্রাইভ দিয়েও বাঁচতে পারেননি তামিম, রান আউট।

সেখানেই বুঝি ছন্দপতন ঘটল! তিনে নামা নাজমুল হোসেন শান্ত প্রথম বলেই ক্যাচ দিয়েছেন পয়েন্টে। শর্ট বল হাঁকাতে গিয়ে ফিল্ডারের হাতে বল তুলে দিয়েছেন অনেকদিন অফ ফর্মে থাকা শান্ত। তিন বল পর মুশফিকুও ফেরেন শর্ট বলে। এভান্সের শর্ট বলটি ছিল অফস্ট্যাম্পের বাইরে। শেষ মুহূর্তে ব্যাট চালিয়ে দেন মুশফিক। থার্ডম্যানে থাকা এনগারাভা অনেকটা দৌড়ে এসে ক্যাচ তালুবন্দি করেন।

বিনা উইকেটে ৪১ থেকে মুহূর্তেই তিন উইকেটে ৪৭ হয়ে পড়ে বাংলাদেশ। তারপর দলকে টেনে তোলার চেষ্টা করে যাচ্ছেন এনামুল হক বিজয় ও মাহমুদউল্লাহ। তামিমের রান আউটের কারণ হলেও এনামুল অবশ্য ব্যাটিংটা বেশ ভালো করছেন। শেষ পর্যন্ত তিনি ৭১ বলে ৭৬ রানে থামেন। বিজয় যখন ফিরছেন বাংলাদেশের স্কোরবোর্ডে রান ১২৪।

বিজ্ঞাপন

এরপর উইকেটে আসেন আফিফ হোসেন। পঞ্চম উইকেটে রিয়াদকে সঙ্গে নিয়ে ৪৯ রানের জুটি গড়েন আফিফ। এরপর রিয়াদ ৬৯ বলে ৩৯ রান করে এনগ্রাভার বলে বোল্ড হয়ে ফেরেন। এতেই ১৭৩ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। তবে এরপরেই দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন আফিফ। মাঝখানে মেহেদি হাসান মিরাজ ২৪ বএল ১৪ রান আর তাইজুল ইসলামের ব্যাট থেকে আসে মাত্র ৫ রান বাকি খেলোয়াড়দের মধ্যে হাসান মাহমুদ ০ আর মোস্তাফিজ ফেরেন ০ রানে। কিন্তু আফিফ নিজের ব্যাট চালাতে থাকেন ঠিকই। শেষ পর্যন্ত আফিফ হোসেন ৮১ বলে ৮৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। ৬টি চার আর দুটি ছক্কায় তার ইনিংসটি সাজান তিনি।

আফিফের কার্যকরী ইনিংসে ভর করে বাংলাদেশ শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৬ রান তুলতে পারে। জিম্বাবুয়ের হয়ে দুটি করে উইকেট নেন ব্র্যাড ইভান্স এবং লুক জঙ্গয়ে। এছাড়া একটি করে উইকেট নেন রিচার্ড এনগ্রাভা এবং সিকান্দার রাজা।

সারাবাংলা/এসএস

জিম্বাবুয়ে বনাম বাংলাদেশ টপ নিউজ তৃতীয় ওয়ানডে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর