Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোমাঞ্চকর জয়ে লিগ শুরু রিয়ালের

স্পোর্টস ডেস্ক
১৫ আগস্ট ২০২২ ০৪:০৬

স্প্যানিশ লা লিগার ২০২২/২৩ মৌসুমের শুরুটা রোমাঞ্চকরভাবেই শুরু করলো চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। সদ্যই দ্বিতীয় বিভাগ থেকে উঠে আসা আলমেরিয়ার বিপক্ষে ম্যাচের এক ঘণ্টা পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্ল্যাঙ্কোসরা। ছয় মিনিটে রামাজানির গোলে লিড নেয় আলমেরিয়া এরপর ৬১ মিনিট লুকাস ভাস্কেজের গোলে সমতায় ফেরার পর ৭৫ মিনিটে ডেভিড আলাবার ফ্রিকিক থেকে করা গোল জয় নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদ এবং গোলের মাঝখানে দেওয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন আলমেরিয়ার গোলরক্ষক ফার্নান্দো মার্টিনেজ। একা হাতেই মায়চের ৬০ মিনিট পর্যন্ত রিয়ালকে গোল বঞ্চিত রাখেন এই স্প্যানিশ গোলরক্ষক। রিয়ালের নেওয়া ১৩টি শট সেভ করেছেন তিনি যার মধ্যে ডি-বক্সের ভেতর থেকেই নেওয়া শটের সংখ্যা ১০টি। দুর্দান্ত এই পারফরম্যান্সের পরেও যদিও শেষ পর্যন্ত দলকে যেতাতে পারেননি তবে নিঃসন্দেহে রিয়াল সমর্থকদের মনে ভয় ধরিয়ে দিয়েছিলেন এই গোলরক্ষক।

বিজ্ঞাপন

গোটা ম্যাচের ৬৮ শতাংশ বল দখলে রেখে মুহুর্মুহ আক্রমণ করে রিয়াল। মোট ২৯টি শট নেয় লস ব্ল্যাঙ্কোসরা যার মধ্যে ১৫টি শটই ছিল লক্ষ্যে। ডি-বক্সের ভেতর থেকে ১৮টি আর বাইরে থেকে ১১টি শট নেয় রিয়াল। আর কর্নারের সংখ্যা ১৫টি। অন্যদিকে মাত্র ১০টি শট নিতে পারে আলমেরিয়া তবে তার ভেতর ৬টিই ছিল লক্ষ্যে।

ম্যাচের মাত্র ছয় মিনিটের মাথায় কিছু বুঝে ওঠার আগেই ইনিগো ইগুয়ারাসের দারুণ এক পাসে বল পেয়ে যান লারগি রামাজানি। বল পেয়ে রিয়ালের অফসাইড ফাঁদ ভেঙে অ্যান্তোনিও রুডিগারকে পেছনে ফেলে থিবো কোর্তোয়াকে পরাস্ত করে বল জালে জড়ান। আলমেরিয়া লিড নেয় ১-০ গোলের। মুহূর্তের ভেতর গোল হজম করে নিজেদের গুছিয়ে নিতে কিছুটা সময় নেয় রিয়াল। তবে একটু সময় নিয়ে খেলা নিজেদের দখলে নেয় লস ব্ল্যাঙ্কোসরা। এরপরেই মুহূর্মুহ আক্রমণে আলমেরিয়াকে বেশ পরীক্ষা নিয়েছেন ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমারা। তবে প্রথমার্ধে কিছুতেই ভাঙতে পারেনি আলমেরিয়ার রক্ষণ।

দ্বিতীয়ার্ধের শুরুতেই তরুণ এডুয়ার্ড কামাভিঙ্গাকে তুলে নিয়ে লুকা মদ্রিচকে নামান কার্লো আনচেলোত্তি। এতেই মধ্যমাঠের দখল আরও ভালোভাবে নিয়ে নেয় রিয়াল আর মদ্রিচকে ঘিরে শুরু হয় আক্রমণ সাজানো। তবে তখনও রিয়ালের একের পর এক আক্রমণ রুখে দিতে থাকেন ফার্নান্দো মার্টিনেজ। ম্যাচের ৫৮তম মিনিটে অরিয়েলিন চুয়ামেনির জায়গায় এডেন হ্যাজার্ডকে মাঠে নামানো হয়। এতেই বদলে যায় আক্রমণের ধরন।

হ্যাজার্ড মাঠে নামার দুই মিনিট পরে বাঁ দিক থেকে ভিনিসিয়াস জুনিয়র আক্রমণে ওঠেন আর সুযোগ বুঝে পাস দেন বেনজেমাকে। ডি-বক্সের ভেতর শট নেওয়ার জায়গা করতে না পেরে ডান দিক থেকে উঠে আসা লুকাস ভাস্কেজকে বল বাড়ান বেনজেমা। আলমেরিয়ার ডিফেন্ডার বল চার্জ করতে আসলেও জোরালো শটে বল জালে জড়িয়ে রিয়ালকে ১-১ গোলে সমতায় ফেরান ভাস্কেজ।

এর ঠিক ১৫ মিনিট পরে ডি-বক্সের ঠিক সামনে লুকা মদ্রিচকে ফাউল করে আলমেরিয়ার এক ডিফেন্ডার। ঠিক সেই সময়ই রেফারি বাঁশি বাজান খেলোয়াড় বদল করার। ফারল্যান্ড মেন্ডির বদলে মাঠে নামেন ডেভিড আলাবা। আর এসেই ক্রুস মদ্রিচ এবং করিম বেনজেমার সঙ্গে পরামর্শ নিয়ে ফ্রিকিক নেন তিনি। আর এসে নিজের প্রথম স্পর্শেই বল জালে পাঠান অর্থাৎ ডিরেক্ট ফ্রিকিক থেকে গোল করে রিয়ালকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন।

শেষ পর্যন্ত ওই ২-১ গোলের প্রত্যাবর্তনের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। এর আগে গতকাল নিজেদের প্রথম ম্যাচে রায়ো ভায়োকানোর সঙ্গে ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে গোলশূন্য ড্র করে বার্সেলোনা।

সারাবাংলা/এসএস

২০২২/২৩ মৌসুম আলমেরিয়া বনাম রিয়াল মাদ্রিদ স্প্যানিশ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর