Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বস্তি, অস্বস্তির প্রস্তুতি ম্যাচ

স্পোর্টস করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২২ ২০:১৯

এশিয়া কাপ খেলতে ২৩ আগস্ট বিমানে চেপে বসার কথা বাংলাদেশি ক্রিকেটারদের। তার আগে নতুন অধিনায়ক সাকিব আল হাসানের চাওয়াতেই মূলত দুটি প্রস্তুতি ম্যাচের আয়োজন। আজ প্রথম প্রস্তুতি ম্যাচটা অনুষ্ঠিত হলো মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। যাতে মিশে থাকল স্বস্তি, অস্বস্তি দুটোই।

প্রস্তুতি ম্যাচ বলে বাধাধরা নিয়ম অনেকটাই মানা হয়নি। দুবার করে ব্যাটিং করেছেন কয়েকজন। প্রতিপক্ষ দলের হয়ে ব্যাটিং করার ঘটনাও দেখা গেল। ম্যাচে সাকিব আল হাসান, শেখ মেহেদী হাসান, মোসাদ্দেক হোসেন সৈকতরা রান পেয়েছেন, সেটা নিশ্চিয় স্বস্তির। দারুণ বোলিং করেছেন ইবাদত হোসেন। তবে ব্যাট হাসেনি দুই সিনিয়র মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিমের। ওপেনিংয়ের বড় ভরসা এনামুল হক বিজয়ও রানের দেখা পাননি।

বিজ্ঞাপন

রোববার (২১ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ‘লাল’ ও ‘সবুজ’ দুই দলে ভাগ হয়ে খেলতে নামেন ক্রিকেটাররা। কদিন ধরেই কথা হচ্ছে, দলে প্রতিটি ক্রিকেটারকে আলাদা রোল ভাগ করে দেওয়া হবে। আজ ম্যাচেও দেখা গেল পজিশন অনুযায়ী ব্যাটিং। সাকিব আল হাসান নিজেই যেমন টপ অর্ডারে একবার, লোয়ার অর্ডারে একবার ব্যাট করেছেন। শেখ মেহেদী হাসানও টপ অর্ডারে একবার ও লোয়ার অর্ডারে একবার ব্যাটিং করেছেন। দুজনই রান পেয়েছেন লোয়ার অর্ডারে।

দুবার করে ব্যাট করেছেন এনামুল হক বিজয়, আফিফ হোসেন ধ্রুবও। কিন্তু এই দুজন সফল হতে পারেননি এক ইনিংসেও। এশিয়া কাপে ওপেনিংয়ের বড় ভরসা মনে করা হচ্ছে বিজয়কে। কিন্তু আজ দুবার ব্যাট করেও রান পাননি তিনি।

প্রথমে ব্যাটিং করে সাকিব আল হাসানের লাল দল ১৬৫ রান তোলে। পরে ১৫০ রান তুলেছে আফিফ হোসেন ধ্রুবর সবুজ দল। তবে জিতেছে আফিফের সবুজ দলই! সবুজ দলের ব্যাটিংয়ের শেষ দিকে মনে হচ্ছিল জিততে যাচ্ছে লাল দল। বলের তুলনায় লক্ষ্য অনেক দূর মনে হচ্ছিল। তখন নিজে থেকেই লক্ষ্যটা কমিয়ে দিয়েছিলেন লাল দলের অধিনায়ক সাকিব।

বিজ্ঞাপন

১৭তম ওভারে সাকিবকে চেঁচিয়ে বলতে শোনা গেল ‘এই টার্গেট ১৪৮, ১৬৫ নয়’। তখন ক্রিজে ছিলেন শেখ মেহেদী হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন। লোয়ার অর্ডারে টার্গেটে দুই তরুণ কেমন করেন সেটা দেখতেই নিশ্চয় সাকিব লক্ষ্যটা সাধ্যের মধ্যে নামিয়ে দিয়েছিলেন। মেহেদীর দুর্দান্ত ব্যাটিংয়ে সবুজ দল সেটা পেরিয়েও গেলে। লাল দলের হয়ে প্রথমে তিন নম্বরে ব্যাট করেন মেহেদী। সেখানে ৬ বল খেলে রানর খাতা খোলার আগেই আউট।

পরে তাকে ডেথ ওভারে বাজিয়ে দেখতে নামিয়ে দেওয়া হয় সবুজ দলের হয়ে লোয়ার অর্ডারে। তাতে ১৬ বলে ৩১ রান করে সবুজ দলকে ম্যাচ জিতিয়ে ফেরেন মেহেদী। অনেকদিন পর ক্রিকেটে ফেরা সাইফউদ্দিন ১৭ বলে ২৩ রান করে তাকে সঙ্গটা বেশ ভালোই দিয়েছেন।

সবুজ দলের হয়ে দুবার ব্যাটিং করে রান করতে পারেননি আফিফ হোসেন ধ্রুব। প্রথমে নেমেছিলেন তিন নম্বরে, পরে পাঁচে। সবুজ দলের হয়ে ওপেনিংয়ে নামেন হাই পারফরম্যান্সের ওপেনার মাহফিজুল ইসলাম রবিন ও মেহেদি হাসান মিরাজ। পাওয়ার প্লেতে দুজন ৫০ রান এনে দেন। তবে ইনিংস বড় করতে পারেননি। লাল দলের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান ও হাসান মুরাদ।

এর আগে এনামুল হক বিজয় ওপেনিংয়ে নামেন লাল দলের হয়ে কিন্তু রান পাননি। পরে আবারও ব্যাটিং করে সাফল্য পাননি তিনি। সাকিব লাল দলের হয়ে প্রথমে চারে ব্যাটিং করতে নেমে ১৩ বলে ১৭ রান করেন। পরে ডেথ ওভারে আবারও ব্যাট হাতে নেমে ২৪ বলে ৩৬ রান করে ছিলেন অপরাজিত। দুই ইনিংস মিলিয়ে সাকিব ছক্কা মেরেছেন ৪টি। লাল দলের হয়ে মোসাদ্দেক হোসেন সৈকত ১৭ বলে ৩০ রানের দারুণ একটা ইনিংস খেলেন।

সবুজ দলের তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ দুটি করে উইকেট নিয়েছেন। ৪ ওভারে ২৭ রান খরচায় ১ উইকেট পাওয়া ইবাদত হোসেন আজ দুর্দান্ত বোলিং করেছেন।

সারাবাংলা/এসএইচএস

এশিয়া কাপ ২০২২ মুশফিকুর রহিম সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর