Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানের দাপুটে জয়ে এশিয়া কাপ শুরু

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২২ ০০:০২

ফজলহক ফারুকির লেগ স্ট্যাম্পে থাকা ম্যাচের প্রথম ডেলিভারিটা শেষ মুহূর্তে ব্যাট নামিয়ে লেগে ঠেলে দিতে পারলেন পাথুম নিশাঙ্কা। যেন অল্পের জন্য আউট হওয়া থেকে বাঁচলেন! এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকা বনাম আফগানিস্তানের পুরো লড়াইটাই যেন হলো এমন। এশিয়ানদের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের শুরুতে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকাকে স্রেফ উড়িয়ে দিয়েছে আফগানিস্তান।

শনিবার (২৭ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে বোলিং করে শ্রীলংকাকে ১০৫ রানে গুটিয়ে দেয় আফগানিস্তান। পরে মাত্র ২ উইকেট হারিয়ে ৫৯ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেছে আফগানরা।

১০৫ রানের লক্ষ্য আধুনিক টি-টোয়েন্টিতে তেমন কিছুই না। রহমতউল্লাহ গুলবাজ যেন আরও ছোট করতে চাইলেন লক্ষ্যটা! ক্রিজে নেমেই শ্রীলংকান বোলারদের স্রেফ কচুকাটা করতে চেয়েছেন উইকেটরক্ষক এই ব্যাটার। অপরপ্রান্তে অপর ওপেনার হজরতউল্লাহ জাজাইও চালিয়ে খেলেছেন শুরু থেকেই।

পাওয়ার প্লের ৬ ওভারেই ৮৩ রান তোলেন দুজন। আফগানিস্তানের জয় নিশ্চিত হয়েছে সেখানেই। পাওয়ার প্লে শেষে ফিরেছেন গুলবাজ। ফেরার আগে মাত্র ১৮ বল খেলে করেছেন ৪০ রান। চার মেরেছেন ৩টি, ছক্কা ৪টি। পরে দলকে জয়ের একদম কাছাকাছি রেখে ইব্রাহিম জাদরান রান আউট হয়েছেন ১৩ বলে ১৫ রান করে।

শেষ পর্যন্ত ১০.১ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের জন্য ১০৬ রান তুলে ফেলে আফগানিস্তান। হযরতউল্লাহ জাজাই তখন ২৮ বলে ৩৭ রানে অপরাজিত।

এর আগে দুর্দান্ত বোলিং করেছে আফগানিস্তানের বোলিং ডিপার্টমেন্ট। ইনিংসের প্রথম ওভারেই দুর্দান্ত দুটি ডেলিভারিতে কুশল মেন্ডিস ও চারিথ আশালাঙ্কাকে ফেরান ফজলহক ফারুকি। শুরুর ধাক্কা কাটিয়ে শ্রীলংকাকে টানছিলেন ভানুকা রাজাপাক্ষে ও ধানুস্কা গুনাথিলাকা।

কিন্তু পাওয়ার প্লের পর মুজিব-উর রহমান ও মোহাম্মদ নবি আবারও চেপে ধরেন লংকানদের। একপ্রান্ত আগলে রেখে দারুণ খেলতে থাকা রাজাপক্ষে রান আউট হয়ে ফিরলে মনে হচ্ছিল একশ বুঝি হবে না শ্রীলংকার। ৭৫ রানে নবম উইকেট হারিয়ে ফেলে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

সেখান থেকে স্কোর ১০৫ পর্যন্ত যাওয়াতে বড় অবদান চামিকা কারুনারত্নের। আট নম্বরে নেমে ৩৮ বলে ৩১ রান করেন তিনি। এর আগে রাজাপক্ষে ২৯ বলে করেন ৩৮ রান।

আফগানিস্তানের হয়ে ৩.৪ ওভারে ১১ রান দিয়ে তিন উইকেট নেন ফারুকি। মোহাম্মদ নবি ৪ ওভারে ১৪ রানে দুটি ও মুজিব-উর রহমান ৪ ওভারে ২৪ রান দিয়ে  দুটি করে উইকেট নেন। রশিদ খান উইকেট না পেলেও ৪ ওভারে রান দিয়েছেন ১২।

সারাবাংলা/এসএইচএস

এশিয়া কাপ ২০২২ টপ নিউজ রশিদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর