Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের বিপক্ষে নামলেই কোহলির নতুন মাইলফলক

স্পোর্টস ডেস্ক
২৮ আগস্ট ২০২২ ১৭:৪৭

ব্যাট হাতে সময়টা খুবই খারাপ যাচ্ছে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। ব্যাটে সেঞ্চুরির দেখা নেই তিন বছর ধরে। ক্যারিয়ারে প্রথমবারের মতো ৩০ দিন ব্যাট ছুঁয়েও দেখেননি। বলেছেন মানসিকভাবে দুর্বল হয়ে যাওয়ার কথাও। এবার পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে নামলেই কোহলি ছুঁয়ে ফেলবেন নতুন এক মাইলফলক। মাঠে নামলেই স্পর্শ করে ফেলবেন শততম টি-টোয়েন্টির মাইলফলক।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে রোববার (২৮ আগস্ট) বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি। ‘এ’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মাঠে নামলেই বিরাট কোহলি ছোঁবেন নতুন মাইলফলক।

বিজ্ঞাপন

২০১০ সালে ক্রিকেটের সর্বকনিষ্ঠ সংস্করণে অভিষেক হয় বিরাট কোহলির। প্রায় ১৬ বছরের ক্যারিয়ারে এখন টি-টোয়েন্টিতে একশত ম্যাচে মাঠে নামার সামনে দাঁড়িয়ে কোহলি। তার আগে অবশ্য ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা টি-টোয়েন্টি ম্যাচের সেঞ্চুরি ছুঁয়েছেন। রোহিত এখন পর্যন্ত খেলেছেন মোট ১৩২টি ম্যাচ।

অভিষেকের পর ৯৯ ম্যাচ খেলেছেন কোহলি, যার মধ্যে ৯১ ইনিংসে ৫০.১২ গড়ে রান ৩ হাজার ৩০৮ রান। নামের পাশে আছে ৩০টি অর্ধশতক তবে নেই কোনো সেঞ্চুরি। সর্বোচ্চ ৯৪ রানের ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ সালে।

শেষবার ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। এরপর ব্যাট হাতে কেবলই ব্যর্থতার গল্প কোহলির। ব্যাটিং র‍্যাংকিংয়ে পেছাতে পেছাতে টেস্টে ১২ নম্বরে, ওয়ানডেতে নেমে গেছেন ৫ নম্বরে আর টি-টোয়েন্টিতে আছেন ৩৩ নম্বরে। ব্যাট হাতে তার কতটা বাজে সময় গেছে সেটা কোহলির বর্তমান ব্যাটিং র‍্যাংকিং দেখলেই বোঝা যায়।

বিজ্ঞাপন

এমন বাজে সময়ের কারণে ছেড়েছেন ভারতের অধিনায়কত্বও। ছুটি নিয়েছেন বেশ কয়েকটি সিরিজ থেকে, বাইরে থেকেছেন ক্রিকেট থেকে। তবে এবার কি কাটবে কোহলির ব্যর্থতা? ব্যাট হাতে আবারও ফিরবেন ছন্দে? সেটা দেখতে অপেক্ষা করতে হবে ২৮ আগস্ট পর্যন্ত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষের ম্যাচে।

এর আগে অবশ্য এক সাক্ষাৎকারে কোহলি বলেন, ‘আমার ১০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে প্রথবারের মতো এক মাস ব্যাট ছুঁয়েও দেখিনি। আমার মনে হচ্ছিল আমি মিথ্যাভাবে নিজেকে শক্ত হিসেবে সবার সামনে দেখাচ্ছিলাম। আমি নিজেকে বোঝাচ্ছিলাম যে আমি অনেক শক্ত। কিন্তু আমার শরীর আমাকে বলছিল একটু থামতে। আর আমার মস্তিষ্ক বলছিল এখন একটু বিশ্রাম নিতে, একটু সময় নিতে।’

‘সবাই আমাকে দেখেছে মানসিকভাবে খুবই শক্ত একজন মানুষ হিসেবে, সেটা আমি আসলেও। কিন্তু সবকিছুরই তো সীমা আছে আর সেই সীমাটা সবাইকে বুঝতে হবে। তা না হলে সবকিছুই একজনের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। এই সময়টা আমাকে অনেককিছু শিখিয়েছে।’—যোগ করেন কোহলি।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সবশেষ ছয় ইনিংসে কোহলির পারফরম্যান্স একবারে বিবর্ণ। তিনি বিশের ঘরে পৌঁছাতে পারেন কেবল একবার। তার ইনিংসগুলো হলো যথাক্রমে ১১, ২০, ১, ১১, ১৬ ও ১৭। ইংল্যান্ড সফরে এভাবে ব্যর্থ হওয়ার পর ভারতের ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সফরের দলে ছিলেন না কোহলি। কারও মতে, তিনি বিশ্রাম পেয়েছিলেন। আবার কেউ কেউ বলছেন, তাকে বাদ দেওয়া হয়েছিল।

তবে এবার ব্যাট হাতে জ্বলে উঠবেন কোহলি এমনটাই ধারণা সমর্থক থেকে শুরু করে প্রতিপক্ষেরও। ভারতের বিপক্ষে মাঠে নামার আগে কোহলিকে প্রশংসায় ভাসিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

সারাবাংলা/এসএস

এশিয়া কাপ এশিয়া কাপ ২০২২ বিরাট কোহলি ভারত বনাম পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর