Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাজিবুল্লাহ ঝড়ে বাংলাদেশের ৭ উইকেটের হার

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২২ ২৩:১৩

পুঁজি মাত্র ১২৭ রান হলেও আটোসাটো বোলিংয়ে আফগানিস্তানকে বেশ ভালোই চেপে ধরেছিল বাংলাদেশ। তবে স্লগ ওভারের বোলিং দূর্বলতা সেই চেপে ধরাটা কাজে আসেনি। মোস্তাফিজুর রহমানের আলগা বোলিং আর সেই সুযোগে নাজিবুল্লাহ জাদরানের দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত বড় জয়ই পেয়েছে আফগানিস্তান।

এশিয়া কাপের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আজ ৭ উইকেটে জিতেছে আফগানিস্তান। আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান তুলেছিল বাংলাদেশ। পরে ১৮.৩ ওভারে জয়ের জন্য ১৩১ রান তুলে ফেলে আফগানিস্তান। নজিবুল্লাহ জাদরান মাত্র ১৭ বলে ৬টি ছক্কায় ৪৩ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

মঙ্গলবার (৩০ আগস্ট) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ১২৭ রানের পুঁজি নিয়ে বোলিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক বোলিং করে গেছে বাংলাদেশ। সাকিব আল হাসান বাংলাদেশের বোলিং আক্রমণের সূচনা করেন। সাকিবের বিপক্ষে শুরু থেকেই অস্বস্তিতে ছিলেন আফগানিস্তানের দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমতউল্লাহ গুলবাজ।

রানের জন্য হাঁসফাস করতে থাকা গুলবাজকে পঞ্চম ওভারে এসে ফিরিয়ে দেন সাকিব। সাকিবের নিচু হওয়া বলে উঠে এসে হাঁকাতে চেয়েছিলেন গুলবাজ। ব্যাটে বলে হয়নি। বল ধরে তড়িৎ স্ট্যাম্প ভেঙে দেন মুশফিকুর রহিম। পাওয়ার প্লের ৬ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ছিল ২৯/১।

একাধিক বোলার পাল্টে আফগানদের ওপর চাপ ধরে রাখতে চেয়েছেন সাকিব। তার ফল মিলে দশম ওভারে। মোসাদ্দেক হোসেন সৈকতকে তুলে মারতে গিয়ে এলবিডব্লিউ হন হযরতউল্লাহ জাজাই। ১৩তম ওভারে প্রথমবার আক্রমণে এসেই মোহাম্মদ নবিকে ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন। যাতে বেশ কঠিন চাপেই পরে আফগানিস্তান।

বাংলাদেশের পেস আক্রমণ আজ পুরোপুরি ব্যর্থ। তবে সাকিব আল হাসান, শেখ মাহেদি হাসান, মোসাদ্দেক হোসেন সৈকতদের নিয়ে গড়া স্পিন আক্রমণের বিপক্ষে একদমই সুবিধা করতে পারেননি আফগান ব্যাটাররা। জয়ের জন্য শেষ ৫ ওভারে আফগানিস্তানের সমীকরণ ছিল ৫২ রান।

সেই সময় আফগানরা যেভাবে ক্রিজে ধুঁকছিলেন তাতে বাংলাদেশকেই ম্যাচে এগিয়ে মনে হচ্ছিল। কিন্তু ১৭তম ওভারে আক্রমণে এসে সব ওলট-পালট করে দেন মোস্তাফিজুর রহমান। দুই ওয়াইড, দুই ছয়ে সেই ওভারে ১৭ রান খরচ করেন তিনি। সাইফউদ্দিনের পরের ওভারে ম্যাচ একেবারেই হাতের মুঠোয় নিয়ে নেয় আফগানিস্তান।

সাইফের করা ১৮তম ওভার থেকে দুটি করে চার ছয়ে ২২ রান তোলেন নাজিবুল্লাহ জাদরান। ১৮.৩ ওভারে আফগানদের জয় নিশ্চিত হওয়ার মাধ্যমে বাংলাদেশের ডেথ ওভারে বোলিং দুর্বলতা আবারও বাজেভাবে ফুটে উঠল। সাকিব আল হাসান চার ওভারে মাত্র ১৩ রান খরচায় নিয়েছেন ১ উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুতেই আফগান বোলিং তোপে পরে বাংলাদেশ। মুজিব-উর রহমানের তোপে ২৮ রানে চার উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। পরে মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন সৈকত দলকে টানতে চেয়েছেন। তবে এক মোসাদ্দেক ছাড়া কেউই সফল হতে পারেননি।

বাংলাদেশের মিডল অর্ডার গুড়িয়ে দেন আফগানিস্তানের অপর স্পিনার রশিদ খান। মোসাদ্দেক হোসেন সৈকত শেষ পর্যন্ত অনেকটা একাই লড়াই করে বাংলাদেশকে ১২৭ পর্যন্ত নিয়ে গেছেন। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান তোলে বাংলাদেশ। মোসাদ্দেক ৩১ বল ৪টি চার ১টি ছয়ে ৪৮ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

এছাড়া মাহমুদউল্লাহ ২৫, শেখ মাহেদি ১৪ ও আফিফ হোসেন ধ্রুব ১২ রান করেছেন। আফগানিস্তানের পক্ষে মুজিব-উর রহমান ১৬ রানে তিনটি ও রশিদ খান ২২ রানে তিনটি করে উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

এশিয়া কাপ ২০২২ টপ নিউজ রশিদ খান সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর