Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ বিদায়, এশিয়া কাপের শেষ চারে শ্রীলংকা

স্পোর্টস করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫২

জিতলে এশিয়া কাপের শেষ চারে, হারলে বিদায়- এমন সমীকরণে বাংলাদেশ বনাম শ্রীলংকার ম্যাচটিকে ঘিরে আগে থেকেই বাড়তি উত্তেজনা। কদিন ধরে চলছিল দুদলের কথার লড়াই। আজ মাঠের লড়াইও হলো হাড্ডাহাড্ডি। নখকামড়ানো উত্তেজনা শেষে শেষ হাসি হেসেছে শ্রীলংকা।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ১৮৩ রান তুলেছিল বাংলাদেশ। পরে ১৯.২ ওভারে ৮ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৮৪ রান তুলে ফেলে শ্রীলংকা। ২ উইকেটের এই জয়ে এশিয়া কাপের শেষ চার নিশ্চিত হলো লঙ্কানদের। অপর দিকে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

এলোপাতাড়ি বোলিংয়েই আজ ম্যাচ হেরেছে বাংলাদেশ। অভিষিক্ত ইবাদত হোসেন নিজের প্রথম দুই ওভারে দুর্দান্ত বোলিং করেছেন। দুই ওভারে তিন উইকেট এনে দিয়েছিলেন তিনি। কিন্তু দিন শেষে সেই ইবাদতকেই হারের বড় কারণ বললে ভুল হবে না!

পরের দুই ওভারে ৩৯ রান দিয়েছেন ইবাদত। এর মধ্যে ওয়াইড বল করেছেন ছয়টি, নো বল দুটি! স্পিনার শেখ মেহেদি হাসানও নো বল করেছেন দুটি। তার মধ্যে একটি নো বলের কারণে ম্যাচের গতিপথ পাল্টে দেওয়া কুশল মেন্ডিসের উইকেট থেকে বঞ্চিত হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের ১৮৩ রানের জবাব দিতে নেমে শুরুটা বেশ ভালোই হয়েছিল শ্রীলংকার। তবে ৪৫ থেকে ৬৭ এর মধ্যে লংকানদের তিন উইকেট তুলে নিয়ে লাগাম টেনে ধরেছিলেন ইবাদত হোসেনই। কুশল মেন্ডিস ‘জীবন’ পেয়েছেন মোট তিনবার। ইনিংসের সপ্তম ওভারে শেখ মেহেদি হাসানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন। কিন্তু মেহেদি বল ছোড়ার আগে পা জায়গায় রাখতে পারেননি, নো বল।

পরে ইবাদতের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। আম্পায়ার আউট দেয়নি। উইকেটরক্ষক মুশফিকুর রহিমও রিভিউ নেওয়াতে সাড়া দেননি। পরে সাব্বির রহমান রান আউটের সুযোগ মিস করেছেন। সেই ৩৭ বলে ৪টি টার ৩টি ছয়ে ৬০ রান করে ফিরেছেন দলীয় ১৩০ রানের মাথা। তবুও ম্যাচ বাংলাদেশের দিকেই হেলে ছিল।

কিন্তু ইবাদত হোসেনের এলোপাতাড়ি বোলিংয়ের সুযোগ নিয়ে পরে দারুণভাবে দাঁড়িয়ে যান লংকান অধিনায়ক দাসুন শানাকা। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছিলেন লংকান অধিনায়ক। ১৮তম ওভারে শানাকা ৩৩ বলে ৪৫ রান করে ফিরলে বাংলাদেশের জয়ের সুযোগ তৈরি হয়।

কিন্তু ১৯তম ওভারে ইবাদত দুটি নো বলসহ ১৭ রান খরচ করলে সেই আশা ভেস্তে গেছে। শেষ দিকে শ্রীলংকার দুই বোলার চামিকা কারুনারত্নে ও আসিথা ফার্নান্দোর বিপক্ষেই ভড়কে যান ইবাদত।

১৯.২ ওভারে জয়ের জন্য ১৮৪ রান তুলে ফেলে শ্রীলংকা। আসিথা ফার্নান্দো দশ নম্বরে ব্যাটিং করতে নেমে ৩ বল খেলে ১০ রান করেন। চামিকা কারুনারত্নে ১৬ বলে করেছেন ১৬ রান।

এর আগে মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব ও মোসাদ্দেক হোসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৩ রান তোলে বাংলাদেশ। ওপেনিংয়ে নেমে ২৬ বলে ২টি করে চার ছয়ে ৩৮ রান করেন মেহেদি হাসান মিরাজ। মিডল অর্ডারে আফিফ ২২ বলে ৪টি চার ২টি ছয়ে ৩৯ রান করেন। শেষ দিকে মোসাদ্দেক মাত্র ৯ বলে ৪টি চারের সাহায্যে অপরাজিত ২৪ রান করেন।

এছাড়া সাকিব আল হাসান ২২ বলে ২৪ ও মাহমুদউল্লাহ রিয়াদ ২২ বলে ২৭ রান করেন। শ্রীলংকার পক্ষে হাসারাঙ্গা ও কারুনারত্নে দুটি করে উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

এশিয়া কাপ ২০২২ টপ নিউজ তাসকিন আহমেদ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর