Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাতার বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কায় ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২২ ১৬:৪১

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে অযোগ্য খেলোয়াড় নামিয়েছিল ইকুয়েডর, ফিফার কাছে এমনই অভিযোগ ছিল চিলি। এই ব্যাপারে এখনো তদন্ত করে ইকুয়েডরের পক্ষে রায় দিয়েছিল ফিফা। তবে আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনের দাবি, ইকুয়েডর ফুটবল ফেডারেশন কাস্তিলোকে নিজেদের দলে খেলানোর জন্য সত্যকে ধামাচাপা দিয়েছে এবং বেআইনিভাবে তাকে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলোতে খেলিয়েছে। নতুন এই তথ্য প্রমাণ বেরিয়ে আসায় বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় ইকুয়েডর।

বিজ্ঞাপন

মেইলের প্রতিবেদনে বলা হয়, তদন্ত কমিশনের কাছে দেয়া সাক্ষাৎকারে কাস্তিয়ো স্বীকার করেন যে, ১৯৯৫ সালে কলম্বিয়ায় তার জন্ম। তবে ইকুয়েডরিয়ান সনদে তার জন্ম দেখানো হয়েছে ১৯৯৮ সালে। কলম্বিয়ার জন্ম সনদে তার নাম ‘বায়রন হাভিয়ের কাস্তিয়ো সেগুরা’; অন্যদিকে ইকুয়েডরের জন্ম সনদে তার নাম ‘বায়রন ডাভিদ কাস্তিয়ো সেগুরা।’

তদন্ত চলাকালে কাস্তিলোর দেওয়া একটি সাক্ষাৎকারের অডিও হাতে পেয়েছে ডেইলি মেইল। সেখানে স্পষ্টতই অভিযোগ স্বীকার করে নিয়ে কাস্তিলো জানিয়েছেন, কীভাবে কলম্বিয়ার নাগরিক হয়েও ইকুয়েডরের হয়ে খেলেছেন ও এ জন্য তাকে কী কী করতে হয়েছে তার সবই বলেছেন তিনি। যা দেখে বৃহস্পতিবার নতুন সিদ্ধান্ত জানাতে পারে ফিফা। হতে পারে বিশ্বকাপের আগেই নিষিদ্ধ হতে পারে ইকুয়েডর।

চিলির এই অভিযোগ সত্য প্রমাণিত হলে বাদ পড়তে পারে ইকুয়েডর। কেননা বাছাইপর্বে ৮ ম্যাচে খেলেছেন কাস্তিয়ো। সে ম্যাচগুলোতে ইকুয়েডর ১৪ পয়েন্ট পেয়েছিল। এ ১৪ পয়েন্ট বিয়োগ করা হলে সপ্তম স্থানে থাকা চিলি সেই সুবাদে পেতে পারে কাতার বিশ্বকাপে খেলার সু্যোগ।

সাক্ষাৎকারে কাস্তিলো যেসব বিষয় স্বীকার করেছেন, তার তার চুম্বুক অংশগুলোও প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। সেখানে উল্লেখযোগ্য বিষয়গুলো হলো-

  • কাস্তিলো জানিয়েছেন, তার জন্মসাল ১৯৯৫, কিন্তু ইকুয়েডরিয়ান জন্মসনদে তার জন্ম ১৯৯৮ সালে।
  • কাস্তিলোর কলম্বিয়ান জন্মসনদে নাম—বায়রন হাভিয়ের কাস্তিলো সেগুরা। ইকুয়েডরিয়ান জন্মসনদে অবশ্য অন্য নাম—বায়রন ডেভিড কাস্তিলো সেগুরা।
  • ফুটবল ক্যারিয়ার গড়তে কলম্বিয়ার টুমাকো ছেড়ে ইকুয়েডরের সান লরেঞ্জোয় যাওয়ার বিষয়ে সাক্ষাৎকারে অনেক কথা বলেছেন কাস্তিলো।
  • ইকুয়েডরে যে ব্যবসায়ী তাকে নতুন নাম দিয়েছিলেন, তাকে চেনার কথা সাক্ষাৎকারে স্বীকার করেন কাস্তিলো।

ইকুয়েডরের বয়সভিত্তিক দলে খেলেছেন কাস্তিয়ো। মূল দলে অভিষেক গত বছর এবং ইকুয়েডর জাতীয় দলের হয়ে এ পর্যন্ত খেলেছেন ১০ ম্যাচ। মার্কা জানায়, ফিফার আপিল কমিশনের সামনে ভিডিও সাক্ষাৎকার দিতে কাস্তিয়োকে ডাকা হতে পারে। তবে ইকুয়েডরকে শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকে বাদ দেওয়া হলে চিলি ও পেরু লাভবান হবে। পাঁচে থেকে বাছাইপর্ব শেষ করে প্লে–অফ খেলেছে পেরু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

ইকুয়েডর কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ ২০২২ ফিফা ফিফা কর্তৃক নিষিদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর