Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের দুর্বল জায়গায় শক্তি বাড়ানোর পরিকল্পনা হাসানের

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০২২ ২০:২১

ডেথ ওভারে বোলিং কিংবা ব্যাটিংয়ে বাংলাদেশের দুর্বলতা চিরাচরিত। অন্য দলগুলো যেখানে হরহামেশা ডেথ ওভার কাজে লাগিয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেয় বাংলাদেশ সেখানে যেন খেই হারিয়ে ফেলে! ডেথ ওভারের দুর্বলতা কাটিয়ে উঠতে মরিয়া তরুণ পেসার হাসান মাহমুদ।

সদ্য সমাপ্ত এশিয়া কাপে বাংলাদেশের ডেথ ওভার বোলিং দুর্বলতা ফুটে উঠে চরমভাবে। শ্রীলংকার বিপক্ষে ২ উইকেটে হেরে বিদায় নেওয়ার ম্যাচটি একটা সময় বাংলাদেশের দিকেই হেলে ছিল। কিন্তু শেষের ওভারগুলোতে ইবাদত হোসেন দুই ওভারে খরচ করেন ৩৯ রান! দুই ওভারে ইবাদত ওয়াইড, নো এবং বাই মিলিয়ে অতিরিক্ত রানই দেন ১১টি!

বিজ্ঞাপন

আফগানিস্তানের বিপক্ষেও ঘটেছিল একই কাণ্ড। শেষ চার ওভারে জয়ের জন্য ৪৩ রান লাগত আফগানদের। তালগোল পাকানো বোলিংয়ে মোস্তাফিজুর রহমান ১৭তম ওভারে দেন ১৭ রান, সাইফউদ্দিন ১৮তম ওভারে দেন ২২ রান। দুই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

অধিনায়ক সাকিব আল হাসান, টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম দুজনই পরে ডেথ ওভারে বোলিং দুর্বলতার কথা আলাদা করে বলেছিলেন। দলের সেই দুর্বলতা কাটিয়ে তোলার চেষ্টায় তরুণ পেসার হাসান মাহমুদ।

ইনজুরি কাটিয়ে বোলিংয়ে ফেরার অপেক্ষায় তরুণ পেসার। শনিবার (১৭ সেপ্টেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের বলছিলেন, ‘যখন চাপের সময় আসে, তখন হয়তো আমরা বেশি প্যানিকড হয়ে যাই, আমাদের যে মূল স্কিল, ওটা হয়তো ভুলে যাই। এই ব্যাপারটি সত্যি বলতে আমাদের নিয়মিত চালিয়ে নিতে হবে। যে কোনো পরিস্থিতিতে আমাদের ওই জিনিসটা কাজে লাগাতে হবে। এটা আমাদের শিখতে হবে।’

বিজ্ঞাপন

ছোট্ট ক্যারিয়ারে চোটের সঙ্গে বহু যুদ্ধ করতে হয়েছে হাসানকে। গত জিম্বাবুয়ে সফরে দুর্দান্ত বোলিং করেছিলেন। কিন্তু গোড়ালিতে চোট পেয়ে আবারও ছিটকে যান লম্বা সময়ের জন্য। এশিয়া কাপ খেলতে পারেননি ইনজুরির কারণেই।

নিজে পেস বোলার বলে ইনজুরিকে যেন ‘বন্ধু’ই মনে হচ্ছে হাসানের! নিজের ইনজুরি নিয়ে বলছিলেন, ‘ফাস্ট বোলারদের জন্য ইনজুরি জিনিসটা… মানে একটা বন্ধুর মতো এসে আবার চলে যায় (হাসি)। এটা নিয়ে কাজ করার মধ্যে থাকতে হবে। ফিটনেস বলুন বা বোলিং নিয়ে কাজ, সব কিছু মিলেই এটা ধারাবাহিকতার ব্যাপার। নিয়মিত আপনি যখন কাজে থাকবেন, তখন এ জিনিসটা হয়ত হবে না।’

আপাতন নিয়ম করে অবশ্য ফিটনেস বাড়ানোর চেষ্টাই করে যাচ্ছেন হাসান।

সারাবাংলা/এসএইচএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ বিসিবি হাসান মাহমুদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর