Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পৃথক ম্যাচে ব্রাজিল, আর্জেন্টিনার সহজ জয়

স্পোর্টস ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২২ ১১:০১

বিশ্বকাপের আরও প্রায় দেড় মাসেরও বেশি বাকি। তবে তার আগে নিজেদের ঠিকঠাক ঝালিয়ে নিচ্ছে দুই ফেভারিট আর্জেন্টিনা ও ব্রাজিল। প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ৩-০ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা আর ব্রাজিল সমান ব্যবধানে হারিয়েছে ঘানাকে।

আর্জেন্টিনার হয়ে জোড়া গোল করেছেন লিওনেল মেসি আর একটু গোল আসে লটারো মার্টিনেজের কাছ থেকে। অন্যদিকে ব্রাজিলের হয়ে প্রথম গোলটি করেন ডিফেন্ডার মার্কুইনস আর বাকি দুটি গোল করেন রিচার্লিসন। গোল না করলে দুটি অ্যাসিস্ট করেন নেইমার জুনিয়র।

বিজ্ঞাপন

বাংলাদেশ সময় শনিবার সকালে প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।  ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত কেবল বল দখলেই নয়, আক্রমণেও একচেটিয়া আধিপত্য করে আর্জেন্টিনা। প্রথমার্ধে নিজেদের অর্ধ থেকে বেরই হতে পারেনি হন্ডুরাস, পরের অর্ধেও চিত্রপটে তেমন পরিবর্তন আসেনি।

ম্যাচের ১৬ মিনিটের মাথায় ছোঁয়ায় পাপু গোমেজ বল বাড়ান ছয় গজ বক্সে, তার দিকে গোলরক্ষক আগেই এগিয়ে যাওয়ায় স্লাইড শটে ফাঁকা জালে বল পাঠান মার্টিনেজ। বিরতির ঠিক আগে মেলে দ্বিতীয় গোলের দেখা। ডি-বক্সে জিওভানি লো সেলসো ফাউলের শিকার হলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। নিখুঁত স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। এরপর দ্বিতীয়ার্ধের ৬৯তম মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলেন মেসি। এনসো ফের্নান্দেসের চাপের মুখে বল হারিয়ে ফেলে হন্ডুরাসের কেরভিন। আলগা বল পেয়ে ২৫ গজ দূর থেকে স্কুপ শট নেন মেসি, আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে তা খুঁজে নেয় ঠিকানা।

সাতবারের ব্যালন ডি’অর জয়ীর জাতীয় দলের হয়ে গোল হলো ৮৮টি। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল তিন জনের; ক্রিস্তিয়ানো রোনালদো, আলি দাই ও মোখতার দাহারির। শেষ পর্যন্ত আর্জেন্টিনা ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে।

বিজ্ঞাপন

অন্যদিকে ফ্রান্সের লু আভহাতে শুক্রবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ গোলে জয় পায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সবগুলো গোলই হয় প্রথমার্ধে। মার্কুইনস দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন রিচার্লিসন।

গত বছরের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর থেকে এই নিয়ে টানা ১৪ ম্যাচে অপরাজিত রইল ব্রাজিল। এর মধ্যে তাদের জয় ১১টি, ড্র তিনটি। ১১ বছর পর ঘানার সঙ্গে খেলল ব্রাজিল। আফ্রিকার দেশটির বিপক্ষে এই নিয়ে পাঁচ ম্যাচ খেলে সবগুলোই জিতল তারা।

গোল পেতে ব্রাজিলকে অপেক্ষা করতে হয় ম্যাচের ৯ মিনিট পর্যন্ত। নবম মিনিটে রাফিনহার কর্নারে অনেকটা লাফিয়ে উঠে হেডে দলকে এগিয়ে নেন পিএসজির ডিফেন্ডার মার্কুইনস। ২৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রিচার্লিসন। নেইমারের পাস ডি-বক্সে পেয়ে প্রথম স্পর্শে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড। এই জুটির নৈপুণ্যেই ৪০তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে ব্রাজিল। বাঁ দিক থেকে নেইমারের ফ্রি-কিকে হেডে গোলটি করেন ২৫ বছর বয়সী রিচার্লিসন।

এই নিয়ে ব্রাজিলের সবশেষ পাঁচ ম্যাচে তার গোল হলো ৬টি। জাতীয় দলের জার্সিতে সব মিলিয়ে ১৬টি। কাতার বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রীতি ম্যাচে আগামী মঙ্গলবার প্যারিসে আফ্রিকার আরেক দেশ তিউনিসিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

সারাবাংলা/এসএস

আর্জেন্টিনা বনাম হন্ডুরাস প্রীতি ম্যাচ ব্রাজিল বনাম ঘানা লিওনেল মেসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর