Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় হারের পর সাকিব— আমরা উন্নতির চেষ্টা করে যাব

স্পোর্টস করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২২ ১৮:৫৫

টি-টোয়েন্টিতে বাংলাদেশ ব্যাটিং নিয়ে ভুগছে বছরের পর বছর ধরে। বহু পরিকল্পনা বহু প্রত্যাশায় বয়ান, কিন্তু কাজের কাজটি হচ্ছে না। ব্যাটিং ব্যর্থতা থেকে মুক্তি মিলছে না। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আজ নিউজিল্যান্ডের বিপক্ষেও ব্যাটিংয়ে ভুগল বাংলাদেশ। ম্যাচ শেষে সাকিব আল হাসান ব্যাটিং উন্নতির প্রত্যাশার কথা শুনিয়ে গেলেন।

নিউজিল্যান্ডের উইকেটগুলোতে সাধারণত পেসাররাই বিপদের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু আজ বাংলাদেশ ভুগল কিউই স্পিনে। ক্রাইস্টচার্চে মাঝের ওভারগুলোতে নিউজিল্যান্ডের দুই স্পিনার ইশ শোধি ও মাইকেল ব্রেসওয়েলকে খেলতেই পারেননি বাংলাদেশি ব্যাটাররা।

বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেনি, অপর দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপ বাড়িয়েছে আরও। ম্যাচ শেষে সাকিব বলছিলেন, ‘আমাদের টপ থ্রি থেকে একজনকে ১৫-১৬ ওভার পর্যন্ত ব্যাটিং করতে হবে। আমরা এটাই চাই। এখনো সেটা হচ্ছে না। কিন্তু আমরা চেষ্টা করে যাব পরের দুই ম্যাচে। গত দুই ম্যাচে বোলাররা ভালো করেছে। ফিল্ডাররাও তাদের সমর্থন দিচ্ছে। এই দুটি জায়গায় আমরা ভালো করছি। ব্যাটিংয়ে উন্নতি দরকার। সেটা নিয়েই কাজ করে যাব।’

আজ বাংলাদেশের ব্যাটিং অর্ডার সাজানোও ছিল প্রশ্নবিদ্ধ। রঙিন পোশাকের ক্রিকেটে অনেকদিন ধরে টপ অর্ডারে ব্যাটিং করা সাকিব কদিন আগেও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) চার নম্বরে ব্যাটিং করে ম্যাচজয়ী দুটি দারুণ ইনিংস খেলেছেন। কিন্তু আজ ব্যাট করতে নেমেছিলেন সাত নম্বরে! ক্যারিয়ারে যেখানে আগে মাত্র দুবার এই পজিশনে ব্যাট করার অভিজ্ঞতা তার। সাতে নেমে সফর হতে পারেননি।

সহ-অধিনায়ক নুরুল হাসান সোহানকে পাঠানো হয়েছিল আট নম্বরে। গত কয়েক ম্যাচের মতো আজও ওপেনিংয়ে ছিলেন অনিয়মিত ওপেনার মেহেদি হাসান মিরাজ।

নিচে ব্যাটিং করতে নামায় সাকিবের ব্যাখ্যা, ‘আমার ওপরেই নামার কথা ছিল। কিন্তু ওদের দুই স্পিনারের বোলিংয়ের সময় দুজন বাঁহাতি (একজন আফিফ হোসেন) ক্রিজে রাখতে চাইনি। আমরা বাঁ হাতি-ডানহাতি সমন্বয়টা রাখতে চেয়েছিলাম। কিন্তু সেটা আজ কাজে লাগেনি।’

বাংলাদেশ এই সিরিজটাকে দেখছে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। সিরিজে দারুণ কিছু জয় পেলে সেটা হয়তো বিশ্বকাপের জন্য দলকে আত্মবিশ্বাস যোগাবে।

প্রথম দুই ম্যাচে বাজেভাবে হারা বাংলাদেশ এখন সিরিজে নিজেদের বাকি দুই ম্যাচের দিকে তাকিয়ে, ‘হারতে থাকলে তো দলের এনার্জি ধরে রাখা কঠিন। তবে বিশ্বকাপের জন্য আমাদের পরের দুটি ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। আমরা জিততে পারলে ভালো ছন্দ নিয়ে বিশ্বকাপে যেতে পারব।’

সারাবাংলা/এসএইচএস

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ২০২২ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর