Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিএসজিকে রুখেছে বেনফিকা, সিটিকে আটকাল কোপেনহেগেন

স্পোর্টস ডেস্ক
১২ অক্টোবর ২০২২ ০৮:০২

গত সপ্তাহে বেনফিকার মাঠে ১-১ গোলে ড্র করে এসেছিল মেসি, নেইমার, এমবাপেরা। ফিরতে লেগে ঘরের মাঠে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় পায়নি প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এদিকে এফসি কোপেনহেগেনের বিপক্ষে ১০ জনের ম্যানচেস্টার সিটিও গোলশূন্য ড্র করেছে।

চোটের কারণে এদিন পিএসজির একাদশে ছিলেন না লিওনেল মেসি। তাই তো আক্রমণভাগের সব দায়িত্ব পড়ে নেইমার জুনিয়র এবং কিলিয়ান এমবাপের কাঁধে। এক পেনাল্টিতে গোল করা ছাড়া তেমন কিছুই করতে পারনেনি এমবাপে। অন্যদিকে নেইমারও এদিন ছিলেন বিবর্ণ। শেষ পর্যন্ত তাই তো সমতায় থেকে ম্যাচ শেষ করতে হয়েছে প্যারিসিয়ানদের।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে আধিপত্য দেখায় পিএসজি। তবে আক্রমণটা ঠিকভাবে সাজাতে পারছিল না তারা। উল্টো ম্যাচের ১৯তম মিনিটে বিপদ থেকে বেঁচে যায় পিএসজি। ডান দিক থেকে আসা ক্রস একটু লাফিয়ে নিয়ন্ত্রণে আনতে গিয়ে হাত লাগিয়ে ফেকেন আশরাফ হাকিমি। তবে ভিএআরের পর্যবেক্ষণে হাকিমির হ্যান্ডবলের আগে প্রতিপক্ষের এক খেলোয়াড় অফসাইডে থাকায় পেনাল্টি হয়নি।

এমবাপেকে বাজে ট্যাকল করে হলুদ কার্ড দেখেন নিকোলাস ওটামেন্দি। সুযোগ আসে ফ্রিকিক থেকে গোল করে দলকে এগিয়ে নেওয়ার। তবে বক্সের একটু ওপর থেকে নেওয়া ফ্রি কিকে ম্যাচের ডেডলক খুলতে পারেননি নেইমার; সরাসরি রক্ষণ দেয়ালে মেরে বসেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

৩৮তম মিনিটে মার্কো ভেরাত্তির রক্ষণ চেরা পাস হুয়ান বেরনাত নিয়ন্ত্রণে নেওয়ার সময় বক্সে তাকে ফাউল করেন আন্তোনিও সিলভা। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে পিএসজিকে এগিয়ে যাওয়ার স্বস্তি এনে দেন এমবাপে। ক্রিস্তফ গালতিয়েরের দলের শেষ ষোলোয় ওঠার সম্ভাবনাও উঁকি দেয়।

বিজ্ঞাপন

এই গোলের মধ্য দিয়ে পিএসজির ইতিহাসে চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা বনে যান কিলিয়ান এমবাপে। চলতি মৌসুমে এটি তার চতুর্থ গোল আর সবমিলিয়ে পিএসজির জার্সিতে গোলের সংখ্যা ৩০টি।

প্রথমার্ধে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে নিজেদের তেমন মেলে ধরতে পারেনি প্যারিসিয়ানরা। উল্টো ম্যাচের ৬২তম মিনিটে জাও মারিওর সফল স্পট কিকে সমতায় ফিরে বেনফিকা। ভেরাত্তি বক্সের ঠিক ভেতরেই রাফাকে ফাউল করলে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।

শেষ পর্যন্ত ওই ১-১ গোলের ড্র’তেই মাঠ ছাড়ে দুই দল। এই গ্রুপের অপর ম্যাচে ম্যাকাবি হাইফার কাছে ২-০ গোলে হেরে পরের রাউন্ডে খেলা অনেকটা ফিকে হয়ে গেছে জুভেন্টাসের। পিএসজি ও বেনফিকা ৪ ম্যাচে সমান দুটি করে জয় ও ড্র’তে ৮ পয়েন্ট নিয়ে যথাক্রমে প্রথম এবং দুইয়ে অবস্থান করছে। জুভেন্টাসকে হারানো ম্যাকাবি খাইফার পয়েন্ট ৩, তাদের সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে জুভেন্টাস।

অন্যদিকে, এফসি কোপেনহেগেনের বিপক্ষে দুর্ভাগ্যে পুড়েছে ম্যানচেস্টার সিটি। এর্লিং হালান্ডকে বিশ্রাম রেখেই যেন যত ভুল করল সিটিজেনরা। ম্যাচের ১১ মিনিটে গোল পেলেও ভিএআর দেখে তা বাতিল হয় ফাউলের কারণে। ২৫তম মিনিটে রিয়াদ মাহারেজ পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ আর ৩০ মিনিটে সার্জিও গোমেজ লাল কার্ড দেখে মাঠ ছাড়ে। শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করে দুই দলই এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ এফসি কোপেনহেগেন বনাম ম্যানচেস্টার সিটি এর্লিং হালান্ড কিলিয়ান এমবাপে পিএসজি বনাম বেনফিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর