Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের দুর্দান্ত ইনিংস স্বত্ত্বেও বাংলাদেশের বড় হার

স্পোর্টস করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২২ ১১:২৮

এক ইনিংস শেষেই ম্যাচের ভাগ্য অনেকটা নির্ধারিত হয়ে গিয়েছিল! আগে ব্যাটিং করে ২০৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। অফ ফর্মে থাকা বাংলাদেশের ব্যাটিং লাইনআপ এতো রান তাড়া করে জিতবে এমন প্রত্যাশা বড্ডই বাড়াবাড়ি। তেমন কিছু হয়ওনি। তবে হারা ম্যাচে দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনী দেখিয়েছেন সাকিব আল হাসান।

নিউজিল্যান্ডের ২০৮ রানের জবাব দিতে নেমে ১৬০ রানে থেমেছে বাংলাদেশ। সাকিব একাই করেছেন ৭০ রান। এই হারে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল থেকে ছিটকে পড়ার বিষয়টি নিশ্চিত হলো বাংলাদেশের। তিন ম্যাচ খেলে তিনটিতেই হারা বাংলাদেশ আগামীকাল সিরিজে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে পাকিস্তানের বিপক্ষে।

বুধবার (১২ অক্টোবর) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ২০৮ রানের জবাব দিতে নেমে শুরু থেকে অবশ্য পজিটিভ ব্যাটিংই করেছে বাংলাদেশ। মোহাম্মদ সাইফউদ্দিনকে ধরলে বাংলাদেশ একাদশে আজ ৯ ব্যাটার। সেই কারণেই কিনা আজ শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে চেয়েছে বাংলাদেশ।

তবুও ২০৮ রান তো আর সহজ নয়। তাছাড়া সাকিব ছাড়া বড় ইনিংস খেলতে পারলেন কেউই। যাতে ৪৮ রানের বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। মেহেদি হাসান মিরাজকে বসিয়ে আজ সৌম্য সরকারকে দলে ডাকা হয়েছিল। তবে সৌম্যকে ওপেনিংয়ে পাঠানো হয়নি। ডানহাতি বাহাতি কম্বিনেশন ঠিক করতেই কিনা নাজমুল হোসেন শান্তর সঙ্গে ওপেনিংয়ে নেমেছিলেন লিটন কুমার দাস।

আগের ম্যাচে দারুণ এক ইনিংস খেলা শান্ত আজ ফিরেছেন ১২ বলে ১১ রান করে। দ্বিতীয় উইকেটে লিটন দাসের সঙ্গে সৌম্যর জুটি জমেছিল বেশ। দারুণ খেলতে থাকা লিটন মিচেল ব্রেসওয়েলকে ছক্কা মারতে গিয়ে সীমানায় ধরা পড়েন দলীয় ৪৭ রানের মাথায়। ১৬ বলে ২৩ রান করার পথে ৩টি চার ১টি ছয় মেরেছেন লিটন।

এরপর সৌম্যকে নিয়ে দলকে টানছিলেন সাকিব আল হাসান। আগের ম্যাচে সাত নম্বরে ব্যাট করতে নেমে সমালোচিত হওয়া সাকিব আজ চারে নেমে শুরু থেকেই দারুণ ব্যাটিং করেছেন। কিন্তু অধিনায়ক সঙ্গ দেওয়ার জন্য পেলেন না কাউকেই।

সৌম্য অ্যাডাম মিলনেকে পেরিস্কোপ খেলতে গিয়ে সীমানায় ধরা পরেছেন ১৭ বলে ২৩ রান করে। ১১ মাস পর দলে ফেরা সৌম্যর ইনিংসে চারের মার ৩টি।

সৌম্য ফেরার পর অপর প্রান্ত থেকে তেমন সঙ্গই পাননি সাকিব। আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াছির আলি রাব্বিরা এসেছেন আর গেছেন। প্রথম চার ব্যাটার বাদে দুই অঙ্কের কোটা পেরুতে পারেননি আর কেউই।

১৯তম ওভারে টিম সাউদির ওয়াইড বল খেলতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়া সাকিব ৭০ রানের জ্বলজ্বলে এক ইনিংস খেলেছেন। বাংলাদেশ অধিনায়ক চার মেরেছেন ৮টি, ছক্কা ১টি।

২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬০ রানে থেমেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের পক্ষে অ্যাডাম মিলনে ২৬ রানে তিন উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন মিচেল ব্রেসওয়েল ও টিম সাউদি।

এর আগে ডেভন কনওয়ে ও গ্লেন ফিলিপসের ব্যাটে ২০৮ রানের বড় সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। শুরু থেকেই চালিয়ে খেলা নিউজিল্যান্ড ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে। গ্লেন অ্যালনে চার নম্বরে ব্যাটিং করতে নেমে ২৪ বলে ৬০ রান করেছেন। ২টি চারের সঙ্গে ছক্কা মেরেছেন ৫টি। কনওয়ে ৪০ বলে ৬৪ রান করেছেন ৫টি চার ৩টি ছয়ের সাহায্যে।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ২০২২ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর