Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালি হাতেই ফিরতে হলো বাংলাদেশকে

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২২ ১১:৩৯

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালের দৌড় থেকে বাংলাদেশ ছিটকে পড়েছিল আগেই। তবু একদিন আগে সাকিব আল হাসান বলেছিলেন, বিশ্বকাপের জন্য আত্মবিশ্বাস সঞ্চয় করতে পাকিস্তানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটা জিততে চায় বাংলাদেশ। বাংলাদেশ অধিনায়কের সেই প্রত্যাশা পূরণ হয়নি। আগে ব্যাট করে ১৭৩ রানের বড় স্কোর গড়লেও আজ শেষ পর্যন্ত ৭ উইকেটে ম্যাচ হারতে হয়েছে বাংলাদেশকে।

পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান প্রথম উইকেটে ১০১ রানের জুটি গড়ে বড় রান তাড়া করার রাস্তাটা পাকা করে রেখেছিলেন। পরে মোহাম্মদ নাওয়াজ খেলেছেন ২০ বলে ৪৫ রানের এক ক্যামিও ইনিংস। যাতে শেষ ওভারে গিয়ে ৭ উইকেটের জয় নিশ্চিত করেছে পাকিস্তান।

আগামীকাল ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। সাকিব আল হাসানের বাংলাদেশ সিরিজে চার ম্যাচ খেলে হারল প্রতিটিতেই।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ক্রাইস্টচার্চ বোলিং ইনিংসে দ্রুত উইকেট প্রয়োজন ছিল বাংলাদেশের। কারণ দুর্দান্ত ফর্মে থাকা বাবর-রিজওয়ান দাঁড়িয়ে গেলে পাকিস্তানের কাছে বড় স্কোরও ছোট। শুরুতে এই জুটি ভেঙে গতি থামিয়ে দেওয়ার প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু সাকিবের দল তাতে পুরো ব্যর্থ।

প্রথম উইকেটে ১০১ রান তুলে পাকিস্তানকে জয়ের কাছাকাছি নিয়ে যান এই দুজন। মোহাম্মদ রিজওয়ানকে অবশ্য ৩২ রানের মাথায় ফেরানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। শরিফুল ইসলামের বলে সহজ ক্যাচ তুলে দিয়েছিলেন। সাইফউদ্দিন সেটা হাতে নিয়েও রাখতে পারেননি। সেই রিজওয়ানই পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ স্কোরার, ৫৬ বলে ৪টি চারের সাহায্যে ৬৯।

১০১ রানের মাথায় তরুণ মাহমুদুল হাসানের স্লোয়ার বুঝতে না পেরে ডিপ কভারে ক্যাচ তুলে দেন বাবর। অনেকদূর দৌড়ে এসে সেই ক্যাচ নিতে মোসাদ্দেক হোসেন ভুল করেননি। ফলে ৪০ বলে ৯টি চারের সাহায্যে ৫৫ রানে আউট হন বাবর আজম। এক বল পর হাসানের অসাধারণ এক ইয়র্কারে স্টাম্প উপড়ে যায় তিনে নামা হায়দার আলীর।

ব্যাটিং অর্ডারে উন্নতি নিয়ে মোহাম্মদ রিজওয়ান চারে ব্যাট করতে এসে শুরুতে বেশ নড়বড়েই ছিলেন। বাংলাদেশ তখন প্রভাব বিস্তার করেছে মাঠে। কিন্তু সাকিব আল হাসানকে পর পর দুটি চার একটি ছয় হাঁকানো নাওয়াজ সেই প্রভাব স্থায়ী হতে দেননি।

দলীয় ১৬৫ রানের মাথায় রিজওয়ান অনিয়মিত বোলার সৌম্য সরকারের বলে ফিরলেও পাকিস্তানের জিততে খুব বেশি বেগ পেতে হয়নি। কারণ অপর প্রান্তে অবিচল ছিলেন মোহাম্মদ নাওয়াজ।

১ বল হাতে রেখে ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৭৭ রান তুলে ফেলে পাকিস্তান। নাওয়াজ তখন ২০ বলে ৫টি চার ১টি ছয়ের সাহায্যে ৪৫ রানে অপরাজিত।

বাংলাদেশের পক্ষে ২৭ রানে দুই উইকেট নিয়েছেন হাসান মাহমুদ। এক ওভার বোলিং করে ৬ রান খরচায় ১ উইকেট নিয়েছেন সৌম্য সরকার।

এর আগে সাকিব আল হাসান ও লিটন কুমার দাসের দারুণ দুটি ইনিংসের কল্যাণে ১৭৩ রানর স্কোড় গড়েছিল বাংলাদেশ। চার নম্বরে নামা সাকিব ৪২ বলে ৭টি চার ৩টি ছয়ে করেন ৬৮ রান। তিন নম্বরে নামা লিটন ৪২ বলে ৬টি চার ২টি ছয়ের সাহায্যে করেছেন ৬৯ রান।

সারাবাংলা/এসএইচএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ২০২২ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর