Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দিল আফগানিস্তান

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২২ ১৭:৩৪

মোহাম্মদ নবির শেষের ঝড়ে ১৬০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল আফগানিস্তান। পরে বোলিং ইনিংসে বাংলাদেশকে পাত্তাই দিলেন না আফগানরা। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ ৯৮ রানের বেশি তুলতে পারেনি। দুই মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচটাতে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে টানা বাজে ক্রিকেট খেলা বাংলাদেশ বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ড এবং বিশ্বকাপের ভেন্যু অস্ট্রেলিয়ার কন্ডিশন যেহেতু একই তাই মনে করা হচ্ছিল গোছালো বাংলাদেশকে হয়তো দেখা যাবে বিশ্বকাপে। কিন্তু কিসের কী!

বিজ্ঞাপন

আগের সেই ব্যাটিং সমস্যা এখনও অব্যাহত। স্লগ ওভারে বোলিং দূর্বলতা ভোগালো আবারও। ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই আফগানদের সামনে আজ দাঁড়াতে পারেনি বাংলাদেশ।

১৬০ রানের জবাবে  আজও ‘মেকশিফট’ ওপেনিং জুটি নামিয়েছিল বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর সঙ্গে ওপেনিংয়ে নামানো হয়েছিল মেহেদি হাসান মিরাজকে। সফল হয়নি এই জুটি। দলীয় ১৯ রানের মাথায় আফগান পেসার ফজলহক ফারুকীর বলে সরাসরি বোল্ড শান্ত। তিন, চার, পাঁচ ও ছয়ে নামা সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব ও ইয়াসির আলি রাব্বি পায়ের নিচে মাটিই পাননি।

সাকিব, সৌম্য ৪ বল খেলে ১ রান করে আউট হয়েছেন। আফিফ, ইয়াসির রানের খাতাই খুলতে পারেননি। এরপর নুরুল হাসান সোহান ও মোসাদ্দেক হোসেন সৈকত খানিক প্রতিরোধ গড়তে পেরেছেন। বাংলাদেশের স্কোর একশর কাছাকাছি পৌঁছুল মূলত সেই কারণেই।

৪৭ রানে সপ্তম উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২৯ রান করেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। ১৩ রান করেছেন সোহান। মেহেদি হাসান মিরাজ ১৬ ও মোস্তাফিজুর রহমানের ব্যাট থেকে এসেছে ১০ রান।

বিজ্ঞাপন

২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৯৮ রান তুলেছে বাংলাদেশ। আফগানিস্তানের পক্ষে ৯ রানে তিন উইকেট নিয়েছেন পেসার ফজলহক ফারুকী।

এর আগে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬০ রান তুলেছেন আফগানরা। ১৭ বলে ১টি চার ৫টি ছক্কায় ৪১ রান তুলে আফগানদের শেষের ঝড়ে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মোহাম্মদ নবি।

টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। বোলিং করতে নেমে বাংলাদেশের শুরুটা অবশ্য বেশ ভালোই হয়েছিল। দলীয় ১৯ রানের মাথায় হযরতউল্লাহ জাজাইকে ফেরান তাসকিন আহমেদ।

ইনিংসের নবম ওভারে রহমতউল্লাহ গুলবাজকে ফেরান সাকিব আল হাসান। নাজিবুল্লাহ জাদরানও বেশিদূর এগুতে পারেননি। তবে ইব্রাহিম জাদরান একপ্রান্তে অবিচল ছিলেন। শেষ দিকে অপরপ্রান্তে ঝড় তোলেন নবি। যাতে আফগানদের বড় সংগ্রহ রোখা সম্ভব হয়নি।

বাংলাদেশের সফল বোলার হাসান মাহমুদ। ৪ ওভারে ২৪ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। সাকিবও দুই উইকেট পেলেও ৪ ওভারে খরচ করেছেন ৪৫ রান। মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ৩১ রান করে উইকেটশূন্য।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর