Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ শুরু জিম্বাবুয়ের

স্পোর্টস ডেস্ক
১৭ অক্টোবর ২০২২ ১৮:২৫

বিশ্বকাপের প্রথম পর্বে আয়ারল্যান্ডকে ৩১ রানে হারিয়ে শুভ সূচনা করল জিম্বাবুয়ে। সিকান্দার রাজার ঝড়ো ৮২ রানের ইনিংসে ভর করে ১৭৪ রানের পুঁজি দাঁড় করায় জিম্বাবুয়ে। ১৭৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৪৩ রানে থামে আয়ারল্যান্ড।

টস হেরে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই ফেরেন জিম্বাবুয়ের ওপেনার রেগিস চাকাবাহ। এরপর ওয়েসলি মাধেভেরকে নিয়ে জুটি গড়েন অধিনায়ক ক্রেইগ আরভিন। তবে জুটি বেশি বড় করতে পারেননি। মাধেভের ১৯ বলে ২২ রানে ফেরেন তিনি। স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই ফেরেন ক্রেইগ আরভিন (৯)।

বিজ্ঞাপন

চতুর্থ উইকেটে শন উইলিয়ামসকে সঙ্গে নিয়ে ৪২ রানের জুটি গড়েন সিকান্দার রাজা। তবে দলীয় ৭৯ রানে উইলিয়ামস ফেরেন ১১ বলে ১২ রান করে। তবে তখনও উইকেটের অপরপ্রান্তে ছিলেন সিকান্দার রাজা। এক প্রান্ত আকড়ে ধরে রেখে দলের পুঁজি নিয়ে যান পাহাড়সম অবস্থায়। শেষ দিকে মিল্টন শুম্বা ১৪ বলে ১৬ আর লুক জংয়ি ১০ বলে ২০ রান করেন। তবে সিকান্দার রাজা ৪৮ বলে ৫টি চার ও ছয়ে ৮২ রান করে ফেরেন ইনিংসের শেষ বলে।

সিকান্দার রাজার দুর্দান্ত ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৪ রানের বিশাল পুঁজি দাঁড় করায় জিম্বাবুয়ে। আইরিশদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন জস লিটল। দুটি করে উইকেট নেন মার্ক আডাইয়ার এবং সিমি সিং।

১৭৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলে স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই পল স্টার্লিংকে বোল্ড করেন এনগারাভা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। ৩য় ওভারে লরকান টাকার ফেরেন দলীয় ১৪ রানে এরপর স্কোরবোর্ডে ৮ রান যোগ হতে ফেরেন আরও দুই ব্যাটার।

বিজ্ঞাপন

পঞ্চম উইকেটে কিছুটা লড়াই শুরু করেন জর্জ ডকরেল এবং কার্টিস ক্যাম্পার। এই জুটি থেকে আইরিশরা পায় ৪৪ রান। তবে ১০ ওভারে ডকরেল ফেরেন সিকান্দার রাজার বলে বোল্ড হয়ে। আউট হওয়ার আগে ডকরেল ২০ বলে ২৪ রান করেন। এরপর কার্টিস গ্যারেথ ডিলনকে সঙ্গে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেও বেশি বড় করতে পারেননি। কার্টিসও ২০ বলে ২৪ রান করে ফেরেন দলীয় ৯১ রানে। আইরিশরা ৯১ রানে ৬ষ্ঠ উইকেট হারায়।

আইরিশদের স্কোরবোর্ডে আর ৯ রান যোগ হতেই একে একে ফেরেন গ্যারেথ ডিলনে এবং সিমি সিং। আর দলীয় ১১১ রানে ৯ম উইকেট হারালে পরাজয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় আইরিশরা। শেষ দিকে যদিও ব্যারি ম্যাকার্থি এবং জস লিটল ৩২ রানের জুটি গড়লে কেবল পরাজয়ের ব্যবধানই কমে। ম্যাকার্থি ১৬ বলে ২২ আর লিটল ১১ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। আর আয়ারল্যান্ড থামে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৩ রানে। এতেই জিম্বাবুয়ে ৩১ রানের জয় পায়।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ব্লেসিং মুজারবানি। দুটি করে উইকেট নেন রিচার্ড এনগারাভ এবং এন্দাই চাতারা আর একটি করে উইকেট নেন শন উইলিয়ামস এবং সিকান্দার রাজা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

জিম্বাবুয়ে বনাম আয়ারল্যান্ড ২০২২ টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর