Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমিরাতকে উড়িয়ে জয়ে ফিরল শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক
১৮ অক্টোবর ২০২২ ১৭:৩০

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই শ্রীলংকাকে হারিয়ে চমক দেয় নামিবিয়া। প্রথম ম্যাচে হেরে কিছুটা পিছিয়ে পড়া এশিয়ান চ্যাম্পিয়নরা পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে। সংযুক্ত আরব আমিরাতকে ৭৯ রানে হারিয়েছে লংকানরা।

প্রথমে ব্যাট করতে নামা শ্রীলংকা নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫২ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে লংকান বোলারদের তোপের মুখে মাত্র ১৮তম ওভারে মাত্র ৭৩ রানেই অলআউট হয় আরব আমিরাত

বিজ্ঞাপন

এদিকে বিশ্বকাপের তৃতীয় দিনেই দেখা মিলল প্রথম হ্যাটট্রিকের। শ্রীলংকার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন আমিরাতের স্পিনার কার্তিক মেইয়াপ্পান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ৩৯তম হ্যাটট্রিক।

আর টি-টোয়েন্টি বিশ্বকাপে পঞ্চম হ্যাটট্রিক। বিশ্বকাপে এর আগে ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে প্রথম হ্যাটট্রিক করেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি পেসার ব্রেট লি। ২০২১ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন আয়ারল্যান্ডের কার্টিস ফ্যাস্ফার সে বছরই ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

শ্রীলংকার বিপক্ষে হ্যাটট্রিক তুলে নেওয়া মেইয়াপ্পানের তিনটি ডেলিভারিই ছিল দুর্দান্ত। ১৫তম ওভারে হ্যাটট্রিক করেছেন মেইয়াপ্পান। শ্রীলংকান ব্যাটাররা তখন মার-মার ভঙ্গিতে। ক্রিজে থাকা ভানুকা রাজাপাক্ষেকে বড় শট খেলতে প্রলুব্ধ করে ফিরিয়েছেন। ডিপ কাভারে ফিল্ডার রেখে ডেলিভারি ঝুলিয়ে দিয়েছিলেন। বড় শট খেললেও সীমান পার করতে পারেননি রাজাপাক্ষে। ধরা পরেছেন সীমানায়।

বিজ্ঞাপন

চারিথ আশালঙ্কাকে পরের ডেলিভারিটি করেছিলেন গুগলি। বুঝে উঠতে না পেরে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন আশালঙ্কা। পরের বলটিও করেছেন গুগলি। লংকান অধিনায়ক দাসুন শানাকা বুঝে উঠার আগেই বোল্ড, হ্যাটট্রিক।

ভারতের চেন্নাইয়ে জন্ম নেওয়া মেইয়াপ্পনের উল্লাস তখন দেখে কে! চেন্নাইয়ে জন্ম নেওয়া মেইয়াপ্পান ২০১২ সালে পরিবারের সঙ্গে দুবাইয়ে স্থায়ী হন। সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলে অভিষেক ২০১৯ সালে।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন দুই লংকান ওপেনার। তবে কুশল মেন্ডিস ইনিংস বড় করতে পারেননি। এরপর দ্বিতীয় উইকেটে ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৫০ রানের জুটি গড়েন পাথুম নিসাঙ্কা। দলীয় ৯২ রানে দ্বিতীয় উইকেট হারায় লংকানরা। এরপর ১৫তম ওভারে এসে মেইপ্পানের হ্যাটট্রিকে লংকান মিডল অর্ডারে ধস নামে। তবে পাথুম নিসাঙ্কা তখনও উইকেটে টিকে থাকেন। আর শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যান।

নিসাঙ্কার ৬০ বলে ৬টি চার ও দুটি ছক্কায় ৭৪ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫২ রানে থামে লংকানদের ইনিংস। আমিরাতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন কার্তিক মেইয়াপ্পান। দুটি উইকেট নেন জহুর খান আর একটি করে উইকেট নেন আয়ান আফজাল খান এবং আরিয়ান লাকরা।

১৫৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই লংকানদের বোলিং তোপের মুখে পড়ে আমিরাত। ইনিংসের তৃতীয় ওভারে মোহাম্মদ ওয়াসিমের উইকেট তুলে নেন চামিরা। এরপর স্কোরবোর্ডে ৩০ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে ফেলে আমিরতা। আর গুনতে থাকে হারের প্রহর।

আমিরাতের হয়ে সর্বোচ্চ ১৯ রান আসে আয়ান আফজাল খানের ব্যাট থেকে। এছাড়া ১৪ রান করেন চিরাগ সুরি এবং ১৮ রান আসে জুনাইয়েদ সিদ্দিকির ব্যাট থেকে। এতেই শেষ পর্যন্ত ১৭.১ ওভারে ৭৩ রানে অলআউট হয় সংযুক্ত আরব আমিরাত। আর লংকানরা পেয়ে যায় ৭৯ রানের দুর্দান্ত এক জয়। শ্রীলংকার হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন দুশ্মন্থা চামিরা এবং ওয়াইনিন্দু হাসারাঙ্গা। এছাড়া একটি করে উইকেট নেন প্রমদ মাদুশান, মহেশ থিকসানা এবং দাসুন শনাকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ শ্রীলংকা বনাম সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর