Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাচদের হারিয়ে বিশ্বকাপের পরের পর্বে শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক
২০ অক্টোবর ২০২২ ১৩:৩৩

নামিবিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপের শুরু হয়েছিল এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলংকার। এরপর শঙ্কা জেগেছিল বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায়ের। তবে সেই শঙ্কা পাশ কাটিয়ে সুপার ১২ নিশ্চিত করল লংকানরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করে শ্রীলংকা।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের টর্নেডো ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬২ রান তোলে লংকানরা। জবাবে ব্যাট করতে নেমে লংকান বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা নেদারল্যান্ডসের হাল ধরেন ম্যাক্স ওদুদ। তার ৫৩ বলে ৭১ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৪৬ রানে থামে ডাচরা। এতেই শ্রীলংকা পেয়ে যায় ১৬ রানের জয়।

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ জিতেও এখন ছিটকে যাওয়ার শঙ্কায় নেদারল্যান্ডস। তাদের পরের পর্বে খেলার ভাগ্য ঝুলে আছে নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার ম্যাচের ফলাফলের ওপর। পয়েন্ট টেবিলের দিকে লক্ষ্য করলে দেখা মিলবে তিন ম্যাচে শ্রীলংকার দুই জয়ে ৪ পয়েন্টের সঙ্গে নেট রানরেট ০.৬৬৭। সমান ৪ পয়েন্ট থাকলেও নেদারল্যান্ডসের নেট রানরেট -০.১৬২। অন্যদিকে দুই ম্যাচে এক জয় ও এক হারে ২ পয়েন্ট পাওয়া নামিবিয়ার নেট রানরেট এখন পর্যন্ত ১.২৭৭। অর্থাৎ নেট রানরেটের দিক দিয়ে ডাচদের চেয়ে ঢের এগিয়ে নামিবিয়ার। নিজেদের শেষ ম্যাচে আরব আমিরাতকে যেকোনো ব্যবধানে হারাতে পারলেই পরের পর্ব নিশ্চিত হবে তাদের। আর দুই ম্যাচ জিতেও বাদ পড়বে নেদারল্যান্ডস।

প্রথমে ব্যাট করতে নামা শ্রীলংকার শুরুটা খুব বেশি ভালো হয়নি। উদ্বোধনী জুটি ভাঙে পাওয়ার প্লে’র ঠিক পরের ওভারে। পাথুম নিসাঙ্কা ২১ বলে মাত্র ১৪ রান করে ফেরেন দলীয় ৩৬ রানের মাথায়। পরের বলেই ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান ভ্যান মিকেরেন। দুই বলে দুই টপ অর্ডার ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে লংকানরা। সেই চাপ অবশ্যই চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে কাটিয়ে ফেলেন আরেক ওপেনার কুশল মেন্ডিস।

তৃতীয় উইকেট থেকে ৬০ রানের জুটি গড়ে দলের বিপর্যয় সামাল দেন এই দুই ব্যাটার। ১৫তম ওভারে আসালাঙ্কা ফেরেন ৩০ বলে ৩১ রানের কার্যকরী ইনিংস খেলে। এরপর শেষ ছয় ওভারে কুশল মেন্ডিসের দারুণ ব্যাটিংয়ে লংকানরা তোলে ৬৬ রান। এতেই নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬২ রানের পুঁজি দাঁড় করায় শ্রীলংকা। কুশল মেন্ডিস ৪৪ বলে ৫টি ছয় ও চারে ৭৯ রান করেন। ডাচদের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন পল ভ্যান মিকেরেন এবং বাস দে লিড। এছড়া একটি করে উইকেট নেন ফ্রেড ক্লাসেন এবং টিম ভ্যান ডার গগটেন।

১৬৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই লংকানদের বোলিং তোপের মুখে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নেদারল্যান্ডস। দঈয় ২৩ রানে ওপেনার ভিক্রাজিত সিং, এরপর ৪০ রানে বাস দে লিডস, ৪৭ রানে কলিন অ্যাকারমান ফিরলে বিপর্যয়ে পড়ে ডাচরা। এরপর টম কুপার কিছুটা সঙ্গে দেন ওপেনার ম্যাক্স ওদুদকে। তবে তিনিও ইনিংস বড় করতে পারেননি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ডাচরা। তবে উইকেটের এক প্রান্তে আকড়ে পড়ে থাকেন ম্যাক্স ওদুদ।

শেষ দিকে লড়াই জমিয়ে তুললেও ম্যাচ নিজেদের করে নেওয়া হয়নি ডাচদের। ম্যাক্স ওদুদ ৫৩ বলে ৬টি চার আর তিনটি ছয়ে ৭১ রানে অপরাজিত থাকেন। আর নেদারল্যান্ডস থামে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রানে। শ্রীলংকা পেয়ে যায় ১৬ রানের জয়। লংকানদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ওয়াইনিন্দু হাসারাঙ্গা, দুটি উইকেট নেন মহেশ থিকসানা। আর একটি করে উইকেট নেন লাহিরু কুমারা এবং বিনুরা ফার্নান্দো।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ শ্রীলংকা বনাম নেদারল্যান্ডস সুপার ১২


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর