Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব চ্যাম্পিয়নদের গুঁড়িয়ে ‘সুপার টুয়েলভ’ শুরু কিউইদের

স্পোর্টস ডেস্ক
২২ অক্টোবর ২০২২ ১৬:২৫

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের লড়াইটা শুরু হলো বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে। শনিবার (২১ অক্টোবর) সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৮৯ রানের ব্যবধানে গুঁড়িয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শুরু করল নিউজিল্যান্ড।

প্রথমে ব্যাট করে ডেভন কনওয়ের ঝড়ো ইনিংসে ভর করে নিউজিল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২০০ রান তোলে। কনওয়ে ৫৮ বলে ৯২ রানে অপরাজিত থাকেন। ২০১ রানের জবার ব্যাট করতে নেমে মিচেল স্যান্টনারের ঘূর্ণির সঙ্গে কিউই পেসারদের তোপে ১৭.১ ওভারে ১১১ রানে অল আউট হয় অজিরা। এতেই সুপার টুয়েলভের প্রথম ম্যাচে নিউজিল্যান্ড পেয়ে যায় ৮৯ রানের বিশাল জয়।

বিজ্ঞাপন

দুই ওপেনারের ঝড়ে নিউজিল্যান্ডের ২০০

২০১ রানে জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই ওপেনার ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। দলীয় স্কোরবোর্ডে তখন রান সংখ্যা মাত্র ৫। টিম সাউদির করা ওভারের প্রথম বলটি গুড লেংথে ছিল আর সেই বল উড়িয়ে হাটু গড়ে মারতে গিয়ে বোল্ড হন ওয়ার্নার। এরপর বেশি সময় টিকতে পারেননি আরেক ওপেনার অ্যারন ফিঞ্চও। চতুর্থ ওভারে বল হাতে আসা স্পিনার মিচেল স্যান্টনারর বলে কেন উইলিয়ামসনের তালুবন্দি হয়ে ফেরেন অজি অধিনায়ক। ফিঞ্চ ১১ বলে ১৩ রান করে ফেরেন দলীয় ৩০ রানের মাথায়।

এরপরেই ভেঙে পড়ে অজিদের ব্যাটিং স্তম্ভ। দলীয় ৩৪ রানে মিচেল মার্শ ফেরেন ১২ বলে ১৬ রান করে। স্কোরবোর্ডে ৫০ রান উঠতেই ফিরলেন মার্কাস স্টয়নিস। ৯ম ওভারে স্যান্টনারের করা দ্বিতীয় বলটি হাওয়ায় ভাসিয়ে কভারের ওপর দিয়ে মারেন স্টয়নিস। নো ম্যানস ল্যান্ডের দিকেই শটটা করেছিলেন স্টয়নিস। তবে দূর থেকে দৌড়ে এসে হাওয়ায় লাফ দিয়ে বল লুফে নিলেন গ্লেন ফিলিপস। দুর্দান্ত এক ক্যাচে ফেরালেন স্টয়নিসকে। ১৪ বলে মাত্র ৭ রানে ফেরেন এই অলরাউন্ডার। ইতোমধ্যেই এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা ক্যাচের তকমাও জিতে নিয়েছে ফিলিপসের ক্যাচটি (দেখে নিন ভিডিওতে)।

বিজ্ঞাপন

বেশি সময় উইকেটে থাকতে পারেননি টিম ডেভিডও। স্যান্টনারের তৃতীয় শিকার হয়ে ফেরেন এই ব্যাটার। এরপর আর বেশি সময় লড়াই চালিয়ে যেতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। লুকি ফারগুসন, টিম সাউদি আর ট্রেন্ট বোল্টের সামনে প্রতিরোধটাও গড়তে পারেনি স্বাগতিকরা। শেষ দিকে গ্লেন ম্যাক্সওয়েল ২০ বলে ২৮ আর প্যাট কামিন্স ১৮ বলে ২১ রান করলে কেবল পরাজয়ের ব্যবধানই কমে অজিদের। ১৭.১ ওভারে মাত্র ১১১ রানে অল আউট হয় অস্ট্রেলিয়া। কিউইরা পেয়ে যায় ৮৯ রানের বিশাল জয়।

নিউজিল্যান্ডের হয়ে ৪ ওভারে ৩১ রান দিয়ে অ্যারন ফিঞ্চ, টিম ডেভিড এবং মার্কাস স্টয়নিসের উইকেট নেন মিচেল স্যান্টারন। মাত্র ২.১ ওভার বল করে ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ এবং প্যাট কামিন্সের উইকেট নেন টিম সাউদি। এছাড়া দুটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট আর একটি করে উইকেট নেন লুকি ফার্গুসন এবং ইস সোধি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ঝড় তুলেছিলেন কিউই ওপেনার ফিন অ্যালেন। অল্পের জন্য সেঞ্চুরি না পাওয়া অপর ওপেনার ডেভন কনওয়ের আক্রমণাত্মক ব্যাটিং অব্যাহত থাকল পুরো ইনিংস জুড়েই। শেষ দিকে ঝড় তুললেন জিমি নিশাম। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় স্কোর পেয়েছৈ নিউজিল্যান্ড। বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ঠিক ২০০ রান তুলেছে নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ ডেভন কনওয়ে নিউজিল্যান্ডের জয় সুপার টুয়েলভ- সুপার ১২

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর