Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হতশ্রী ব্যাটিংয়ে বাংলাদেশের সংগ্রহ ১৪৪

স্পোর্টস ডেস্ক
২৪ অক্টোবর ২০২২ ১১:৪২

নেদারল্যান্ডসের বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ বাংলাদেশের ব্যাটাররা। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করলেও মিডল অর্ডারের হতশ্রী ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়তে পারেনি বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর ২৫ রানের পর আফিফ হোসেনের ৩৮ আর শেষ দিকে মোসাদ্দেকের ১২ বলে ২০ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৪৪ রান।

হোবার্টে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। এই ম্যাচে বাংলাদেশের উদ্বোধনী জুটিতে ব্যাট করতে আসেন নাজমুল হোসেন শান্ত এবং সৌম্য সরকার। দীর্ঘদিন ধরেই উদ্বোধনী জুটি নিয়ে দুশ্চিন্তায় বাংলাদেশ। পরীক্ষা নিরীক্ষা চলছিল উদ্বোধনী জুটি নিয়ে। শেষ পাঁচ ম্যাচে তাই তো দেখা গেছে চার জোড়া উদ্বোধনী জুটিও। অবশেষে সিদ্ধান্তে এসেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। সৌম্য সরকার এবং নাজমুল হোসেন শান্তকে দিয়ে বিশ্বকাপের উদ্বোধনী জুটি। নেদারল্যান্ডসের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে দারুণ শুরুর পরেও ধরে রাখতে পারেননি সেই ধারা। সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত ফিরেছেন শেষ ১৩ ম্যাচের সেরা উদ্বোধনী জুটি উপহার দিয়ে।

বিজ্ঞাপন

শুরুটা নাজমুল হোসেন শান্ত এবং সৌম্য সরকারকে দিয়ে। দুই উদ্বোধনী ব্যাটার শুরুটাও দারুণ করেছিলেন। বাংলাদেশের দুশ্চিন্তার কারণ উদ্বোধনী জুটি প্রথম পাঁচ ওভারে তোলে ৪৩ রান। আর এরপরেই ছন্দ পতন। পাওয়ার প্লে’র শেষ ওভারে বল হাতে আসেন ভ্যান মিকেরেন। আর এসে প্রথম বলেই একটু দ্রুত গতিতে শর্ট বল দেন। সৌম্য সরকার যেন একটু বেশিই ব্যস্ত ছিলেন। তাই তো শর্ট বল উঠিয়ে মারতে গিয়ে মিডউইকেটে লিডের তালুবন্দি হন। ৪৩ রানে বাংলাদেশ হারায় প্রথম উইকেট। সৌম্য ফেরেন ১৪ বলে দুটি চারে ১৪ রান করে।

বিজ্ঞাপন

সৌম্যকে দারুণ সঙ্গ দেওয়া শান্তও আর ধৈর্য্য ধরে রাখতে পারলেন না। পরের ওভারের প্রথম বলটি আউটসাইড অফে করেন প্রিঙ্গেল। ঘূর্ণির বিপরীতে সুইপ শট খেলেন শান্ত। আর তাতেই ভ্যান বিকের কাছে বল তুলে দিয়ে শান্ত ফিরলেন দলীয় ৪৭ রানে। আউট হওয়ার আগে শান্ত ২০ বলে ৪টি বাউন্ডারিতে করেন ৪৭ রান।

প্রথম পাঁচ ওভারে ৪৩ রান তুলে ফেলেছিলেন দুই তরুণ। কিন্তু তারপর বাংলাদেশের ব্যাটিং যেন ফিরে গেল আগের সেই ভণ্ডুল দশায়! পরে ২০ রানের মধ্যে ফেরেন চার ব্যাটার।

সৌম্য সরকার ১৫ বলে ১৫ রান করে মিস শটে আউট হয়েছেন দলীয় ৪৩ রানের মাথায়। খানিক বাদে নাজমুল হোসেন শান্ত বল হাওয়াই ভাসিয়ে ফিরেছেন ২০ বলে ২৫ রান করে। তারপর সাকিব আল হাসান ও লিটন দাস উইকেটে সেট হতে সময় নিচ্ছিলেন। কিন্তু সেট হওয়ার পর হিট করতে গিয়ে ফিরেছেন দুজনই। স্পিনার শারিজ আহমেদকে হাঁকাতে গিয়ে সীমানায় ক্যাচ সাকিব। লিটন ফিরেছেন মিস হিটে ক্যাচ দিয়ে।

এরপর দলের হাল ধরেন আফিফ হোসেন। এক প্রান্ত আঁকড়ে ধরে রাখেন এই মিডল অর্ডার ব্যাটার। সম্প্রতি দুর্দান্ত ফর্মে থাকা আফিফ যখন ১৮তম ওভারে ফিরছেন তখন বাংলাদেশের স্কোরবোর্ডে রান ১২৯। আফিফ ফিরলেন ২৭ বলে দুটি করে চার ও ছয়ে ৩৮ রান করে।

তার আগে অবশ্য নুরুল হাসান সোহানকে সঙ্গে নিয়ে ইনিংসের সর্বোচ্চ রানের জুটিটা গড়েছিলেন আফিফ। ৩৭ বলে ৪৪ রানের জুটি ভাঙে নুরুল হসান সোহান দলীয় ১২০ রানের মাথায় ফিরলে। শেষ দিকে এসে মোসাদ্দেক হোসেন ১২ বলে ২০ রানের ক্যামিও খেললে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রানের।

নেদারল্যান্ডসের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন পল ভ্যান মিকেরেন এবং বাস দে লিড। এছাড়া একটি করে উইকেট নেন ফ্রেড ক্লাসসেন, টিম প্রিঙ্গেল, শাহরিজ আহমেদ এবং লোগান ভ্যান বিক।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর