Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাম নিয়েই ছিল যত ঝামেলা!


২৮ এপ্রিল ২০১৮ ১১:২৪

সারাবাংলা ডেস্ক ।।

নিজের নামে পণ্য এনে বাজারে নিজের ‘ব্র্যান্ড’কে প্রসিদ্ধ করেছেন অনেক তারকা ফুটবলার। ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহামের ‘ডেভিড বেকহাম’ ও রিয়ালের পর্তুগিজ আইকন ক্রিস্টিয়ানো রোনালদোর ‘সিআরসেভেন’বহুল প্রচলিত ব্র্যান্ড। নিজের নামে একটি খেলাধুলার সামগ্রী এবং পোশাকের ব্র্যান্ড খোলার জন্য আবেদন করেছিলেন আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। কিন্তু এতে বিপত্তি বাধায় আরেক ‘মেসি’। যদিও উচ্চারণ একইরকম হলেও দুই পক্ষের বানান আলাদা।

বিজ্ঞাপন

নামের বিপত্তির কারণে নিজের নামে পণ্য আনতে পারছিলেন না মেসি। তবে, সাত বছরের লড়াইয়ের পর আদালতের রায় নিজের পক্ষেই পেলেন আর্জেন্টাইন ফুটবলের জাদুকর। ফলে নিজ নামে প্রতিষ্ঠান খোলায় আর কোনো বাধা রইলো না পাঁচবারের ব্যালন ডি অর জয়ী মেসির।

বাইসাইকেলের যন্ত্রাংশ তৈরির স্প্যানিশ প্রতিষ্ঠান ‘মাসি-Massi’র অভিযোগ ছিল বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের প্রস্তাবিত ব্র্যান্ডের নাম তাদেরটির সঙ্গে সাংঘর্ষিক। এতে ক্রেতাদের মনে সংশয় সৃষ্টি হতে পারে। তাতে মামলাও গড়ায় ইউরোপিয়ান ইউনিয়ন আদালতে। তাদের (Massi) ওই অভিযোগের বিরুদ্ধে ২০১১ সালে ইউরোপিয়ান ইউনিয়ন অফিস ফর ইনটেলেকচ্যুয়াল প্রোপার্টিতে (ইইউআইপিও) আবেদন করেন মেসি।

ইইউআইপিও তখন জানিয়েছিল, শুধুমাত্র ‘কিছু সংখ্যক মানুষ’ দুটি নামের পার্থক্য সম্পর্কে অবগত। তাছাড়া ‘মাসি’ (Massi) ও ‘মেসি’ (Messi) বানানে খুব বেশি পার্থক্য নেই, তাই মনোযোগ দিয়ে না দেখলে আলাদা করা কঠিন।

পরে ইউরোপিয়ান আদালত ওই যুক্তির সঙ্গে একমত হননি। আদালতের এক রায়ে বলা হয়, ‘লিওনেল মেসি-Messi’ নামে খেলাধুলার সামগ্রী এবং পোশাক বিক্রির জন্য ‘ট্রেডমার্ক’ হিসেবে নাম নিবন্ধন করাতে পারবেন।

বিজ্ঞাপন

আদালত আরও জানিয়েছেন, ‘মেসি অনেক নামি খেলোয়াড়, যাকে নিয়মিত দেখা যায় টেলিভিশনে। তাকে নিয়ে সবসময় আলোচনাও হয় টেলিভিশন ও রেডিওতে। তাই তার নামের পণ্য বাজারে আসতে কোনো বাধা নেই।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর