Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়ার্নের কাছে হেরে আবারও ইউরোপা লিগে বার্সা

স্পোর্টস ডেস্ক
২৭ অক্টোবর ২০২২ ০৭:৩৪

ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে ইন্টার মিলানের সহজ জয়ে আগেই ইউরোপা লিগ নিশ্চিত হয়েছিল বার্সেলোনার। তবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচটি ছিল নিজেদের আত্মমর্যাদার। কিন্তু সেটাও যে রক্ষা করতে পারেনি কাতালান ক্লাবটি। ঘরের মাঠ স্পটিফাই ক্যাম্প ন্যুতে বায়ার্ন মিউনিখের কাছে ৩-০ গোলের ব্যবধানে হেরেছে জাভি হার্নান্দেজের দল।

ম্যাচের ১০ মিনিটে সাদিও মানে গোল করে বায়ার্নকে লিড এনে দেন। এরপর ৩১তম মিনিটে এরিক ম্যাক্সিম চুপো মোটিংয়ের গোলে লিড দ্বিগুণ করে বায়ার্ন আর ম্যাচের অন্তিম মুহূর্তে তৃতীয় গোলটি করেন বেঞ্জামিন পাভার্ড। আর তিনটি গোলেরই অ্যাসিস্ট করেন সার্জ গ্ন্যাব্রি।

বিজ্ঞাপন

দিনের আগের ম্যাচে ভিক্তোরিয়া প্লাজেনকে ৪-০ গোলে হারিয়ে নকআউট পর্বের টিকেট নিশ্চিত করে ইন্টার মিলান। সেই সঙ্গে শেষ হয়ে যায় বার্সেলোনার পরের ধাপে ওঠার ক্ষীণ আশাটুকু।

আগেভাগেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করা বায়ার্নের জন্য এই ম্যাচের গুরুত্ব ছিল কেবলই গ্রুপ চ্যাম্পিয়নের স্থানটির জন্য। তবে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় ম্যাচগুলোর অন্যতম ম্যাচটি সাধারণভাবে নেয়নি বাভারিয়ানরা। নিজেদের সেরা দল নিয়েই মাঠে নেমেছিল জার্মান চ্যাম্পিয়নরা। আর তাতেই ক্যাম্প ন্যুতে বিধ্বস্ত বার্সা। পাঁচ রাউন্ডে শতভাগ সাফল্যে বায়ার্নের পয়েন্ট ১৫। ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে ইন্টার। তৃতীয় হয়ে ইউরোপা লিগে অবনমিত বার্সেলোনার পয়েন্ট ৪।

ম্যাচের মাত্র ১০ মিনিটের মাথায় দারুণ প্রতি আক্রমণে এগিয়ে যায় বায়ার্ন। মাঝমাঠ থেকে থ্রু বল বাড়ান জিনাব্রি। গতিতে ডিফেন্ডার হেক্টর বেলেরিনকে পরাস্ত করে ডি বক্সে ঢুকে দারণ এক শটে মার্ক আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করে বল জালে জড়ান সাদিও মানে।

বিজ্ঞাপন

এরপর আবারও প্রতি আক্রমণে পরাস্ত বার্সেলোনা। ম্যাচের ৩১তম মিনিটে সার্জ গ্ন্যাব্রির দারুণ এক অ্যাসিস্টে ডি বক্সে ঢুকে দারুণ এক গোল করেন এরিক ম্যাক্সিম চুপো মোটিং। বায়ারন এগিয়ে যায় ২-০ ব্যবধানে। ৪৩তম মিনিটে ব্যবধান আরও বাড়তে পারত। মানের চিপ শট গোলরক্ষককে ফাঁকি দিলেও ছিল না গতি, রক্ষণে প্রতিহত হওয়ার পর খুব কাছ থেকে চেষ্টা করেন জামাল মুসাইলা। সেটাও প্রতিহত হয়।

আক্রমণ প্রতিহত হওয়ার পর বল পেয়ে প্রতি আক্রমণে যায় বার্সেলোনা। বায়ার্নের বক্সে ডিফেন্ডার ম্যাথিউস ডি লিটের চ্যালেঞ্জে পড়ে যান লেভান্ডোফস্কি। আর তাতেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআর মনিটরে দেখে পেনাল্টির সিদ্ধান্ত পাল্টান রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড বাড়ান গ্ন্যাব্রি। তবে রিপ্লেতে দেখা যায়, কিঞ্চিৎ ব্যবধানে অফসাইডে ছিলেন তিনি। এরপর আর বার্সেলোনাও তেমন সুবিধা করে উঠতে পারেনি। উল্টো ম্যাচের শেষ মুহূর্তে এসে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে কর্নার থেকে বল পেয়ে দূরের পোস্টে বাড়ান জিনাব্রি। ফাঁকায় বল পেয়ে নিখুঁত টোকায় বাকি কাজ সারেন বেঞ্জামিন পাভার্ড। এতেই ৩-০ গোলের জয় নিশ্চিত হয় বায়ার্নের।

চলতি মৌসুমে তাই তো এখন পর্যন্ত চ্যাম্পিয়নস লিগে জয় বলতে ভিক্টোরিয়া প্লাজের বিপক্ষে ৫-১ গোলের। এছাড়া বায়ার্ন মিউনিখের সঙ্গে দুই দেখায় দুটিতেই হার আর ইন্টার মিলানের সঙ্গে এক হার আর এক ড্র করে কাতালানরা।

ইউরোপ সেরা প্রতিযোগিতার মতো বায়ার্নের বিপক্ষে তাদের বিবর্ণ পথচলা আরও দীর্ঘ হলো। এই নিয়ে ১৩ বারের দেখায় ১০টিতেই হারল বার্সেলোনা, এর মধ্যে সবশেষ ৬টিই হারল তারা। বাকি তিন ম্যাচে বার্সেলোনার জয় দুটি, অন্যটি ড্র।

সারাবাংলা/এসএস

ইউরোপা লিগ উয়েফা চ্যাম্পিয়নস লিগ বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখ রবার্ট লেভান্ডোফস্কি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর