Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশোর সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে প্রোটিয়াদের রানের পাহাড়

স্পোর্টস ডেস্ক
২৭ অক্টোবর ২০২২ ১১:০৮

সুপার টুয়েলভের ম্যাচে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে বাংলাদেশকে ফিল্ডিং করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা। একাদশে এক পরিবর্তন নিয়ে মাঠে নামা বাংলাদেশ শুরুতেই প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাকে, উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। আর এরপরেই গোটা ম্যাচে ঝড় তুলেছেন কুইন্টন ডি কক এবং রাইলি রুশো। ডি কক ফিফটি করে ফিরলেও রুশো ঠিকই তুলে নিয়েছেন সেঞ্চুরি।

দ্বিতীয় উইকেটে ডি কক এবং রুশোর ৮৫ বলে গড়ে ১৬৩ রানের জুটি। আর এই জুটিতে ভর করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ২০৫ রান। রুশো ফেরেন ৫৬ বলে ১০৯ রান করে।

প্রোটিয়াদের বিপক্ষে প্রথমেই বল তুলে দেওয়া হয় তাসকিনের হাতে। বাভুমাকে প্রথম পাঁচ বল খেলতে দেননি স্বাচ্ছন্দ্যে। চারটি বল ডট দেন আর একটিতে দুই রান নেন বাভুমা। এরপর ওভারের শেষ বল অফস্ট্যাম্পের বাইরে দেন তাসকিন। সেই বল তাড়া করে খেলতে গিয়ে উইকেটের পেছনে নুরুল হাসান সোহানের গ্লাভসবন্দি হন বাভুমা। এতেই প্রথম উইকেটের পতন হয় দক্ষিণ আফ্রিকার। বাভুমা ৬ বলে ২ রান করে ফেরেন। এরপরেই ব্যাট হাতে ঝড় তোলেন কুইন্টন ডি কক এবং রাইলো রুশো।

তাসকিন-মিরাজদের বিপক্ষে ঝড় তোলা ডি কক-রুশোকে পাওয়ার প্লের শেষ ওভারে কিছুটা শান্ত করতে পেরেছিলেন মোস্তাফিজুর রহমান। ইনিংসের ষষ্ঠ ওভারে নিজের প্রথম বোলিং করতে এসে প্রথম তিন বলে খরচ করেছিলেন ২ রান। মোস্তাফিজের স্লোয়ার ঠিকভাবে খেলতে পারছিলেন না দুই দক্ষিণ আফ্রিকান হার্ডহিটার।

ডি কক-রুশো ঝড় থামিয়ে দিল বৃষ্টি

ডি কক ও তিনে নামা রাইলি রুশো রীতিমতো ঝড় তোলেন। দ্বিতীয় উইকেটে ২৯ বলে ৫৮ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ পরেই আবারও খেলা মাঠে গড়ায়। তবে বৃষ্টির আগে যেখানে শেষ করেছিলেন এই দুই ব্যাটার, বৃষ্টির পর শুরুটাও সেখান থেকেই।

বৃষ্টির পর ইনিংসের ১০ম ওভারে মাত্র ৩০ বলে ফিফটি পূরণ করেন রুশো। আর দুই ওভার পরে ডি ককও তুলে নেন ফিফটি। ফিফটি করতে ডি কক খেলেন ৩৩ বল। অর্ধশতকের পর আরও জ্বলে ওঠেন রুশো। একের পর এক বল আছড়ে ফেলতে শুরু করেন গ্যালারিতে।

অধিনায়ক সাকিব আল হাসান বল হাতে আসেন ইনিংসের ১১তম ওভারে। আর প্রথম ওভারেই দেন ২১ রান। যার ভেতর ছিল দুটি ছয়ের মার। বাংলাদেশ যেন খুঁজে পাচ্ছিল না দিশা। অবশেষে ১৫তম ওভারে কুইন্টন ডি কক ফিরলেন আফিফ হোসেনের বলে ছক্কা হাঁকাতে গিয়ে। আউট হওয়ার আগে ৩৮ বলে ৬৫ রানের ইনিংসের সমাপ্তি হয় দলীয় ১৬৫ রানের মাথায়।

বৃষ্টি থামলেও থামেনি প্রোটিয়া ঝড়

এরপর রাইলো রুশো ১৭তম ওভারে ৫২ বলে পূর্ণ করেন টি-টোয়েন্টি শতক। টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন রুশো। শেষ দিকে এসে সাকিবের বলে বাউন্ডারির কাছে লিটন দাসের তালুবন্দি হয়ে শেষ হয় রুশোর দুর্দান্ত ইনিংস। আউট হওয়ার আগে ৫৬ বলে ৭টি চার আর ৮টি ছয়ে ১০৯ রান করেন রুশো। শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট হারালেও নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ২০৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের হয়ে ৩ ওভারে ৩৩ রান দিয়ে ২টি উইকেট নেন সাকিব আল হাসান। ৩ ওভারে ৪৬ রান দিয়ে একটি উইকেট নেন তাসকিন আহমেদ, নিজের কোটার চার ওভারে ৩৬ রানে ১টি উইকেট নেন হাসান মাহমুদ। এছাড়া একটি উইকেট নেন আফিফ হোসেনও। মোস্তাফিজুর রহমান উইকেট না পেলেও ৪ ওভারে দিয়েছেন মাত্র ২৫ রান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

কুইন্টন ডি কক টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ তাসকিন আহমেদ বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা রাইলি রুশো সাকিব আল হাসান সুপার টুয়েলভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর