Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিম্বাবুয়ের কাছে হেরে সেমির রাস্তা কঠিন করে ফেলল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
২৭ অক্টোবর ২০২২ ২১:১২

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই ফেভারিট তকমা পেয়েছিল পাকিস্তান। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচের দুটিতে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার উপক্রম হয়েছে পাকিস্তানের। প্রথম ম্যাচে ভারতের কাছে নাটকীয় হারের পর দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছেও আরেকটি নাটকীয় হার পাকিস্তানের।

জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের দরকার ছিল মাত্র ১১ রানের। উইকেটে তখন সেট ব্যাটার মোহাম্মদ নওয়াজ এবং মোহাম্মদ ওয়াসিম। ব্র্যাড ইভান্সের করা প্রথম বলে ৩ রান নেন নওয়াজ। এতেই শেষ ৫ বলে পাকিস্তানের দরকার ৪ রানের। দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ পাকিস্তানের নিয়ন্ত্রণে নিয়ে আসেন ওয়াসিম। তৃতীয় বলে ১ রান নিয়ে নওয়াজকে স্ট্রাইক দেন ওয়াসিম। এতেই শেষ ৩ বলে জয়ের জন্য পাকিস্তানের দরকার পড়ে মাত্র ৩ রানের। তবে এরপরেই শুরু রোমাঞ্চের। চতুর্থ বল ডট দেন নওয়াজ তাতে শেষ দুই বলে দরকার পড়ে ৩ রানের। পরে দুই বলে দুটি উইকেট তুলে নেয় জিম্বাবুয়ে। এতেই ১ রানের নাটকীয় জয় পায় জিম্বাবুয়ে। এই হারে সেমিফাইনালে উঠার কাজটা কঠিন হয়ে গেল পাকিস্তানের।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। পাকিস্তানের হয়ে ৪টি উইকেট নেন মোহাম্মদ ওয়াসিম আর তিনটি উইকেট নেন শাদাব খান। এছাড়া একটি উইকেট নেন হারিস রউফ। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৩১ রানের ইনিংস খেলেন শন উইলিয়ামস।

মাত্র ১৩১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে আবারও ব্যর্থ পাকিস্তানের উদ্বোধনী জুটি। ধীরে শুরু পর চতুর্থ ওভারে দলীয় মাত্র ১৩ রানের মাথায় ৯ বলে ৪ রান করে ফেরেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এরপর বেশি সময় টিকতে পারেননি আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। দলীয় ২৩ রানের মাথায় রিজওয়ান ফেরেন ১৬ বলে মাত্র ১৪ রান করে। এরপর তৃতীয় উইকেটের পতন ঘটে স্কোরবোর্ডে মাত্র ১৩ রান যোগ হতেই। এবারে ইফতিখার আহমেদ ফেরেন ১০ বলে ৫ রান করে।

তবে চতুর্থ উইকেটে শাদাব খানকে নিয়ে ঘুরে দাঁড়ান শান মাসুদ। এই জুটি থেকে ৫২ রান আসে। এতেই সহজ জয়ের স্বপ্ন দেখছিল পাকিস্তান। তবে বিপত্তি ঘতে ১৪তম ওভারে এসে। সিকান্দার রাজার জোড়া আঘাতে ভেঙে যায় পাকিস্তানের স্বপ্ন। ওই ওভারের চতুর্থ বলে প্রথম শাদাব খানকে তুলে নেন সিকান্দার। দলীয় ৮৮ রানে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। আউট হওয়ার আগে শাদাব খান ১৪ বলে ১৭ রান করেন। পরের বলে হায়দার আলীকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন সিকান্দার। এতেই পঞ্চম উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান।

আর এই চাপ থেকেই বেরিয়ে আসতে পারেনি পাকিস্তান। উইকেটে থিতু হওয়া শান মাসুদও আর ধরে রাখতে পারেননি নিজেকে। ১৬তম ওভারে তাকেও তুলে নেন সেই সিকান্দার রাজাই। এবার ৯৪ রানে পাকিস্তান ষষ্ঠ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। তবে শেষ দিকে মোহাম্মদ নওয়াজ ১৮ বলে ২২ আর মোহাম্মদ ওয়াসিম ১৩ বলে ১২ রান করলে জয়ের খুব কাছেই পৌঁছে যায় পাকিস্তান। কিন্তু শেষ ওভারে নাটকীয়তায় আর জয় পাওয়া হয়নি বাবর আজমের দলের। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৯ রানে থামে পাকিস্তান। আর জিম্বাবুয়ে পেয়ে যায় ১ রানের রোমাঞ্চকর এক জয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর